Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

রাজধানীতে তিন দিনব্যাপি ‘ইকো ফেস্টিভ্যাল’ শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৩১, ৮ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

রাজধানীতে তিন দিনব্যাপি ‘ইকো ফেস্টিভ্যাল’ শুরু

ছবি-সংগৃহীত

ঢাকা : এনভায়রনমেন্টমুভ.কম (environmentmove.com) পরিবেশ-প্রকৃতি-বন্যপ্রাণি ও কৃষি বিষয়ক একটি স্বতন্ত্র তথ্য এবং জ্ঞানভিত্তিক ওয়েবপোর্টাল।

একুশ শতকে ইন্টারনেটের অবাধ তথ্য প্রাপ্তির সুবিধা এবং প্রযুক্তিগত উৎকর্ষতাকে কাজে লাগিয়ে পরিবেশ, প্রকৃতি, বন্যপ্রাণি, কৃষি তথা সামগ্রিকভাবে মনুষ্য জাতির অস্তিত্বের ওতপ্রোতভাবে জড়িত বিষয়গুলো সম্পর্কে জ্ঞানভিত্তিক বিতর্ক ও সর্বশেষ তথ্য জনসাধারনের মাঝে তুলে ধরাই পোর্টালটির প্রধান লক্ষ্য।

এ লক্ষ্যকে বাস্তবায়িত করার উদ্দেশ্যেই প্রথমবারের মত রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরে শুরু হল ৩ দিনব্যাপি পরিবেশ বিষয়ক `ইকো ফেস্টিভ্যাল ২০১৭`। যেখানে থাকছে পরিবেশ বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী এবং সেমিনার। প্রদর্শনীটি চলবে আগামী সোমবার পর্যন্ত।

শনিবার ফেস্টিভ্যালের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এস এম ইমামুল হক। অনুষ্ঠান এ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফাইজুল লতিফ চৌধুরী, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বনসংরক্ষক জাহিদুল কবির , বাংলাদেশ ইন্সটিটিউট অফ প্ল্যানার্সের বোর্ড মেম্বার মনিজা বিশ্বাস। অনুষ্ঠানে সভাপতির দ্বায়িত্ব পালন করেন ওয়ালেম শিপ ম্যানেজমেন্টের ক্যাপ্টেন কাওসার মোস্তফা।

প্রধান অতিথির বক্তব্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এস. এম. ইমামুল হক পরিবেশ সংরক্ষণে তরুণদের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। তিনি তারুণ্যের শক্তিকে প্রকৃতি ও বন্যপ্রাণি সংরক্ষণে কাজে লাগানোর প্রতি গুরুত্ব আরোপ করেন। সভাপতির ভাষণে ক্যাপ্টেন কাওসার মোস্তফা ব্যক্তিগত পর্যায়ে পরিবেশ ও বন্যপ্রাণি সংরক্ষণে মানুষকে সচেতন হতে বলেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট বন্যপ্রাণি ও পাখি বিশেষজ্ঞ, বন্যপ্রাণি-প্রকৃতি বিষয়ক আলোকচিত্রী, কলাম লেখক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের গাইনিকোলজি, অবস্টেট্রিক্স অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ বিভাগের ‘বন্যপ্রাণী প্রজনন ও সংরক্ষণ কেন্দ্র’-এর অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. আ ন ম আমিনুর রহমান।

ড. রহমান তার বক্তব্যে বাংলাদেশের বন্যপ্রাণির অতীত ও বর্তমান অবস্থা; বাংলাদেশে বন্যপ্রাণি ও বনের গুরুত্ব; বন্যপ্রাণি ও মানুষের মধ্যকার দ্বন্দ বিশেষ করে মানুষ ও হাতির দ্বন্দ; বাংলাদেশে দিনে দিনে বন্যপ্রাণি ও বনভূমি কমে যাওয়ার কারণ; বন্যপ্রাণির চোরাচালান ও অবৈধ ব্যবসা এবং বাংলাদেশে বন্যপ্রাণি ও পরিবেশ রক্ষার জন্য সরকারের নীতি ও চর্চা সম্পর্কে বিশদভাবে আলোচনা করেন।

বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশে বন্যপ্রাণির ২১৯টি প্রজাতি বর্তমানে হুমকির সম্মূখীন। গত ৫০-৭০ বছরে এদেশ থেকে ১১ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী, এক প্রজাতির কুমির ও ১৯ প্রজাতির পাখি বিলুপ্ত হয়ে গেছে বলে উল্লেখ করেন।

বিশিষ্ট এই গবেষক বলেন যে, বাংলাদেশের জাতীয় প্রাণী বাঘ, স্থলের সবচয়ে বড় প্রাণী হাতি, উল্লুক, শকুন, হনুমান, বনগরু, বনছাগল এবং আরও অনেক প্রাণী বর্তমাণে সংকটাপন্ন অবস্থায় রয়েছে। কাজেই শিগগির এদেশের বন্যপ্রাণির অবস্থান উন্নয়ন করা না গেলে আমাদের অস্থিত্ব সংকটের মুখোমুখি হবে। যদিও এ বিষয়ে বাংলাদেশ সরকার বেশ আন্তরিক এবং বন্যপ্রাণি সংরক্ষণের জন্য বন বিভাগ বিভিন্ন নীতিমালা ও প্রকল্প গ্রহণ করেছে। কিন্তু এসব নীতিমালা বাস্তবায়ণের জন্য একদিকে যেমন জনগণের সাহায্য প্রয়োজন, অন্যদিকে প্রয়োজন জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের আন্তরিক সহযোগিতা।

গবেষণা উপাত্ত তুলে ধরে বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণে বেশকিছু সুনির্দিষ্ট প্রস্তাবনাও উপস্থাপন করেন আ ন ম আমিনুর রহমান। কিভাবে ফটোগ্রাফির মাধ্যমে বন্যপ্রাণি সংরক্ষণ করা যায় তা ব্যাখ্যাও করেন তিনি।

শনিবার শুরু হয়ে অনুষ্ঠানটি চলবে ৯ জানুয়ারি পর্যন্ত । তিদিন সকাল সাড়ে ৯টা থেকে শুরু হয়ে তা চলবে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত । প্রদর্শনীতে ৮৫ জন শিল্পীর ছবি প্রদর্শিতত হচ্ছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer