Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

শনিবার বসছে ফ্রেশ-চ্যানেল আই প্রকৃতি মেলা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:০৮, ১৩ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

শনিবার বসছে ফ্রেশ-চ্যানেল আই প্রকৃতি মেলা

ছবি: প্রকৃতি ও জীবন ফাউণ্ডেশন

ঢাকা : প্রকৃতি রক্ষায় গণসচেতনা সৃষ্টির প্রত্যয় নিয়ে আগামী ১৪ জানুয়ারি চ্যানেল আই চত্বরে অনুষ্ঠিত হবে ফ্রেশ চ্যানেল আই প্রকৃতি মেলা। এবারের মেলায় বায়ুদূষণ প্রতিরোধ ও সামুদ্রিক মাছের ব্যবহার বাড়াতে সচেতনতা সৃষ্টির ওপর জোর দেয়া হবে।

বৃহস্পতিবার দুপুরে চ্যানেল আইয়ে সংবাদ সম্মেলনে প্রকৃতি ও জীবন ফাউণ্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু এই উদ্যোগের সঙ্গে সকলকে যুক্ত হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, আমরা ঠিকমতো বুঝতে না পারলেও বাতাস অনেক দূষিত হয়ে গেছে। এই দূষণ প্রতিরোধে করণীয় কী-এ বিষয়টি যেমন গুরুত্ব দিয়ে মেলায় তুলে ধরা হবে তেমনি সামুদ্রিক মাছের ব্যাপারে আমাদের যে অনীহা আছে তা দূর করতে সচেতনতা বাড়াতে মেলায় এই মাছের গুণাগুণ তুলে ধরা হবে। এছাড়া লোকগানসহ নানা মাধ্যমে প্রকৃতি রক্ষার আহবান থাকবে মেলায়।

শনিবার বেলা ১১টা থেকে ৪টা পর্যন্ত প্রকৃতি মেলার সকল আয়োজন চ্যানেল আইয়ে সরাসরি সম্প্রচার করা হবে।

পরিবেশ রক্ষার এ আন্দোলনে একাত্ম হয়ে এবারো এ মেলায় সহযোগী হিসেবে থাকছে মেঘনা গ্রুপ এবং নূর ইকো ব্রিকস। সংবাদ সম্মেলনে মেঘনা গ্রুপের উপদেষ্টা মুরতজা হোসেন মুন্সী, নূর ইকো-ব্রিকসের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহান সিরাজসহ লোকসংগীত শিল্পী ইন্দ্রমোহন রাজবংশী ও বিশিষ্ট পরিবেশবিদগণ উপস্থিত ছিলেন।

প্রকৃতি রক্ষায় প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন এবং চ্যানেল আইয়ের উদ্যোগের সঙ্গে সবাইকে যুক্ত হওয়ার আহ্বান জানান তারাও। প্রকৃতি ও জীবন ফাউ-েশনের বিগত বছরগুলোর কার্যক্রম ও বিভিন্ন অর্জনের ভিডিওচিত্র দেখানো হয় সংবাদ সম্মেলনে। শেষে চ্যানেল আই চত্বর থেকে শুরু হয় বর্ণাঢ্য শোভাযাত্রা।

প্রকৃতির নানা অনুসঙ্গ ও শিশুদের স্বতঃস্ফূত অংশগ্রহণে র‌্যালি হয়ে ওঠে উপভোগ্য। প্রকৃতি মেলা উপলক্ষে শুক্রবার জেলায় জেলায় এ ধরনের শোভাযাত্রার মাধ্যমে ছড়িয়ে দেয়া হবে পরিবেশ সচেতনতা।

‘সুন্দর প্রকৃতিতে গড়ি সুস্থ জীবন’-এই প্রতিপাদ্যকে ধারণ করে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন ২০১২ সাল থেকে চ্যানেল আই প্রাঙ্গণে এ মেলার আয়োজন করে আসছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer