Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

শহীদ মিনারে কাজী আরিফকে গার্ড অব অনার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:২১, ২ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শহীদ মিনারে কাজী আরিফকে গার্ড অব অনার

ঢাকা :  কেন্দ্রীয় শহীদ মিনারে কাজী আরিফকে রাষ্ট্রীয় সম্মান জানানো হয়। মঙ্গলবার দুপুর পৌনে ১২টায় ম্যাজিস্ট্রেট রবীন্দ্র চাকমার নেতৃত্বে পুলিশের একটি দল কাজী আরিফকে গার্ড অব অনার জানান।

এরপর তার প্রতি শেষ শ্রদ্ধা জানান সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ, গোলাম কুদ্দুস, কাওসার চৌধুরী, রোকেয়া প্রাচী, এস এম মহসীন, সম্মিলিত সাংস্কৃতিক জোট, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ, বিভিন্ন সংগঠন, তার বন্ধু, সহকর্মী, শুভানুধ্যায়ী আর সংস্কৃতিক অঙ্গনের মানুষজনসহ আরও অনেকে।

জোহরের নামাজের পর ঢাকা বিশ্ববিদ্যালয় জামে মসজিদে জানাজা শেষে কাজী আরিফের মরদেহ নিয়ে যাওয়া হবে তার মেয়ে অনুসূয়ার ধানমণ্ডির বাসায়। বিকালে উত্তরা চার নম্বর সেক্টরে মায়ের কবরে এই মুক্তিযোদ্ধাকে দাফন করা হবে।

এর আগে সকাল পৌনে ৯টার দিকে এমিরেটসের একটি ফ্লাইটে তার কফিন ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় বলে জানান সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

গত শনিবার নিউইয়র্কের মাউন্ট সিনাই সেন্ট লুকাস হাসপাতালে বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায় চিকিৎসকরা তাকে ক্লিনিক্যালি ডেড ঘোষণা করেন। এরপর রাত সাড়ে ১০টার কিছু পরে তার লাইফ সাপোর্ট খুলে তাকে আনুষ্ঠানিকভাবে মৃত ঘোষণা করা হয়।আগেই জানানো হয়েছে কাজী আরিফের মরদেহ সর্ব সাধারণের শ্রদ্ধা নিবেদনের পর বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় জামে মসজিদে তার দ্বিতীয় জানাজা হবে। সেখান থেকে কাজী আরিফের মরদেহ নিয়ে যাওয়া হবে ধানমন্ডিতে তার মেয়ে অনুসূয়ার বাসায়। বিকালে উত্তরায় ৪ নম্বর সেক্টরে মায়ের কবরের পাশে কাজী আরিফকে সমাহিত করা হবে।কাজী আরিফ ১৯৫২ সালের ৪ সেপ্টেম্বর রাজবাড়ী জেলা সদরের কাজীকান্দা গ্রামে জন্মগ্রহণ করেন। বড় হয়েছেন চট্টগ্রামে। স্কুল-কলেজ জীবনে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। তারপর ভর্তি হন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট)। সাংস্কৃতিক অঙ্গনে তার পদচারণা শুরু কলেজ জীবন থেকে।

১৯৭১ সালে তিনি মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন। তিনি ১ নম্বর সেক্টরে মেজর রফিকুল ইসলামের নেতৃত্বে যুদ্ধে অংশগ্রহণ করেন। আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য ও মুক্তকণ্ঠ আবৃত্তি একাডেমির প্রতিষ্ঠাতা তিনি। কাজী আরিফ ও প্রজ্ঞা লাবণী জুটি বাংলাদেশের জনপ্রিয় হওয়া প্রথম আবৃত্তি জুটি।

তার আলোচিত আবৃত্তি অ্যালবামগুলোর মধ্যে ‘পত্রপুট’, ‘তাম্রলিপি’ অন্যতম।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer