Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

রমজানে লিভার সুস্থ রাখতে ৫ খাবার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩১, ২৩ মে ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

রমজানে লিভার সুস্থ রাখতে ৫ খাবার

ঢাকা : রমজানে শরীরের প্রয়োজন বাড়তি যত্ন। ব্যস্ত এই নাগরিক জীবনে আপনার হয়তো চোখে পড়ছে না, ছোট ছোট অনেক বিষয়ই আপনাকে জানান দিচ্ছে শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ লিভারের নষ্ট হতে থাকার খবর।

দিনের পুরোটা সময় জুড়েই যদি ক্লান্ত লাগে, পেটে যদি প্রায়ই ব্যাথা হয় কিংবা হজম নিয়ে সমস্যা যদি হতেই থাকে, তাহলে ধরে নিতে হবে আপনার লিভারের উপর চাপ বেড়ে গেছে অনেক।

লিভারের রোগ দেখা দিলে তা নিরাময়ে ব্যয় প্রচুর। শরীরেরও ভোগান্তির শেষ থাকে না। অথচ নিয়ম করে এই পাঁচটি খাবার খেলেই কিন্তু সুস্থ থাকবে আপনার গুরুত্বপূর্ণ এই অঙ্গ।

১. রসুন

রসুনে রয়েছে প্রচুর পরিমাণে সালফার ও সেলেনিয়াম। এই দুটি খনিজ পদার্থই লিভারের সুস্থতার জন্য অতি জরুরী। লিভারকে পরিস্কার রাখতে ও এর সব ধরণের বিপাকক্রিয়া সচল রাখতে প্রতিদিন অন্ততঃ ৪ কোয়া রসুন খান।

 

২. সবুজ পাতার শাক

বড় বড় সবুজ পাতার শাক পেটকে রাখে ঠাণ্ডা- গ্রাম বাংলার মানুষের কাছে এই তথ্য অজানা নয়। লিভারের সুস্থতার জন্য পালং, পুঁই, সরিষা, কলমি আর লাউশাক অত্যন্ত কার্যকরি।

৩. আঁশযুক্ত ফল ও সব্জি

যেসব খাবারে রয়েছে প্রচুর পরিমাণ আঁশ সেসব খেলে লিভারের বিপাকক্রিয়া বাড়ে। দৈনিক খাবার তালিকায় দাই গাজর, আপেল, ফুলকপি ও শালগমের মতো ফল ‍ও সব্জি রাখুন।

৪. গ্রিন টি

গ্রিন টির উপকারিতা অনেক। এতে রয়েছে ক্যাটেচিন নামের এক ধরণের অ্যান্টি অক্সিডেন্ট। এটি লিবঅরে জমে থাকা চর্বি কাটতে সাহায্য করে। প্রতিদিন এক কাপ চিনি ছাড়া গ্রিনটি আপনার লিভারকে রাখবে ঝরঝরে।

৫. হলুদ

মশলার মধ্যে উপকারী হিসেবে হলুদের সুখ্যাতি সবচেয়ে বেশি। লিভারের মৃত কোষ দূর করে নতুন কোষের জন্ম দিয়ে হলুদ লিভারকে সচল রাখতে সাহায্য করে। এছাড়াও এটি গল-ব্লাডারকেও সচল রাখতে সাহয্য করে।

এই পাঁচটি খাবারের পাশাপাশি লেবু পানি, কমলার রস ও আখরোট লিভারের সুস্থতার জন্য ভালো। প্রতিদিনের খাবারে এসব উপাদান থাকলে লিভার নিয়ে দুশ্চিন্তা কখনো আর থাকবে না।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer