Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

শহীদ নাজমুল পাচ্ছেন স্বাধীনতা পুরষ্কার : আমরা গর্বিত-আপ্লুত

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু 

প্রকাশিত: ২২:৫৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শহীদ নাজমুল পাচ্ছেন স্বাধীনতা পুরষ্কার : আমরা গর্বিত-আপ্লুত

বাকৃবি, ময়মনসিংহ : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সদ্য তরুণ ছাত্র। পড়তেন কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদে। ১৯৭১ সনের ৫ জুলাই শেরপুরের কাটাখালীতে সন্মুখ যুদ্ধে শহীদ হন তিনি। একই যুদ্ধে শহীদ হন তাঁর আর দুই চাচাত ভাই।নালিতাবাড়ীতে তিন শহীদ শায়িত এক কবরে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় বীর ছাত্র নাজমুল আহসানের স্মরণে ‘শহীদ নাজমুল আহসান হল’ নামে একটি হলের নামকরণ করেছে। তারপরও এক ধরণের অপূর্ণতা ছিল।

টগবগে তরুণ এক শিক্ষার্থীর এমন অকাল বলিদানের যথাযথ স্বীকৃতি যেন প্রত্যাশিতই ছিল। বর্তমান সরকার কয়েক যুগ পর হলেও নাজমুল আহসানের বলিদানের যথাযথ সম্মান জানিয়েছে-তাকে মনোনীত করেছে এবারের স্বাধীনতা পুরস্কারের জন্য। 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক শিক্ষার্থী হিসাবে সরকারের এই সিদ্ধান্তে আমি গর্বিত-আপ্লুত। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর সরকারকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। 

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ১৫ জন বিশিষ্ট ব্যক্তি ২০১৭ সালের স্বাধীনতা পুরস্কার দেওয়া হচ্ছে। প্রতিষ্ঠান হিসেবে স্বাধীনতা পুরস্কার দেয়া হবে বিমানবাহিনীকে।

গত বৃহস্পতিবার স্বাধীনতা পুরস্কারে জন্য মনোনিতদের তালিকা প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৩ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মনোনিতদের কাছে এ পুরস্কার তুলে দেবেন।

‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ ক্ষেত্রে এবার ৬ জন স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন। এদের মধ্যে রয়েছেন-গ্রুপ ক্যাপ্টেন (অব.) শামসুল আলম (বীরউত্তম), আশরাফুল আলম, শহীদ মো. নজমুল হক, সাবেক সমাজকল্যাণমন্ত্রী মরহুম সৈয়দ মহসিন আলী, শহীদ ফয়জুর রহমান আহমেদ এবং শহীদ এনএমও নাজমুল আহসান। একই ক্ষেত্রে বাংলাদেশ বিমান বাহিনীকেও এবার স্বাধীনতা পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়েছে।

চিকিৎসা বিদ্যায় অধ্যাপক ডা. এ এইচ এম তৌহিদুল আনোয়ার চৌধুরী, সাহিত্যে স্বাধীনতা পদক পাচ্ছেন রাবেয়া খাতুন ও মরহুম গোলাম সামদনী কোরায়শী, সংস্কৃতিতে অধ্যাপক ড. এনামুল হক এবং ওস্তাদ বজলুল রহমান বাদল, সমাজসেবায় খলিল কাজী ওবিই, গবেষণা ও প্রশিক্ষণে শামসুজ্জামান খান, অধ্যাপক ড. ললিতমোহন নাথ (প্রয়াত) এবং জনপ্রশাসনে পুরুস্কার পাচ্ছেন অধ্যাপক মোহাম্মদ আসাদুজ্জামান।

স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে আঠার ক্যারেট মানের পঞ্চাশ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, ৩ লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেয়া হয় বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer