Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

শতভাগ পাস ও শূন্য পাসের কলেজ কমেছে : শিক্ষামন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৮, ১৯ জুলাই ২০১৮

আপডেট: ১৯:৫৬, ১৯ জুলাই ২০১৮

প্রিন্ট:

শতভাগ পাস ও শূন্য পাসের কলেজ কমেছে : শিক্ষামন্ত্রী

ঢাকা : উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল বৃহস্পতিবার প্রকাশ করা হয়েছে। এতে ১০ বিভাগে পাসের গড় হার ৬৬ দশমিক ৬৪ শতাংশ।

এ বছর মোট পাস করেছে আট লাখ ৫৮ হাজার ১০১ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছে ২৯ হাজার ২৬২ জন। এ বছর পাসের হার ও জিপিএ ৫ উভয়ই কমেছে।এর পাশাপাশি এবার শতভাগ পাস করা প্রতিষ্ঠান এবং কেউ পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে।

শিক্ষামন্ত্রী তাঁর বক্তব্যে বলেন, গত বছর শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫৩২টি। এবার সেই সংখ্যা ৪০০-তে নেমে এসেছে। অর্থাৎ শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৩২টি।অন্যদিকে এ বছর ৫৫টি শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি। গত বছর এই সংখ্যা ছিল ৭২টি। 

গত বছর পাসের হার ছিল ৬৮ দশমিক ৯১ ভাগ। সেবার পাস করেছিল আট লাখ এক হাজার ৭১১ জন। এ বছর পাসের হার কমেছে ২ দশমিক ২৭ ভাগ। অর্থাৎ গতবারের চেয়ে এবার ৫৭ হাজার ৯০ জন কম পাস করেছে।

যদিও দুপুর ১টায় শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিক ফল ঘোষণা করবেন। তারপরই শিক্ষার্থীরা নিজেদের ফল শিক্ষা প্রতিষ্ঠান বা অনলাইনে জানতে পারবে।

সারা দেশের দুই হাজার ৫৪১টি কেন্দ্রে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ড আর একটি কারিগরি ও একটি মাদ্রাসা শিক্ষা বোর্ড।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer