Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

শনিবার সারা দেশে কুয়াশা পরতে পারে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৪২, ১৩ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শনিবার সারা দেশে কুয়াশা পরতে পারে

ঢাকা : আগামী ৭২ ঘণ্টায় আবহাওয়ায় সামান্য পরিবর্তন আসতে পারে বলে আবহাওয়া অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতে বলা হয়েছে, শনিবার শেষ রাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পরতে পারে।

শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ সব কথা জানানো হয়। দেশের সর্বনিম্ন ৫.৫ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয় কুড়িগ্রামের রাজারহাটে। এ ছাড়া ডিমলা ৫. ৬, দিনাজপুর ৬.৫, সৈয়দপুর ৬.৬, রংপুর ৬.৮ ও তেতুলিয়া ও ঈশ্বরদীতে ৭.৪ তাপমাত্রা রেকর্ড করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা সমান্য হ্রাস পেতে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

নীলফামারী ও কুড়িগ্রাম অঞ্চলসমূহের উপর দিয়ে তীব্র মৃদু শৈত্যপ্রবাহ; রাজশাহী বিভাগ, রংপুর বিভাগের অবশিষ্টাংশ এবং মাদারীপুর, টাঙ্গাইল, সীতাকুন্ড, রাঙ্গামাটি, শ্রীমঙ্গল ও কুষ্টিয়া অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শৈত্যপ্রবাহের এ পরিস্থিতি অব্যাহত থাকতে ও বিস্তার লাভ করতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে, ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় (৬-১২) কি. মি. এবং বাতাসের আপেক্ষিক আদ্রতা ৬১%।

আন্দামান সাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে পড়েছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সূত্র: বাসস

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer