Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৪০, ২২ মে ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান

ঢাকা : জাতীয় অর্থনীতিতে শিল্প খাতে অবদানের স্বীকৃতি হিসেবে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৬’ পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান।

মঙ্গলবার রাজধানীর ওসমানি মিলনায়তনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছ থেকে তিনি রানার অটোমোবাইলস লিমিটেডের পক্ষে ট্রফি ও সনদপত্র গ্রহণ করেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। রানার অটোমোবাইলস্ দেশের মোটরসাইকেল শিল্পের চাহিদা পূরণের পাশাপাশি নেপালে প্রথমবারের মতো ‘মেড ইন বাংলাদেশ ব্র্যান্ডে রপ্তানিও শুরু করেছে।

‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৬’ এর জন্য মনোনীতদের চূড়ান্ত তালিকা গত ৮ ফেব্রুয়ারি প্রকাশ করে শিল্প মন্ত্রণালয়। এবার ছয়টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হয়। জাতীয় অর্থনীতিতে শিল্প খাতে অবদানের স্বীকৃতি, প্রণোদনা সৃষ্টি এবং সৃজনশীলতাকে উৎসাহিত করতেই সরকার এ পুরস্কার দিচ্ছে।

হাফিজুর রহমান খান ব্যবসায়ীদের সংগঠন ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) সভাপতি এবং মোটরসাইকেল প্রস্তুতকারক ও রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

পুরস্কার প্রাপ্তিতে এক প্রতিক্রিয়ায় রানার গ্রুপের চেয়ারম্যান বলেন,‘এক সময় মোটরসাইকেলের পুরোটাই বিদেশ থেকে আমদানি করতে হতো। এতে বড় অংকের বৈদেশিক মুদ্রা দেশের বাইরে চলে যেত। কিন্তু এরই মধ্যে রানার অটোমোবাইলস্ সহ কয়েকটি স্থানীয় ব্র্যান্ড ২৫ শতাংশের বেশি বাজার প্রায় ইতিমধ্যে দখল করেছে। আরও কয়েকটি বিদেশী ব্র্যান্ড শিগগির উৎপাদনে আসছে।’

তিনি বলেন, রানার গ্রুপসহ দেশীয় শিল্পোদ্যোক্তাদের ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশ একদিন মোটরসাইকেল শিল্পের ম্যানুফ্যাকচারিং হাব হবে বলে আমি দৃড়ভাবে বিশ্বাস করি। 

রানার গ্রুপ,চীনের ডায়াং মোটরসাইকেল বিপণনের মাধ্যমে রানার অটোমোবাইলস্ লিমিটেড যাত্রা শুরু করে ২০০০ সালে। ২০০৭ সালে ময়মনসিংহের ভালুকায় স্থাপন করা হয় মোটরবাইকের কম্পোনেন্টস তৈরির কারখানা।২০১১ সালে রানার ওয়েল্ডিং, পেইন্টিং,এসেম্বলিং,টেস্টিং,চেসিস,রিয়ার ফোরক,ফুয়েল ট্যাঙ্ক,মেইন স্ট্যান্ড,সাইড স্ট্যান্ড,ফুট পিগ এবং ইঞ্জিন তৈরির মাধ্যমে মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে আতœপ্রকাশ করে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer