Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

রিয়াদে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০১, ২১ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

রিয়াদে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ঢাকা : যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশের মধ্যদিয়ে সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে বুধবার সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। এরপর দূতাবাসে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত।

এ সময় কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশীগণ শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়াও দিবসটি উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

বুধবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়, আলোচনায় রাষ্ট্রদূত বলেন, মাতৃভাষার জন্য আত্মদান পৃথিবীর ইতিহাসে এক বিরল ঘটনা। ইউনেস্কো এ অনন্য ঘটনাকে স্বীকৃতি দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা দেয়ায় আজ সারা পৃথিবীতে দিবসটি পালিত হচ্ছে।
আলোচনা শেষে ভাষা শহীদদের আত্মার মাগফেরাত ও জাতির সুখ সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

এ উপলক্ষে দূতাবাস প্রাঙ্গণে স্থানীয় ঢাকা মেডিক্যাল সেন্টার প্রবাসী বাংলাদেশীদের জন্য ফ্রি মেডিক্যাল চেক-আপের আয়োজন করে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer