Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

শনিবার থেকে ‘৬ষ্ঠ জাতীয় যুবনাট্য উৎসব’ শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০২, ২৮ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ১৭:১২, ২৮ সেপ্টেম্বর ২০১৭

প্রিন্ট:

শনিবার থেকে ‘৬ষ্ঠ জাতীয় যুবনাট্য উৎসব’ শুরু

ঢাকা : ‘৬ষ্ঠ জাতীয় যুবনাট্য উৎসব’ আগামী শনিবার থেকে শুরু হচ্ছে। ছয় দিনব্যাপী এ উৎসবের আয়োজন করেছে পিপলস থিয়েটার এসোসিয়েশন (পিটিএ)।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এতে আয়োজক পিটিএ’র প্রতিষ্ঠাতা ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং উৎসবের সমন্বয়কারী মাসুদ সুমন কথা বলেন। এ সময় আরো উপস্থিত ছিলেন উৎসবের প্রচার ও প্রকাশনা উপকমিটির আহবায়ক রুবেল শংকর ও গবেষণা সহকারী ড. মাহফুজা হিলালী হ্যাপি।

আগামী শনিবার বিকাল ৫টায় প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী যুবনাট্য উৎসবের উদ্বোধন করবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রখ্যাত চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ও আতাউর রহমান ।

অনুষ্ঠানে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী সভাপতিত্ব করবেন।
যুবনাট্য উৎসবের এবারের স্লোগান ‘আমরা সুন্দরের অতন্দ্র প্রহরী’ উল্লেখ করে পিটিএ’র প্রতিষ্ঠাতা লাকী বলেন, উৎসবে সারাদেশের ৯টি বিশ্ববিদ্যালয় ও কলেজ এবং ১৮টি যুব নাট্যদল অংশগ্রহণ করবে। সংগঠনগুলো উৎসবে ২৭টি নাটক মঞ্চায়ন করবে। উদ্বোধনী সন্ধ্যায় ঝিনাইদহ পলিটেকটিক ইন্সটিটিউট নাটক ‘স্বপ্ন গ্রহণ’ পরিবেশন করবে।

তিনি বলেন, উৎসবে নাট্য প্রদর্শনীর পাশাপাশি কর্মশালা, ক্লাউন শো, থিয়েটার গেমস্, পারফর্মেন্স আর্ট, ইলাষ্ট্রেশন আর্ট ও সংবাদ পত্রের সংবাদভিত্তিক (ইম্প্রোভাইজ) নাটকের পরিবেশনা থাকবে। এছাড়া ১ অক্টোবর ‘যুব সাংস্কৃতিক কংগ্রেস’ এর আয়োজন করা হয়েছে। উৎসবে ‘রোহিঙ্গা ইস্যু’ নিয়ে একটি ইলাষ্ট্রেশন থাকবে।

লাকী বলেন, যুবদের তথা সম্ভাবনাময় আগামী প্রজন্মকে সংস্কৃতিমনষ্ক করে তোলার প্রত্যয় নিয়ে পিপল্স থিয়েটার এসোসিয়েশন (পিটিএ) বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় এ উৎসবের আয়োজন করেছে। আগামী শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত ৬ দিনব্যাপী এ উৎসবের সব ক’টি নাটক একাডেমির জাতীয় নাট্যশালা, স্টুডিও থিয়েটার হল এবং জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তন হলে অনুষ্ঠিত হবে। প্রতিদিন সন্ধ্যা ৬টায় নাটক শুরু হবে। তবে ১ অক্টোবর নাটক শুরু হবে বিকাল ৫টা থেকে। উৎসবে প্রতিদিন ৫টি করে নাটক মঞ্চায়িত হবে।

মাসুদ সুমন বলেন, বিগত ২৭ বছর যাবত পিপলস থিয়েটার এসোসিয়েশন শিশু-কিশোর ও যুবনাট্য আন্দোলন পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় আগামী শনিবার থেকে শুরু হচ্ছে এ উৎসব। বর্তমানে সারাদেশের ২৬২টি শিশু-কিশোর ও যুবনাট্য সংগঠন এ এসোসিয়েশনের অন্তর্ভুক্ত বলেও তিনি জানান।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer