Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

রাণীশংকৈলের ৮৪টি বন্যার্ত পরিবারের পুনর্বাসনে ‘আর্তজনে পেন্সিল’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:১১, ২৫ নভেম্বর ২০১৭

আপডেট: ০১:০৪, ২৫ নভেম্বর ২০১৭

প্রিন্ট:

রাণীশংকৈলের ৮৪টি বন্যার্ত পরিবারের পুনর্বাসনে ‘আর্তজনে পেন্সিল’

ছবি : সংগৃহীত

ঢাকা : সাম্প্রতিক সময়ে ভয়াবহ বন্যায় দুর্গতদের পুনর্বাসনে ‘আর্তজনে পেন্সিল’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছিল সাহিত্য নির্ভর ফেসবুকভিত্তিক গ্রুপ পেন্সিল।

এই লক্ষে বন্যায় ক্ষতিগ্রস্ত ঠাকুরগাঁও জেলার রাণীশংকৈল উপজেলার কাশিপুর ইউনিয়নের জগদল গ্রামের নদী তীরবর্তী বস্তি এলাকার ৮৪টি পরিবারকে পুনর্বাসন সামগ্রী সহ এক মাসের রেশন সহযোগীতা প্রদান করল সংগঠনটি।

প্রথম পর্যায়ে ১৫টি এবং দ্বিতীয় ও শেষ পর্যায়ে ৬৯টি পরিবারকে সহায়তা প্রদান করা হয়। সহায়তা হিসেবে ছিল মোট ৭৬ বান ঢেউটিন, পিলার সহ প্রয়োজনীয় গৃহায়ন সামগ্রী, ৮৫ বস্তা চাল সহ অন্যান্য খাদ্য সামগ্রী।

শুক্রবার এই প্রকল্পের শেষ পর্যায়ের বিতরনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাণীশংকৈল উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মোহাম্মদ নাহিদ হাসান, সহকারী কমিশনার (ভূমি) সোহাগ চন্দ্র সাহা, নওগাঁ জেলা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আব্দুল মালেক সহ স্থানীয় ইউপি চেয়ারম্যান মো: আব্দুর রউফ ও ইউপি সদস্য মো: আব্দুস সাত্তার এবং অন্যান্য ব্যাক্তিবর্গ।

অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন পেন্সিল প্রতিনিধি তানভীর আহমেদ রুপু এবং সহকারী অধ্যাপক তাপস চন্দ্র সিনহা। এই ব্যাপারে রুপু বলেন, পেন্সিল শুরু থেকেই চেষ্টা করছিল দুর্গত পরিবারগুলোকে দূর্যোগ কাটিয়ে ওঠার পাশাপাশি পুনরায় কর্মসংস্থানে যেন ফিরিয়ে আনতে পারে। সেই লক্ষেই নিজস্ব প্রায় ৩৮ হাজার পেন্সিল সদস্যের আর্থিক সহযোগীতায় এইসকল পরিবারগুলোকে আবাসন নির্মাণ, মেরামত এবং খাবারের বিষয়টি নিশ্চিত করা হয়, যাতে করে তারা খুব তাড়াতাড়ি পুনরায় কর্মে ফেরত আসতে পারে।

সামাজিক যেকোনো উন্নয়নে, দুর্যোগে কিংবা সমাজ ব্যবস্থার অসঙ্গতি দূরীকরণে সাহিত্য চর্চার পাশাপাশি পেন্সিল সবসময় কাজ করে যাবে বলে আশাবাদ ব্যাক্ত করেন পেন্সিল’র রিজওয়ানুল আলম, ফারিয়া টিনা, আসিফ ইফতেখার হোসাইন, আসকার ইবনে ফিরোজ সহ অন্য সদস্যরা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer