Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

রাঙ্গামাটিতে শান্তি চুক্তির বর্ষপূর্তি উদযাপন

রাঙ্গামাটি প্রতিনিধি

প্রকাশিত: ০১:১৪, ৩ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

রাঙ্গামাটিতে শান্তি চুক্তির বর্ষপূর্তি উদযাপন

ছবি: বহুমাত্রিক.কম

রাঙ্গামাটি : বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে আজ পার্বত্য জেলা রাঙ্গামাটিতে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরের ১৯ তম বর্ষপূর্তি উদযাপিত হয়েছে।

রাঙ্গামাটি জেলা পরিষদ দিবসটি পালন উপলক্ষ্যে দিনব্যাপি কর্মসূচির আয়োজন করে। শুক্রবার রাঙ্গামাটি জেলা পরিষদ কার্যালয়ে চত্বরে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে শান্তি চুক্তির আনন্দ র‌্যালি উদ্বোধন করেন সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার।

পরে র‌্যালিটি রাঙ্গামাটি শহরেরন প্রধান প্রধাণ সড়ক প্রদক্ষিণ শেষে রাঙ্গামাটি পৌরসভা কার্যালয় চত্বরে এসে শেষ হয়।

বিভিন্ন সরকারী ও বেসরকারী দপ্তরের প্রধান, জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য গন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থী ,আওয়ামী লগি ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী সহ সর্বস্তরের শান্তিপ্রিয় লোকজন র‌্যালিতে অংশ নেন।

র‌্যালি শেষে রাঙ্গামাটি পৌরসভঅ কার্যালয় চত্বরে অনুষ্ঠিত হয় শান্তি চুক্তির আলোচনা সভা। রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার।

সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙ্গামাটি রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সানাউল হক, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক প্রকাশ কান্তি চৌধুরী, ভারপ্রাপ্ত পুলিশ সুপার মোঃ শহীদুল্লাহ, পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী, জেলা পরিষদ সদস্য অংশিপ্র“ চৌধুরীন অতিথির বক্তব্যে দীপংকর তালুকদার বলেন পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর বিগত ১৮ বছরে চুক্তির শতকরা ৭০ ভঅগ বাস্তবায়িত হয়েছে। অবশিষ্ট অংশ এই সরকারের আমলেই বাস্তবায়িত হবে।

তিনি পার্বত্য চট্টগ্রাম চুক্তির পরিপূর্ণ বাস্তবায়নে চুক্তি স্বাক্ষরকারী পক্ষ পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির উদ্দেশ্যে বলেন, চুক্তি সম্পাদনের প্রথম বছর পূর্তি হতেই কতারা নেতিবাচক মনোভাব প্রকাশ করছে। চুক্তি বাস্তবায়নে সরকারকে সহযোগিতা না করে বিভিন্ন সময় অসহয়োগ আন্দোলন আবার বিকল্প আন্দোলনের হুমকি দিচ্ছে। পার্বত্য জেলায় অবৈধ অস্ত্র ব্যবহারের মাধ্যমে এখানকার শান্তি বিনষ্ট করছেন।তারা এখানে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনে বাঁধার সৃষ্ঠি করছেন। 

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হানিার আন্তরিকতায় এই পার্বত্য শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছে এবং তাঁর আন্তরিক সদিচ্ছার কারেনই চুক্তির পরিপূর্ন বাস্তবায়নের দিকে আমরা এগিয়ে যাচ্ছি। শান্তি চুক্তির কারনেই আজ তিন পার্বত্য জেলায় উন্নয়নে নতুন দিগন্ত উম্মোচিত হয়েছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer