Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

শহীদ মিনার চলছে একুশে ফেব্রয়ারির শেষ মুহূর্তের প্রস্তুতি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:০০, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শহীদ মিনার চলছে একুশে ফেব্রয়ারির শেষ মুহূর্তের প্রস্তুতি

ফাইল ছবি

ঢাকা : ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। শহীদ মিনার প্রাঙ্গনে পরিষ্কার-পরিচ্ছন্নতা ছাড়াও দেয়ালচিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে বাঙালির আন্দোলন-সংগ্রামের ইতিহাস।
 
একুশ একদিকে যেমন ভাষা শহীদদের হারানোর শোক, অন্যদিকে মাতৃভাষা অর্জনের গৌরব। এই শোক আর প্রাপ্তি বিনম্র শ্রদ্ধায় স্মরণ করতেই চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। ধুয়ে-মুছে পরিস্কার করা প্রাণের মিনারের বেদি রাঙানে হচ্ছে রক্তিম রঙে। এ যেন ভাষার দাবিতে বুকের রক্ত উৎসর্গ করা শহীদদের রক্তেরই প্রতিচ্ছবি।

চারুলা অনুষদের শিক্ষক মোহাম্মদ কামালুদ্দিন বলেন, ‘মাতৃভাষার জন্য আমাদের জাতি প্রাণ দিয়েছে- এই সংবাদটুকুই নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেয়াটাই আমাদের লক্ষ্য।’ এক শিক্ষার্থী বলেন, ‘দেশাত্মবোধ বা একুশের যে চেতনা- এটা বহিঃপ্রকাশের একটা বড় সুযোগ পাচ্ছি।’

একুশ মানে মাথা নত না করা। একুশ মানে সকল অন্যায় আর অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ। একুশের এ শিক্ষাই ফুটে উঠছে শহীদ মিনার ও এর আশপাশের দেয়ালচিত্রে। গৌরবের- অহংকারের ভাষা আন্দোলন দেখার সুযোগ না হলেও, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর এই আয়োজনে অংশ নিতে পেরে গর্বিত নতুন প্রজন্মের প্রতিনিধিরাও।

এদিকে, এবছর একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে কয়েকস্তরের নিরাপত্তা বলয় ছাড়াও পুরো এলাকা থাকছে ক্লোজ সার্কিট ক্যামেরার আওতায়। সুষ্ঠুভাবে দিবসটি পালনে প্রয়োজন সর্বস্তরের মানুষের সহায়তা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer