Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

রোববার ‘সুলতান মেলা’ শুরু: পদক পাচ্ছেন হাশেম খান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৫৪, ১৪ জানুয়ারি ২০১৭

আপডেট: ১৬:০৩, ১৪ জানুয়ারি ২০১৭

প্রিন্ট:

রোববার ‘সুলতান মেলা’ শুরু: পদক পাচ্ছেন হাশেম খান

ঢাকা : বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯২তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ মাঠের সুলতান মঞ্চ চত্বরে রোববার থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী ‘সুলতান মেলা’।

মেলা আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, রোববার মেলা শুরু হলেও সোমবার বিকেলে প্রধান অতিথি হিসেবে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করার কথা রয়েছে।

এতে সভাপতিত্ব করার কথা জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি হেলাল মাহমুদ শরীফ।
সূত্র জানায়, এবছর সুলতান পদক পাচ্ছেন প্রবীণ চিত্রশিল্পী হাশেম খান। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার মেলার সমাপনি দিন ২১ জানুয়ারি বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ পদক বিতরণ করবেন।

জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশন যৌথভাবে মেলার আয়োজন করেছে। সুলতান ফাউন্ডেনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু জানান, মেলাকে ঘিরে গোটা শহরে উৎসবের আমেজ বিরাজ করছে। মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে চিত্র প্রদর্শনী,চিত্রাংকন প্রতিযোগিতা, বিভিন্ন ধরনের গ্রামীণ ক্রীড়া উৎসবসহ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এবারে নড়াইলের কৃতি সন্তান ডা. নীহার রঞ্জন গুপ্ত, চারণ কবি একুশে পদক প্রাপ্ত কবিয়াল বিজয় সরকার, জারি স¤্রাট মোসলেম উদ্দিন, বীর শ্রেষ্ঠ নূর মোহম্মদ, সুরকার কমল দাস গুপ্ত ও চিত্রশিল্পী এসএম সুলতানের জীবন ও কর্ম নিয়ে সেমিনারে আলোচনাসভা অনুষ্ঠিত হবে।
মেলায় গ্রামীণ কুঠির শিল্পসহ বিভিন্ন পণ্যের ১০০টি স্টল বসেছে।

শিল্পী এসএম সুলতানের জন্মবার্ষিকী উপলক্ষে ১৯৯২ সাল থেকে সুলতান মেলা উদযাপিত হয়ে আসছে। ১০ আগস্ট শিল্পীর জন্মবার্ষিকী উপলক্ষে এ উৎসব পালিত হয়ে আসলেও বর্ষার কারনে ২০০৩ সাল থেকে মেলার দিনক্ষণ পিছিয়ে যায়। বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক পান।

১৯৮৪ সালে তিনি বাংলাদেশ সরকারের রেসিডেন্ট অব আর্টিস্ট হিসেবে স্বীকৃতি পান এবং ১৯৮৬ সালে চারুশিল্পী সংসদ সম্মননা পান। দেশ-বিদেশে বহুবার তার ছবি প্রদর্শিত হয় যা সবার নজর কাড়ে। ১৯৯৪ সালে ১০ অক্টোবর মহান এই শিল্পী দীর্ঘদিন শ্বাসকষ্টে ভোগার পর যশোর সম্মিলিত হাসপাতালে শেষ-নি:শ্বাস ত্যাগ করেন। সুলতানের স্মৃতিকে ধরে রাখার জন্য তার নিজ বাড়িতে নির্মিত হয়েছে এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer