Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

রফিক আজাদের জীবনী প্রকাশ করা হবে : শামসুজ্জামান খান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৫৪, ১৩ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ২২:২৪, ১৩ ফেব্রুয়ারি ২০১৭

প্রিন্ট:

রফিক আজাদের জীবনী প্রকাশ করা হবে : শামসুজ্জামান খান

ঢাকা : বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান বলেছেন, কবি রফিক আজাদের জীবনী ও রচনাসমগ্র প্রকাশ করবে বাংলা একাডেমি।

তিনি বলেন, ইতোমধ্যে এ সংক্রান্ত কার্যক্রম শুরু হয়েছে। আশা করছি আগামী মাসে তার মৃত্যুবার্ষিকীর আগেই রচনাবলীর কার্যক্রম সম্পন্ন করা সম্ভব হবে। খুব শিগগিরই তার জীবনীও প্রকাশ করা হবে বলে জানান তিনি।  

সোমবার বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে রফিক আজাদের ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে ও তার লেখা ‘কবিতা ৭৫’ বইয়ের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে এ কথা বলেন। কবি রফিক আজাদ স্মৃতি পর্ষদ এ অনুষ্ঠানের আয়োজন করে।    

শামসুজ্জামান খান বলেন, সাম্প্রতিক সময়ে অনেক কবিতা প্রকাশিত হয়। কিন্তু সব কবিতা আমাদের মন:পুত হয় না। যে কবিতা হৃদয়ে আলোড়ন সৃষ্টি করতে পারে না। যে কবিতা মানুষের হৃদয়ে আলোড়ন সৃষ্টি করতে পারে না সেটি দীর্ঘকাল টিকে থাকে না। কিন্তু রফিক আজাদের প্রতিটি কবিতা মানুষের হৃদয়ে আলোড়ন সৃষ্টি করে। তার কবিতার সৌন্দর্য্, দেশপ্রেমের পরিচয় পাওয়া যায়।

প্রধান অতিথির বক্তব্যে ইমিরেটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম বলেছেন, বহুসংখ্যক কবি সাহিত্যিক আমার ছাত্র-ছাত্রী ছিল। তার মধ্যে কবি রফিক আজাদ ছিলেন অন্যতম। মনে হচ্ছে রফিক আজাদ আমার সঙ্গেই আছে। তিনি শুধু একজন কলম যোদ্ধা নন, অস্ত্র নিয়েও দেশের জন্য লড়েছেন। তবে তার মাঝে এটি নিয়ে কোনো আত্মঅহমিকা দেখিনি। বাংলা সাহিত্যে তার অবদান চির স্মরণীয় হয়ে থাকবে। ‘কবিতা ৭৫’ বইটি প্রকাশ করেছে চিত্রা প্রকাশনী। এর প্রচ্ছদ এঁকেছেন মোস্তাফিজ কারিগর।

কবি রফিক আজাদ স্মৃতি পর্ষদের সভাপতি স্থপতি রবিউল হুসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্মৃতিচারণ করেন পর্ষদের সদস্য কবি হাবিবুল্লাহ সিরাজী, কবি আবু হাসান শাহরিয়ার, কবি মুহাম্মদ সামাদ, রফিক আজাদের স্ত্রী দিলারা হাফিজ, কনিষ্ঠ পুত্র অভিন্ন আজাদ।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer