Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা মুসলিমরা শরণার্থী নয়, অনুপ্রবেশকারী : রাজনাথ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:৪২, ২২ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

রোহিঙ্গা মুসলিমরা শরণার্থী নয়, অনুপ্রবেশকারী : রাজনাথ

ঢাকা : ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ বলেছেন, দেশে বসবাসরত রোহিঙ্গা মুসলিমরা শরণার্থী নয়, তারা বেআইনি অনুপ্রবেশকারী। মিয়ানমার তাদের ফেরত নিতে প্রস্তুত অতএব তাদের প্রত্যর্পণ নিয়ে এত হইচই অর্থহীন। 

দেশটির জাতীয় মানবাধিকার কমিশনের এক সভায় রাজনাথ জানিয়েছেন, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা মুসলিমরা শরণার্থী নয়, নির্দিষ্ট নিয়ম মেনে এ দেশে আসেনি তারা, আশ্রয়ও চায়নি। অতএব তাদের এ দেশে রাখা চলবে না। মিয়ানমার যখন তাদের ফিরিয়ে নিতে রাজি আছে তখন এ নিয়ে এত চেঁচামেচি কীসের?

তাঁর কথায়, রাষ্ট্রসঙ্ঘের রিফিউজিস কনভেনশন ১৯৫১-য় স্বাক্ষর করেনি ভারত। তাই রোহিঙ্গাদের প্রত্যর্পণ করে আমরা কোনও আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করব না। জাতীয় মানবাধিকার কমিশন অবশ্য রোহিঙ্গা প্রত্যর্পণের বিরোধিতা করে কেন্দ্রকে নোটিশ জারি করেছে।

সোমবারই কেন্দ্র সুপ্রিম কোর্টে জানিয়েছে, রোহিঙ্গাদের সঙ্গে পাকিস্তানের জঙ্গি যোগ রয়েছে। এ নিয়ে বিচারপতিদের তারা গোপনে গোয়েন্দা রিপোর্ট দেখাবে। স্বরাষ্ট্রমন্ত্রক লিখিতভাবে বিস্তারিত জানিয়েছে, বেআইনিভাবে এ দেশে অনুপ্রবেশ করা রোহিঙ্গাদের প্রত্যর্পণের সিদ্ধান্ত নিরাপত্তার দিক দিয়ে কতটা সঠিক।

কেন্দ্র বলেছে, এই রোহিঙ্গারা ৪-৫ বছর আগে বেআইনিভাবে এ দেশে ঢুকতে শুরু করে, তখনও মায়ানমারে রোহিঙ্গা বিতাড়ন শুরু হয়নি। এখন তাদের সঙ্গে আইএসআইএস সহ অন্যান্য জঙ্গি গোষ্ঠীর যোগসাজসের প্রমাণ পাওয়া গিয়েছে। এর ফলে দেশে সাম্প্রদায়িক ও জাতি দাঙ্গা শুরু হতে পারে।

সূত্র: এবিপি আনন্দ  

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer