Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

রিয়াদে উপসাগরীয় নেতাদের সঙ্গে ট্রাম্পের বৈঠক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৮, ২১ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

রিয়াদে উপসাগরীয় নেতাদের সঙ্গে ট্রাম্পের বৈঠক

ঢাকা : সৌদি আরবের রিয়াদে উপসাগরীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা জিসিসি`র নেতাদের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। 

এদিকে, ইরানকে কড়া বার্তা দিতেই যুক্তরাষ্ট্রের কাছ থেকে সৌদি আরব ১১ হাজার কোটি ডলারের অস্ত্র কেনার চুক্তি করেছে বলে মনে করছেন বিশ্লেষকেরা।

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের অন্যতম সামরিক মিত্র সৌদি আরবে, প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফরকে বেশ গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। নিজ দেশে টালমাটাল পরিস্থিতির মধ্যে সৌদি সফর শুরু করলেও, প্রথম দিনটা বেশ ভালোভাবেই উতরে গেছেন মার্কিন প্রেসিডেন্ট।

শনিবার, সৌদি আরবের কাছে একশ` দশ বিলিয়ন বা ১১ হাজার কোটি ডলারের অস্ত্র বিক্রির চুক্তি করে যুক্তরাষ্ট্রের।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ দুই দেশের শীষ কর্মকর্তাদের উপস্থিতিতে এ চুক্তি সই করেন।

প্রতিরক্ষা খাতে বিনিয়োগসহ আগামী ১০ বছরে এ চুক্তির ব্যাপ্তি ৩৫ হাজার কোটি ডলাবে দাঁড়াবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। চুক্তির আওতায় সৌদি আরবে ১০০ কোটি ডলারের `থাড` প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করবে যুক্তরাষ্ট্র।

 

২ দিনের সৌদি আরব সফর শেষে সোমবার ইসরাইলে যাবেন মার্কিন প্রেসিডেন্ট। সেখান থেকে ভ্যাটিকান সিটি হয়ে বেলজিয়ামে ন্যাটো সম্মেলনে যোগ দেবেন তিনি। আগামী ২৬ ও ২৭মে ইতালির সিসিলি দ্বীপে জি-সেভেন সম্মেলনেও অংশ নেবেন ট্রাম্প।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer