Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

রাজপুত্রের বিয়ে : কী ছিল খাবারের মেন্যুতে?

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৮, ২০ মে ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

রাজপুত্রের বিয়ে : কী ছিল খাবারের মেন্যুতে?

ঢাকা : রাজপুত্রের বিয়ে বলে কথা। রেস্টুরেন্ট থেকে শুরু করে লন্ডনের রাজপথ, সব জায়গাতেই উৎসবের আমেজ। সব শ্রেণিপেশার মানুষ সামিল হন এ উৎসবে। নেচে- গেয়ে তারা উদযাপন করেন রাজপুত্র হ্যারি বিয়ের অনুষ্ঠান।

তবে রাজপুত্রে বিয়ে মানে তো এই-সেই নয়। বিশাল ব্যবস্থা। খাবারেও ছিল সেরকম কিছুই।

কী হচ্ছে রাজমহলের অন্দরে? প্রত্যেকেরই তা জানতে ইচ্ছা করে। আর বিয়ে মানেই খানাপিনা, আর রাজ পরিবারের ছোট ছেলের বিয়েতে তো সেটাও হবে রাজকীয়। সেই ছবিই প্রকাশ পেল সোশ্যাল মিডিয়ায়। রয়্যাল শেফ মার্ক ফ্লানাগানের নেতৃত্বে শুরু হয়েছে রান্নাবান্না। কেনসিংটন প্যালেসের অফিশিয়াল টুইটার হ্যান্ডলে প্রকাশ পেয়েছে সেই ছবি। শোনা যাচ্ছে, এসব রান্নার আগেই নাকি অনেক টেস্টিং ট্রায়াল হয়েছে রাজপ্রাসাদে।

হ্যারি ও মেগান পরখ করে দেখেছেন সেই সব খাবার। তারই ঠিক হয়েছে মেনু। অন্তত ৬০০ জনের জন্য তৈরি হচ্ছে বিশেষ মেনু। ইংল্যান্ড ও নরফকের বাগান থেকে তুলে আনা ফ্রেশ সবজি ব্যবহার করা হচ্ছে খাবারে। প্যাসট্রি শেফ সেলউইন স্টবি তৈরি করছেন চকোলেট টাফল। এছাড়াও তারা তৈরি করছেন ক্রিম রুলি বিস্কুট, যাতে থাকবে ম্যাঙ্গো টপিং ও ইয়েলো ম্যাকরন।

দর্শনার্থীর একজন বলেন, `এ উপলক্ষ এক কথায় অসাধারণ। এতে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য একসঙ্গে যোগ দিয়েছে। দুই দেশের সংস্কৃতি এর মাধ্যমে প্রকাশ পেয়েছে। আমরা রাজপুত্র হ্যারি ও মার্কেলকে ভালোবাসি।`

রাজকীয় বিয়ে উপলক্ষে লন্ডনের রেস্টুরেন্টগুলো সেজেছিল নানান সাজে। যুক্তরাজ্যের সাধারণ মানুষ বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে মাতিয়ে রাখেন পুরো শহর। রাজবধূকে শুভকামনা জানান তারা।

সাধারণ মানুষ একজন বলেন, `আমি মনে করি এই বিয়ে দুই দেশের ঐতিহ্য এবং আধুনিক জীবনযাত্রার মধ্যে সমন্বয় করবে। সত্যি, পুরো অনুষ্ঠানটিই ছিল অসাধারণ। আমি বিশ্বাস করি মার্কেল তার দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারবে

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer