Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

‘লোকসংস্কৃতি ছাড়া অস্তিত্ব কল্পনাও করা যায় না’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:৪০, ৭ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ১৮:৫২, ৭ ফেব্রুয়ারি ২০১৭

প্রিন্ট:

‘লোকসংস্কৃতি ছাড়া অস্তিত্ব কল্পনাও করা যায় না’

ঢাকা : লোকসংগীত শিল্পী মেহেরুন আশরাফ বলেছেন, আমাদের হাজার বছরে লোকসংস্কৃতি আমাদের অহংকার। লোকসংস্কৃতি ছাড়া আমাদের অস্তিত্ব কল্পনাও করা যায় না।

তিনি বলেন, আবহমান বাংলার লোকজ ঐতিহ্য নিয়েই বাংলাদেশ । আর এই বাংলাদেশের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে লোক গাথাঁ -পালা গান, পুথিঁ , যাত্রাগান, বাউল সংগীত , বয়াতি গান, বিয়ের গান, লাঠি খেলা কবি গান, ঘেটু গান, নৌকা বাইছের গান,পূজার গান প্রভৃতি। যা আমাদের সাংস্কৃতিক ভান্ডারকে সমৃদ্ধ করেছন।

লোকসংগীতকে এদেশের সংস্কৃতির শেকড় উল্লেখ তিনি বলেন, লালন ফকির, হাছন রাজা, মন মোহন দত্ত, অসিত বাবু, কানাই লাল শীল, ওস্তাদ মমতাজ আলী খাঁ, রাধাঁ রমন , দুর্বিন শাহ, বিদিত লাল দাস, গিয়াস উদ্দিন, জালাল উদ্দিন, কবি জসীম উদ্দিন, বিজয় সরকার , আব্দুল আলীম, আব্বাস উদ্দিন আহমেদ প্রমূখ আমাদের সংস্কৃতিকে আরো সমৃদ্ধ করেছে। তাদের বাদ দিয়ে বাংলার লোক সংস্কৃতিকে কল্পনাও করা যায় না। এই পল্লীগান, বাউল গানকে বাচিয়ে রাখতে হবে। এজন্য তরুন সমাজকেই এগিয়ে আসতে হবে।

বাংলাদেশ টেলিভিশনের ও বাংলাদেশ বেতারের তালিকা ভুক্ত বিশিষ্ট লোকসংগীত শিল্পী মেহেরুন আশরাফ সম্প্রতি গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন।

বাংলাদেশ সাংস্কৃতিক পরিষদের সংগীত বিষয়ক সম্পাদক জাতীয় লোক সংগীত শিল্পী মেহেরুন আশরাফ মনে করেন, লোক সংগীতই বিশ্ব দরবারে বাংলাদেশকে নতুন ভাবে পরিচয় করিয়েছে। বিশেষ করে লালন সংগীত, হাছন রাজার গান এবং বাউল সম্রাট শাহ আব্দুল করিমের গান নিয়ে বিশ্বব্যাপি গবেষণা হচ্ছে। এদেশের লোকজ সংস্কৃতি আমাদের অহংকার। এই সাংস্কৃতিকে ছোট করে দেখার কোন কারণ নেই। হাজার বছরের পুরনো এই সাংস্কৃতিকে কেবল দেশেই নয়-বিশ্বব্যপি ছড়িয়ে দিতে হবে।

বাংলাদেশের সংস্কৃতিক পরিষদ দেশের লোকজসাংস্কৃতি নিয়ে কাজ করেছে বলে তিনি মহান। আবহমান বাংলার ঐতিহ্য রক্ষায় সরকারকে এগিয়ে আসবার জন্য তিনি আহ্বান জানান।

একই সাথে তিনি নতুন প্রজনের শিল্পীদের লোকসংগীত শেখার এবং পরিবেশন করার উপর গুরুত্ব আরোপ করেন। শিল্পী মেহেরুন আশরাফ বলেন বাংলাদেশের যে সকল শিল্পী সারা পৃথিবী জুড়ে পরিচিত ও ঘুরে বেড়ান তারা সবাই লোক সংগীত শিল্পী।

গত মঙ্গলবার বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সংগীত ও নৃত্যকলা কেন্দ্রে অনুষ্ঠিত হলো লোক সংগীত শিল্পী মেহেরুন আশরাফ -এর ২য় একক সংগীত সন্ধ্যা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক আইনমন্ত্রী এডভোকেট আব্দুল মতিন খসরু এমপি। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো: মমতাজ উদ্দিন আহম্মেদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা নূর আহম্মেদ, জহরুল ইসলাম খান প্রমূখ।

একক সংগীত সন্ধায় মেহেরুন আশরাফ লালন, হাছন, রাধারমন, শাহ আব্দুল করিম, ভাওয়াইয়া, ভাটিয়ালী , পল্লীগীতিসহ ১৮টি গান পরিবেশন করেন। সাপ্তাহিক অগ্রনীবার্তার সম্পাদক ও গীতিকার এবং বাংলাদেশ সাংস্কৃতিক পরিষদের সাধারণ সম্পাদক আলী আশরাফ আখন্দ এর সহধর্মিনী মেহেরুন আশরাফ একজন কণ্ঠশিল্পী ও ফ্যাশন ডিজাইনার।

মেহেরুন’স ফ্যাশন নামে তার একটি বুটিক হাউস রযেছে। বাটিক বুটিক ছাড়াও বিভিন্ন ডিজাইনের সালোয়ার কামিজ, ব্যাগ, টপস, কৃষ্টাল ব্যাগ, পার্টস, ফতুয়া, ইত্যাদি তিনি তৈরী করে থাকে। তিনি জানান , তার তৈরী প্লাষ্টিক ও কৃষ্টালের ব্যাগ দেশের গন্ডি ছাড়িয়ে বিভিন্ন দেশে সমাদৃত হয়েছে। বিশেষ করে ইউরোপ আমেরিকা এবং লন্ডনে মেহেরুন’স ফ্যাশনের জিনিসপত্রের কদর অনেক। আমেরিকার ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিতব্য বাংলা উৎসবে তার ব্যাগ ও পার্টস যাচ্ছে। বাংলাদেশী ক্রেতারা সেখানেও দেশের ঐতিহ্যবাহী বাহারী পোশাক, ব্যাগ,ও পার্টসের সাথে অন্য আঙ্গিকে পরিচিত হবেন।

মেহেরুন আশরাফ বলেন, বিশ্বের বিভিন্ন দেশে আমার প্রতিষ্ঠানের জিনিসের চাহিদা দেখে আমরও ভালো লাগে, মনটা ভরে যায়। নতুন উদ্যেগে আর উৎসাহের পথে চলি । দেশে-বিদেশে সবখানে আমার সাথে থাকে দেশীয় সংস্কৃতি আর লোক সংস্কৃতির বিশাল ভান্ডার। আমাদের লোকসংস্কৃতি কেবল দেশের গন্ডিতেই নয় দেশের গন্ডি পেরিয়ে বিশ্বব্যপি আলোচিত ও আলোড়িত হয়েছে। আমি আশা করি দেশের তরুন সমাজ আমাদের হাজার বছরের লোকসংগীত এবং লোকসংস্কৃতিকে বাঁচিয়ে রাখবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer