Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদের সহায়তায় ৪৭ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৪, ১৬ নভেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

রোহিঙ্গাদের সহায়তায় ৪৭ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

ঢাকা : মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্র মানবিক সহায়তা হিসেবে আরো ৪৭ মিলিয়ন ডলার দেবে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী রেক্স টিলারসন মিয়ানমার সফরকালে বুধবার সে দেশের রাজধানী নেপিডোতে এ ঘোষণা দিয়েছেন।

বৃহস্পতিবার ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এই ঘোষণার পর আগস্ট ২০১৭ থেকে শরণার্থী সংকট মোকাবেলায় বাংলাদেশকে দেয়া যুক্তরাষ্ট্রের সহায়তার পরিমাণ দাঁড়ালো মোট ৮৩ মিলিয়ন ডলারে।

যুক্তরাষ্ট্রের সহায়তা বাংলাদেশের মাঠ পর্যায়ে কার্যক্রম পরিচালনায় নিয়োজিত আন্তর্জাতিক অংশীদার সংস্থাগুলোর কাছে পৌঁছায়, যার মধ্যে রয়েছে ইন্টারন্যাশনাল অরগ্যানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম), ইউএন হাই কমিশনার ফর রিফিউজিস (ইউএনএইচসিআর), ইউএন চিলড্রেনস ফান্ড (ইউনিসেফ) এবং ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডাবিউএফপি)। এ সব সংস্থা মিয়ানমারে রাখাইন রাজ্য থেকে উচ্ছেদ হওয়া ছয় লাখেরও বেশি রোহিঙ্গার সুরক্ষা, জরুরী আশ্রয়, খাদ্য এবং পুষ্টি সহায়তা, স্বাস্থ্য সেবা ও মনস্তাত্ত্বিক এবং সামাজিক সহায়তা প্রদান করছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, টিলারসন বলেন, ‘এই বিপর্যয়ের মানবিক সঙ্কটের মাত্রা ভয়াবহ। ছয় লাখেরও বেশি রোহিঙ্গা যাদের বেশিরভাগই নারী ও শিশু, বাংলাদেশে পালিয়ে গেছে এবং তাদের আরো অজানা সংখ্যক অভ্যন্তরীণভাবে গৃহহীন হয়েছেন যাদের খাদ্য, পানি ও আশ্রয়ের অপর্যাপ্ততা রয়েছে।

তিনি বলেন, ‘বিশ্বব্যাপী মানবিক উদ্যাগের জন্য যুক্তরাষ্ট্র সবসময়ই নিবেদিত এবং রোহিঙ্গাদের সাহায্য করার জন্য আমাদের চলমান প্রচেষ্টার অংশ হিসাবে এই তহবিল বিতরণ করতে পেরে যুক্তরাষ্ট্র গর্বিত।’

সূত্র : বাসস

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer