Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

শাজাহানপুরে জলাবদ্ধতা, চিকুনগুনিয়ার আশঙ্কা

আবদুল ওহাব, বগুড়া প্রতিনিধি

প্রকাশিত: ০১:০৪, ২৭ জুলাই ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শাজাহানপুরে জলাবদ্ধতা, চিকুনগুনিয়ার আশঙ্কা

ছবি: বহুমাত্রিক.কম

বগুড়া : পানি নিষ্কাসনের ব্যবস্থা না থাকায় শাজাহানপুরের কাঁটাবাড়ীয়া গ্রামের উত্তর পাড়ায় প্রায় দুই শতাধিক বাড়ী জলাবদ্ধতার শিকার হয়েছে। ঘড়বাড়ীর চারপাশে এবং রাস্তায় পচা পানির ভিতর দিয়েই চলছে মানুষের চলাফেরা এবং ছাত্রছাত্রীদের স্কুলে যাওয়া আসা। চলছে মশা মাছি ও পোকা-মাকড়ের উপদ্রব। তাই ডাইরিয়া, কলেরা, আমাশয়, চুলকানী সহ চিকুনগুনিয়া রোগের আশঙ্কা করছেন স্থানীয়রা।

এলাকাটিতে দেখা গেছে, গ্রামের এক পাশে খাল-অন্য পাশে করতোয়া নদী। তারপরও জলাবদ্ধতা নিরসনে গড়ে তোলা হয়নি ড্রেনেজ ব্যবস্থা। এছাড়া সংশ্লিষ্ট আড়িয়া ইউনিয়ন পরিষদে প্রতিবছর উন্নয়ন প্রকল্পের বরাদ্দ দেয়া হলেও জনগুরুত্বপুর্ণ এ কাজটি আমলে নেয়া হয়নি কখনই। ফলে সুবিধা থাকা সত্বেও নিষ্কাশনের ব্যবস্থা গ্রহন না করায় প্রায় প্রতিটি বাড়ীর চারপাশে জমে আছে পানি, ময়লা-আবর্জনা।

এবিষয়ে আড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আতিকুর রহমান জলাবদ্ধতার কথা স্বীকার করে বলেন, এলাকাটির পানি নিষ্কাশন করা অতি জরুরি। কিন্তু পুর্ববর্তী চেয়ারম্যানগন কাজটি আমলে নেয়নি। তবে প্রয়োজন অনুযায়ী অর্থ প্রাপ্তি সাপেক্ষে আগামীতে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

স্থানীয়দের অভিযোগ, জলবদ্ধতা নিরসনে প্রতিশ্রুতি দেয়া হয় প্রতিবছর। কিন্তু কোন পদক্ষেপ গ্রহণ না করায় পরিস্থিতির ভয়াবহতা সৃষ্টি হয়েছে।

শাজাহানপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা জানিয়েছেন, জমানো পানিতে মশা মাছি ও বিভিন্ন পোকা মাকড়ের উপদ্রব বেশী হয়। এতে ডাইরিয়া, কলেরা, আমাশয়, চুলকানী সহ চিকুনগুনিয়া রোগের আশংকা থাকে। বিশেষ করে শিশুদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশী। তাই জনস্বাস্থ্য রক্ষার্থে দ্রুত জলাবদ্ধতা নিরসন করা প্রয়োজন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer