Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

রফতানি বাণিজ্যে অনিশ্চয়তা কাটাতে এফডিআই বাড়ানোর তাগিদ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:৫৫, ৭ মার্চ ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

রফতানি বাণিজ্যে অনিশ্চয়তা কাটাতে এফডিআই বাড়ানোর তাগিদ

ঢাকা : রফতানি বাণিজ্যে সৃষ্ট বৈশ্বিক অনিশ্চয়তা দূর এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি আরো জোরালো করতে বিদেশী বিনিয়োগ (এফডিআই) বাড়ানো জরুরি।

এর জন্য অবকাঠামো সংকট দূর করে উন্নততর ব্যবসায় পরিবেশ নিশ্চিত করতে হবে। তবে বিদেশী বিনিয়োগ টানার বড় উপায় হলো ব্যাপকভিত্তিক অভ্যন্তরীণ বিনিয়োগ আকৃষ্ট করা। তাহলে বিদেশী বিনিয়োগকারীরা সহজে এদেশে আসবেন।

সোমবার রাজধানীর একটি হোটেলে আমেরিকান চেম্বার অব কমার্স (অ্যামচেম) আয়োজিত মাসিক মধ্যহ্ন ভোজ সভায় বিশিষ্টজনরা এসব কথা বলেন।

অ্যামচেম সভাপতি নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্যানেল আলোচক ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম, কূটনীতিক ফারুক সোবহান ও মোহাম্মদ জমীর।

রফতানি বাণিজ্যের ক্ষেত্রে বৈশ্বিক পর্যায়ে বাংলাদেশের জন্য নতুন কয়েকটি চ্যালেঞ্জ দেখা দিয়েছে উল্লেখ করে মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে যুক্তরাষ্ট্রে নতুন প্রশাসনের দায়িত্ব গ্রহণ এবং ব্রেক্সিটের কারণে বাংলাদেশের রফতানি বাণিজ্যে বৈশ্বিক পর্যায়ে এক ধরনের অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে। যুক্তরাষ্ট্র যাতে বাংলাদেশী পণ্যের ক্ষেত্রে নতুন কোন শুল্ক আরোপ না করে, এজন্য আগেভাগেই নতুন প্রশাসনের সাথে আলোচনা শুরু করতে হবে। তবে সবচেয়ে বড় বিষয় হলো এফডিআই বাড়ানোর মাধ্যমে রফতানি পণ্যে বৈচিত্র্য আনতে সক্ষম হলে এ নিয়ে দুঃচিন্তা করার কিছু নেই।

তিনি বলেন, বাংলাদেশ এফডিআই আহরণের ক্ষেত্রে অনেক পিছিয়ে রয়েছে। গত অর্থবছর এর পরিমাণ ছিল ২ বিলিয়ন ডলারেরও কম। অথচ ভিয়েতনাম-কম্বোডিয়ায় এফডিআই অনেক বেশি ছিল। এসব দেশের মত এফডিআই আকৃষ্ট করতে সক্ষম হলে আমাদের জিডিপি প্রবৃদ্ধি আরো অনেক বেশি হতো।

অভ্যন্তরীণ বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমেই কেবলমাত্র এফডিআই বাড়ানো সম্ভব মন্তব্য করে এই অর্থনীতিবিদ বলেন, অভ্যন্তরীণ বিনিয়োগ বৃদ্ধি করতে না পারলে, বিনিয়োগ টানা সম্ভব নয়। এজন্য ব্যবসায় পরিবেশের আরো অগ্রগতি ঘটাতে হবে। অবকাঠামো সংকট দূর করতে হবে।

অনুষ্ঠানে কূটনীতিক ও সাবেক পররাষ্ট্র সচিব ফারুক সোবহান বলেন, বর্তমান সরকারের ভিশন রূপকল্প-২০২১ অর্জন করতে হলে ২০২১-এর আগেই বার্ষিক এফডিআইয়ের পরিমাণ ১০ বিলিয়ন ডলারের ওপরে নিয়ে যেতে হবে। এর জন্য সড়ক ও রেল যোগাযোগ, জ্বালানি এবং চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে অবকাঠামো উন্নয়ন নিশ্চিত করার পরামর্শ দেন তিনি।

তিনি আরো বলেন, জঙ্গি ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে সরকার যেভাবে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে-একইভাবে দুর্নীতির বিরুদ্ধেও একই নীতি গ্রহণ করতে হবে। তাহলে বিদেশী বিনিয়োগকারীরা এ দেশে বিনিয়োগ করার ক্ষেত্রে আরো বেশি আস্থা পাবেন।

তিনি জিএসপি সুবিধা পুনঃবহালের বিষয়ে যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের সাথে সরকার ও উদ্যোক্তাদের যৌথভাবে আলোচনা শুরুর পরামর্শ দেন। তিনি বলেন, অন্ততপক্ষে যুক্তরাষ্ট্র থেকে আমদানিকৃত কটন দিয়ে তৈরি পোশাক পণ্য রফতানিতে শুল্কমুক্ত সুবিধা পাওয়ার বিষয় নিয়ে আলোচনা শুরু করা যেতে পারে।

অনুষ্ঠানে কূটনীতিক মোহাম্মদ জমীর বলেন, বৈশ্বিক প্রেক্ষাপটের নতুন বাস্তবতায় বাংলাদেশের অর্থনীতিতে যেসব চ্যালেঞ্চ দেখা দিয়েছে, সরকারের একার পক্ষে তা মোকাবেলা করা সম্ভব নয়। এর জন্য সরকারের সাথে বেসরকারি উদ্যোক্তাদের যৌথভাবে কাজ করতে হবে।

তিনিও অর্থনৈতিক প্রবৃদ্ধি আরো গতিশীল করতে এফডিআই বাড়ানোর পরামর্শ দেন। তিনি বলেন, আমাদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কারোর মধ্যে সংশয় আছে বলে মনে হয় না। তবে বিড়াসহ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের সেবার মান বৃদ্ধি এবং অবকাঠামো স্বল্পতা দূর করার পরামর্শ দেন তিনি।

মোহাম্মদ জমীর বলেন, ইতোমধ্যে চীনকে দু’টি অর্থনৈতিক অঞ্চল দেয়ার প্রস্তাব করা হয়েছে। চীনের বিনিয়োগ বাড়ানোর জন্য সরকারকে আরো কিছু উপায় খুঁজে বের করার পরামর্শ দিয়ে তিনি বলেন, এফডিআইয়ের ক্ষেত্রে চীন আমাদের বড় উৎস হতে পারে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer