Bahumatrik Logo
২৩ অগ্রাহায়ণ ১৪২৩, বুধবার ০৭ ডিসেম্বর ২০১৬, ৪:৩৪ অপরাহ্ণ

লাউয়াছড়ায় অজগরের পেটে হরিণ


২৮ এপ্রিল ২০১৬ বৃহস্পতিবার, ০৭:৫১  পিএম

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


লাউয়াছড়ায় অজগরের পেটে হরিণ
ছবি-বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : লাউয়াছড়া জাতীয় উদ্যান এলাকায় চাউতলী বনে ক্ষুধার্ত অজগর গিলে খেয়েছে বড় একটি হরিণকে। বৃহষ্পতিবার দুপুরে ঘটনাটি ঘটেছে লাউয়াছড়া বনের সংযোগ বন চাউতলী বন বিটের ২ নম্বর সেক্টরে।

অজগর হরিণ ধরে খাওয়ার সংবাদ পেয়ে সেখানে ছুটে যান কমলগঞ্জের কালাছড়া বন বিট অফিসার আনোয়ার হোসেন, মৌলভীবাজারের সহকারী বন সংরক্ষক (ওয়াইল্ড লাইফ) মো. তবিবুর রহমান সহ উৎসুক জনতা।

বন সংরক্ষক (ওয়াইল্ড লাইফ) মো. তবিবুর রহমান জানান, খবর পেয়ে তিনি দ্রুত ঘটনাস্থলে যান এবং সাপটির আধার সম্পন্ন করা পর্যন্ত তিনি সেখানে উপস্থিত থাকেন।

তিনি জানান, প্রায় ৩ ঘন্টায় ১৫ থেকে ২০ ফুট দৈর্ঘ্যের অজগর ১৬ থেকে ১৮ কেজি ওজনের একটি মাদি হরিণকে ধীরে ধীরে গিলে ফেলে। বনবিভাগের কর্মজীবনে এই প্রথম এরকম কোন দৃশ্য তিনি দেখেছেন এবং এটিকে তিনি ইতিবাচক দিক হিসেবে দেখছেন। প্রায়ই অজগর খাবারের সন্ধানে লোকালয়ে ছুটে যায়। কিন্তু বর্তমানে এটি কমেছে। বলা যায় প্রাণীকুলের যে ইকো ব্যালেন্স তা এই ফিরছে। অজগরের হরিণ গিলে খাওয়ার এ দৃশ্য দেখতে আশপাশের লোকালয় থেকে অনেক উৎসুক জনতা জড়ো হন।

আলাপকালে মৌলভীবাজারের সহকারী বন সংরক্ষক (ওয়াইল্ড লাইফ) মো. তবিবুর রহমান ও লাউয়াছড়া বন বিট রেজাউল করিম বলেন, প্রায় তিন ঘণ্টায় ১৫ থেকে ২০ ফুট দৈর্ঘ্যে অজগরটি ১৬ থেকে ১৮ কেজি ওজনের একটি মাদি হরিণকে গিলে ফেলে। এ সময় রাগান্বিত ও ক্ষুধার্ত অবস্থায় অজগরটি ছিল।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

প্রকৃতিপাঠ -এর সর্বশেষ