Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

শরৎ-এর আহ্বান দোলা দেয় মনে

এস এম মুকুল

প্রকাশিত: ০২:০০, ১২ অক্টোবর ২০১৬

আপডেট: ০২:২০, ১২ অক্টোবর ২০১৬

প্রিন্ট:

শরৎ-এর আহ্বান দোলা দেয় মনে

ছবি: লেখক

ঢাকা : বাংলাদেশ ষড়ঋতুর দেশ। প্রতি দুই মাস পর পর ঋতু বদল হয়। ঋতু পরিবর্তনের সাথে প্রকৃতিও বদলায় নতুন রঙে-রূপে। পৃথিবীর আর কোনো দেশে এমন প্রাকৃতিক ঋতু বৈচিত্র লক্ষ্য করা যায় না।

শরত্কালের মধ্যেই যেন বাংলাদেশের হূদয়ের স্পর্শ পাওয়া যায়। তাই শরত্ যখন চলে যায়, তখন আমাদের হূদয় শূন্য করে দিয়ে যায়। তার বিদায়ী পথে পড়ে থাকে অশ্রুসিক্ত শিউলি ফুলের মালা এবং বিগত আনন্দের বর্ণ-বিলসিত অজস্র স্মৃতি। সাদা সাদা মেঘগুলো যেন নীলাকাশে ভেজা তুলোর মতো ইতস্তত ঘুরে বেড়ায়।

ইংরেজি সেপ্টেম্বর-অক্টোবর মাস বাংলায় ভাদ্র ও আশ্বিন এই দুই মাস শরৎ কাল। শরতে আকাশ সুনীল। নদীর চড়ে মৃদু হাওয়ায় মাথা দোলায় শুভ্র কাশবন। যেন প্রকৃতির তার অপরূপ সাদা কেশ নাড়ছে। কাশফুল ফোটে শরতের শুরুতেই। নীল আকাশে নীচে সবু সবুজ চিরল পাতাল চিকন কঞ্চির মাথায় সাদা সাদা ফুল যখন বাতাসে দোল খায়- সে দৃশ্য অস্বাধারণ, অপূর্ব।

নদীর তীরে তীরে কাশফুলের শুভ্রতার প্লাবন, মাঠে মাঠে সবুজের মেলা; এক কথায় এত সবুজ, এত নীল আর এত সাদার একত্র সমাবেশ কেবল শরতেই দেখা মেলে এই রূপসী বাংলায়। ঋতুচক্র নানা বর্ণে-গন্ধের সমারোহে নিত্য আবর্তিত হয়ে চলে। প্রতিবারই শরত্ আসে। সাজে অপরূপ সাজে। কিন্তু শহরের যান্ত্রিক জীবনে এর রূপ দেখার সময় নেই অনেকেরই।

কাশফুলে সৌন্দর্য প্রীতির কথা জীবনানন্দ দাশের কবিতাতেই ফোটে উঠেছে।
কবি বলেছেনÑ পৃথিবীর পথে আমি কেটেছি আঁচর ঢের, অশ্রু গেছি রেখে
তবু ঐ মরালীরা কাশ ধান রোদ ঘাস এসেÑএসে মূছে দেয় সব।
শরতে ফোটে আরেকটি ফুলের নাম শিউলি। শরতের প্রতীক ফুল শিউলি সূর্যাস্তের পর ফোটে এবং সূর্যোদয়ের আগে ঝড়ে যায়।

কবি নজরুল গেয়েছেন শিউলি শরতের গান।
তোমারি অশ্রুজলে শিউলি তলে সিক্ত শরতে
হিমানীর পরশ বুলাও ঘুম ভেঙ্গে দাও...। সবমিলে শরতের রূপ অপরূপ।

শরৎ ঋতু চক্রের তৃতীয় ঋতু। টই টই বর্ষা শেষ। ক্ষণে ক্ষণে কালো মেঘে ঢাকা আকাশ সেজেছে এখন ময়ুরকণ্ঠি নীলে। সাদা মেঘে নীল আকাশের ফাঁকে ফাঁকে রূপালী রুদ্দুরের উঁকি ঝুকি। ষড়ঋতু এই বাংলাদেশে এসেছে শরৎ। ঋতুচক্রের লীলাময়তায় প্রকৃতি যেন সেজেছে ধবল অপরূপা সাজে। আমাদের যাপিত জীবনের বন্দিত্ব ভেঙ্গে অমল ধবল শরৎ ডেকে বলে এসো এসো।

রূপবতী শরতের সৌন্দর্য নিয়ে রবী ঠাকুরের চমৎকার একটি গান আছে-
আজ ধানের ক্ষেতে রৌদ্রছায়ায় লুকোচুরি খেলা রে ভাই, লুকোচুরি খেলা
নীল আকাশে কে ভাসালে সাদা মেঘের ভেলা রে ভাই- লুকোচুরি খেলা...
কি চমৎকার না! অস্বাধারণ....যেন প্রকৃতির রূপসঙ্গীত এটি।

শরৎ কালে পরিবার নিয়ে এভাবে বেড়ানো মজাই আলাদা

আমরা বেঁধেছি কাশের গুচ্ছ,আমরা গেঁথেছি শেফালিমালা/ নবীন ধানের মঞ্জুরি দিয়ে সাজিয়ে এনেছি ডালা/ এসো গো শারদলক্ষ্মী, তোমার শুভ্র মেঘের রথে/ এসো নির্মল নীলপথে...। এসেছে শরত্ নির্মল নীলাকাশ, গুচ্ছ গুচ্ছ শুভ্র মেঘের ভেলা; দূরে দুধেল সাদা কাশবনে পাগলা হাওয়ার মাতামাতি নিয়ে। আজ ১ ভাদ্র। মিষ্টি ঘ্রাণের শিউলি চুপি চুপি বলে যায়- ‘আজি-এ শরেবলা’। ‘আজ ধানের ক্ষেতে রৌদ্রছায়ায় লুকোচুরি খেলা রে ভাই, লুকোচুরি খেলা/নীলাকাশে কে ভাসালে সাদা মেঘের ভেলা রে ভাই লুকোচুরি খেলা’। ষড়ঋতুর বাংলাদেশে প্রতিটি ঋতুই ভিন্ন ভিন্ন রূপবৈচিত্র্য নিয়ে সামনে দাঁড়ায়। নতুন করে সাজে প্রকৃতি। গ্রামে যেমন, শহরেও তাই।

এখন গ্রামের বিস্তীর্ণ মাঠজুড়ে ধানের সাথে কাশফুলের দোলা আর শহরের নীল আকাশে ভেসে বেড়ায় সাদা মেঘের ভেলা। শরেক চেনা যায় প্রকৃতির মাঝে তার স্বল্প আয়োজনের জন্য। শরতের সম্ভার ওই শিশিরাশ্রু শেফালিকা, কাশমেঘ; আর আগমনী উত্সবে তার সমাপ্তি। শরত্ হচ্ছে আকাশ ও মাটির মিলন।

একদিকে নীলাকাশ, আরেকদিকে কচি ফসলের দুরন্তপনা; একদিকে সোনা রোদ, আরেকদিকে সবুজের কচি মুখ; সঙ্গে আকাশ ও মৃত্তিকার যে হূদয়াবেগ, তা আমাদের হূদয়কে নাড়া দিয়ে যায়। ভাদ্র মনকে উদ্বেলিত করে। প্রকৃতির সবুজ ছড়িয়ে পড়ে মাঠে-ঘাটে।

এই স্নিগ্ধরূপ তারুণ্যকে উচ্ছ্বসিত আনন্দে ভাসার উদ্বেগ সৃষ্টি করে। প্রকৃতি তার ভালোবাসা দিয়ে আপন করে নিতে চায় সকল মনকে। শরত্ সেই ভালোবাসার মনে দোলা দিয়ে যায়। মহাকবি কালিদাস শরতের বন্দনা করেছেন: ‘প্রিয়তম আমার! ঐ চেয়ে দেখো, নববধূর ন্যায় সুসজ্জিত শরত্কাল সমাগত।’

শরৎ এসেছে মেঘের কোলে ভেসে। শরতের স্নিগ্ধতায় বিমোহিত হয়ে রবীন্দ্রাথ ঠাকুর আরো লিখেছেন- 
মেঘের কোলে রোদ হেসেছে, বাদল গেছে টুটি।
আজ আমাদের ছুটি ও ভাই, আজ আমাদের ছুটি।
কী করি আজ ভেবে না পাই, পথ হারিয়ে কোন বনে যাই,
কোন মাঠে যে ছুটে বেড়াই সকল ছেলের জুটি.....

এস এম মুকুল: কলাম লেখক ও উন্নয়ন গবেষক

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer