Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

লাউয়াছড়ায় ট্রেনে কাটা পড়ল বিশাল অজগর

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:২৮, ১৯ আগস্ট ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

লাউয়াছড়ায় ট্রেনে কাটা পড়ল বিশাল অজগর

ছবি: বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানের ভেতরে আন্ত:নগর ট্রেনে কাটা পড়েছে বিশাল একটি অজগর সাপ। জাতীয় উদ্যানের ভেতর দিয়ে প্রবাহিত রেল ও সড়ক পথ এবং বিদ্যুৎ লাইনে স্পৃষ্ট হয়ে বিভিন্ন সময়ে বন্যপ্রাণি মারা যাচ্ছে। শুক্রবার দিবাগত রাত সাড়ে ১১ টায় জাতীয় উদ্যানের মাগুরছড়া এলাকায় উপবন এক্সপ্রেস ট্রেনের নিচে কাটা পড়ে ছিন্নভিন্ন হয়ে পড়ে সাপটি।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সূত্রে জানা যায়, প্রায় ১৫ কেজি ওজনের ও ১২ ফুট লম্বা বিশালাকৃতির অজগর সাপটি বনে বিচরন ও খাবারের সন্ধানে রেলপথ পারাপারের সময় আন্তনগর উপবন এক্সপ্রেস ট্রেনের নিচে কাটা পড়ে কয়েক টুকরো হয়ে পড়ে। ইতিপূর্বে শঙ্খিনি, দাঁড়াস সহ অন্যান্য প্রজাতির সাপ মারা গেলেও এই প্রথম অজগর সাপ ট্রেনের নিচে কাটা পড়ে মারা যায়।

জাতীয় উদ্যানের ভেতর দিয়ে প্রবাহিত রেল ও সড়ক পথ এবং বিদ্যুৎ লাইনে পৃষ্ট হয়ে বানর, সাপ, বনবিড়াল সহ বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণি মারা যাচ্ছে। ফলে লাউয়াছড়া উদ্যানে বন্যপ্রাণি ও সাপ সহ অন্যান্য প্রাণির অবাধ বিচরন, খাবার সংগ্রহে ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে।

বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় সহকারী বন কর্মকর্তা মোঃ তবিবুর রহমান ট্রেনে কাটা পড়ে অজগর সাপ মারা যাওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, লাউয়াছড়া এলাকায় রেল ও সড়কপথের কারনে সাপ ও বন্যপ্রাণির জন্য ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। তিনি বলেন, এসব প্রাণির কথা বিবেচনা করে জাতীয় উদ্যান এলাকায় ট্রেন ও যানবাহন চলাচলে গতি কমানো উচিত।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer