Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

রয়্যাল ওয়েডিংয়ে অতিথিরাও কেন বিচিত্র হ্যাট পরে?

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:২৫, ২০ মে ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

রয়্যাল ওয়েডিংয়ে অতিথিরাও কেন বিচিত্র হ্যাট পরে?

ঢাকা : লন্ডন রাজপরিবারের যে কোনও অনুষ্ঠানে সমস্ত মহিলা অতিথিদের মধ্যে একটা বিষয় মিল থাকে। তাঁরা প্রত্যেকেই মাথায় রাজকীয় হ্যাট পরে থাকেন। যার বেশির ভাগই অদ্ভুত দেখতে।

শনিবার লন্ডনের উইনসরে প্রিন্স হ্যারি এবং মেগান মার্কেলের বিয়েতেও তাই দেখা গেছে। নিমন্ত্রিত সমস্ত মহিলা অতিথিরাই রাজকীয় হ্যাটে অনুষ্ঠানের শোভা বৃদ্ধি করছিলেন।

মেগান মার্কেলের বন্ধু হিসাবে উপস্থিত ছিলেন প্রিয়ঙ্কা চোপড়া। তাঁর মাথায় ছিল ফিলিপ ট্রেসির হ্যাট।অনুষ্ঠানে স্বামী অ্যালেক্সিসের সঙ্গে উপস্থিত ছিলেন সেরেনা উইলিয়ামসও। গোলাপি হ্যাট ছিল তাঁর মাথাতেও।

এটা যে ব্রিটিশ রাজপরিবারের একটা রীতি তা তো বোঝাই যাচ্ছে। কিন্তু এই রীতির প্রচলন কেন জানেন?সংবাদমাধ্যম বিবিসি-র প্রকাশিত একটা তথ্য থেকে জানা যায়, রাজপরিবারের মহিলাদের মাথার চুল কখনই যাতে দেখা না যায়, তার জন্য বহু দিন ধরেই চলে আসছে এই ব্যবস্থা। এটাই রাজপরিবারের রীতি। যার জন্য হ্যাট দিয়ে পুরো মাথাটাই ঢেকে রাখতেন তাঁরা।

যেহেতু রাজপরিবার, তাই বংশের পরম্পরা কখনও বর্জন করা হয় না। তাই হ্যাট পরার চল এখনও রয়েছে। তবে সময়ের সঙ্গে সেই ঐতিহ্যে স্টাইলের স্পর্শ পেয়েছে। মাথা ঢাকা হ্যাটের পরিবর্তে রয়্যাল পরিবারের সদস্য এবং অতিথিদের মাথায় শোভা পায় রকমারি স্টাইলিশ হ্যাট।

- আনন্দবাজার পত্রিকা

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer