Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

রাঙ্গামাটিতে চাষিদের মাঝে বিনামূল্যে ভেড়া বিতরণ

রাঙ্গামাটি প্রতিনিধি

প্রকাশিত: ০১:৫৯, ৭ নভেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

রাঙ্গামাটিতে চাষিদের মাঝে বিনামূল্যে ভেড়া বিতরণ

ছবি: বহুমাত্রিক.কম

রাঙ্গামাটি : পার্বত্য চট্টগ্রামে সমাজ ভিত্তিক ও বাণিজ্যিক খামারে দেশীয় ভেড়ার উন্নয়ন ও সংরক্ষণ প্রকল্পের আওতায় রাঙ্গামাটি পার্বত্য জেলার বরকল উপজেলার ২০ জন চাষির মাঝে ৬০ টি ভেড়া বিতরণ করা হয়েছে।

রোববার রাঙ্গামাটি জেলা প্রাণি সম্পদ কার্যালয়ে জেলা প্রশাসক মোহাম্মদ মানজারুল মান্নান উপকার ভোগী পরিবারের সদস্যদের মাঝে এই সব ভেড়া প্রদান করেন।

প্রাণিসম্পদ বিভাগ, চট্টগ্রাম বিভাগের উপ-পরিচালক এ এইচ এম মনোয়ার হোসেনের সভাপেিত্ব এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক মোঃ হাবিবুর রহমান, উপ-প্রকল্প পরিচালক মোঃ রেজ্জাকুল ইসলাম, বরকল উপজেলা নির্বাহী অফিসার সুমনী আক্তার, জেলা প্রাণী সম্পদ কর্মকতা ডাঃ মোঃ সাখাওয়াৎ হোসেন বক্তব্য রাখেন।

ভেড়া বিতরণ অনুষ্ঠানে জানানো হয় পার্বত্য চট্টগ্রামের ভৌগলিক গত অবস্থান ভেড়া পালনের জন্য উপযোগী বিধায় তিন পার্বত্য জেলার ২৫ টি উপজেলায় প্রকল্পের আওতায় উপজেলা প্রতি ২০ পরিবার হিসাবে ৫০০ পরিবারের ৫০০ জনকে ভেড়া চাষে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

প্রশিক্ষণপ্রাপ্ত ভেড়া চাষিদের মাঝে জনপ্রতি ৩ টি করে সর্বমোট ১৫০০ টি ভেড়া বিনামূল্যে বিতরন করা হচ্ছে। ভেড়া পালন সহজ এবং এই পশুর খাবার স্থানীয় ভাবে যোগান সম্ভব বিধায় যথাযথ ভাবে পালন করা হলে আগামী ২ বছরের মধ্যে এই ভেড়ার পরিমান কয়েকগুণ বৃদ্ধি পাবে। এর ফলে এখানে প্রোটিনের সরবরাহ বৃদ্ধিপাবে এবং স্থানীয় ভেড়া চাষিরা আর্থিক ভাবে লাভবান হবেন ।

রাঙ্গামাটি জেলা, সদর উপজেলা এবং বরকল উপজেলার প্রাণিসম্পদ কার্যালয়ের কর্মকর্তা সহ সুবিধাভোগী পরিবারের সদস্যরা এই সময় উপস্থিত ছিলেন।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer