Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

যৌনকর্মীদের সেলাই প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী করছে কারিতাস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১৭, ১৫ নভেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

যৌনকর্মীদের সেলাই প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বী করছে কারিতাস

ছবি : বহুমাত্রিক.কম

সাভার : যৌনকর্মী ও মাদকাসক্তদের স্বাবলম্বী করতে সেলাই, ব্লক বুটিক ও হেন্ড পেন্টিং প্রশিক্ষণ দিচ্ছে কারিতাস বাংলাদেশ প্রচেষ্টা প্রকল্প।

বুধবার সকালে কারিতাস প্রচেষ্টা প্রকল্প আশুলিয়ার গণকবাড়ি শাখায় গিয়ে এসব তথ্য জানা যায়।

এব্যাপারে কথা হয় কারিতাস প্রচেষ্টা প্রকল্প ঘণকবাড়ি শাখার এডুকেটর দেবব্রত মজুমদারের সাথে।

তিনি জানান, আমাদের এখানে মূলত সবচেয়ে বেশী মাদকাসক্তদের নিয়ে কাজ করে থাকি। সেই সাথে যৌনকর্মীরা যাতে স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে এবং নিজেরা স্বাবলম্বী হতে পারে সেদিক বিবেচনা করে সেলাই, ব্লব বুটিক ও হ্যান্ড পেন্টিং প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়া তারা প্রশিক্ষণ নিয়ে যাতে নিজের পায়ে দাড়াতে পারে সে জন্য এখান থেকে সেলাই মেশিন ও আর্থিক সহায়তা প্রদান করা হয় প্রশিক্ষণার্থীদের।

দেবব্রত মজুমদার জানান, সেলাই প্রশিক্ষণ ২০১৩ সালে ১০জন যৌনকর্মী নিয়ে গণকবাড়ি শাখা অফিসে শুরু করা হয়। প্রশিক্ষণটি মূলত তিন মাস মেয়াদী হয়ে থাকে। প্রশিক্ষণ শেষে যারা বেশী দুস্থ্য তাদেরকে সেলাই মেশিন প্রদান করা হয়। সেই সাথে নিজের পায়ে দাড়ানোর জন্য আর্থিক সহায়তাও দেওয়া হয়।

তিনি আরো জানান, ২০১৩ থেকে শুরু হওয়া এ প্রশিক্ষণে এ পর্যন্ত ১৪৫জন যৌনকর্মী ও ঝুকিপূর্ণ পরিবারের সদস্য প্রশিক্ষণ গ্রহণ করে স্বাবলম্বী হয়েছেন। এছাড়া প্রশিক্ষণার্থীদের সেলাই মেশিন প্রদান করা হয়েছে। সেলাই মেশিন ও প্রশিক্ষণ নিয়ে তারা অন্ধকার জগৎ থেকে ফিরে এসে আলোর জগতে বসবাস করছে এবং প্রত্যেকেই নিজে রোজগার করতে শিখেছে। এখান থেকে এ পর্যন্ত ১৭টি ব্যাচে স্বপ্না, রোজিনা, মনোয়াারা, নার্গিস, তানজিলা, আমেনা, রহিমা, বিলকিস, তাহমিনা, জোসনা ও আশা সহ ১৫জন প্রশিক্ষণার্থীকে সেলাই মেশিন প্রদান করা হয়েছে।

এখানে প্রশিক্ষণ নেওয়া এক যৌনকর্মী পাখি (ছদ্মনাম) এখন নিজেই টেইলারিং বা সেলাই প্রশিক্ষক। কথা হয় তার সাথে। সে জানায়, ২০১৩ সালের তার এক বন্ধবীর মাধ্যমে এখানে এসে সেলাইয়ের প্রশিক্ষণ নেন। পরে একপর্যায়ে এখন সে এখানকার প্রশিক্ষক হিসেবে কর্মরত আছেন এবং তার মাসিক বেতন এখন ৮ হাজার টাকা।

যৌনকর্মী থেকে এখন প্রশিক্ষক পাখি (ছদ্মনাম) জানান, ২০০৩ সালে পারিবারিকভাবেই তার বিয়ে হয়। ঢাকার কুড়িল বিশ্বরোড এলাকায় থাকতো সে। ২০০৬ সালে তার একটি পূত্র সন্তান জন্ম নেয়। একটি পোশাক কারখায় চাকুরী করার সুবাদে বেশ বন্ধু-বান্ধব জুটে তার। কিন্তু তারা সকলেই ছিল মাদকাসক্ত। একপর্যায়ে পাখি (ছদ্মনাম) একটু একটু ইয়াবা ও গাঁজা সেবন করতে তাকে। একপর্যায়ে সে এর প্রতি আসক্ত হয়ে যায় এবং মাদকাসক্ত হয়ে পড়ে। এরই মধ্যে ২০০৯ সালে তার স্বামীর সাথে ডিভোর্স হয়ে যায়। ডিভোর্স হওয়ার পর সাভারের আমিন বাজার এলাকায় তার এক আত্মীয়ের বাড়িতে উঠেন। কিন্তু মাদকের ছোবল তাকে সে পর্যন্ত গ্রাস করে ফেলেছে। এমনটাই গ্রাস করেছে যে তাকে মাদক কেনার টাকার জন্য যৌনকর্মী হতে হয়েছে। পরে মাদকের টাকা উপার্জনের জন্য একপর্যায়ে সে পেশাদার যৌনকর্মী হয়ে যায়।

পাখি (ছদ্মনাম) জানান, ২০১৩ সালের শুরুর দিকে তার এক বান্ধবীর মাধ্যমে আশুলিয়ার ভাদাইল এলাকায় আসে। এখানে এসেও সে যৌনকর্মীর কাজ করতো। পরে একসময় তার ওই বান্ধবীর সাথে কারিতাস প্রচেষ্টা প্রকল্প গণকবাড়ি শাখায় আসে। এখানে এসে এখানকার কর্মকর্তা ও কর্মচারীদের ব্যবহারে মুগ্ধ হয়ে সে স্বাভাবিক জীবনে ফিরে আসার চেষ্টা করে। একদিন সে পেরে উঠে। এখানে এসে কারিতাস প্রচেষ্টা প্রকল্প গণকবাড়ি শাখায় যৌনকর্মী ও ঝুকিপূর্ণ পরিবারের সদস্যদের নিয়ে সেলাই প্রশিক্ষণের আয়োজন করেন। এ প্রশিক্ষণের প্রথম ব্যাচের প্রশিক্ষণার্থী হিসেবে প্রশিক্ষণ নেয় পাখি (ছদ্মনাম)।

পাখি (ছদ্মনাম) জানান, এখানে প্রশিক্ষণ নিয়ে আমি নিজে স্বাবলম্বী হয়েছি। মনে হচ্ছে নরক থেকে স্বর্গে চলে এসেছি। এখন আর আমাকে কারো দিকে তাকিয়ে থাকতে হয়না। এখানে প্রশিক্ষণ নিয়ে এখানকার প্রশিক্ষক হয়েছি। এখন আমি নিজেই প্রশিক্ষণ দিচ্ছি এবং প্রতি তিন মাস অন্তর ১০জন করে যৌনকর্মী স্বাবলম্বী হচ্ছে। যৌন কাজ বাদ দিয়ে তারা আলোয় ফিরে আসছে। অনেকেই এখন স্বাবলম্বী হচ্ছে।

কারিতাস প্রচেষ্টা প্রকল্পের ইনচার্জ (ঢাকা অঞ্চল) মো. ফরিদ আহমেদ খান জানান, কারিতাস একটি সেবা মূলক প্রতিষ্ঠান। সমাজে সচেতনতা সৃষ্টি, সমাজের মানুষকে সচেতন করতে বিভিন্ন কর্মসূচী পালন করে থাকে। সেই সাথে মাদকাসক্তদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা, যৌনকর্মীদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যারেচ্ছ। এছাড়া হিজরা সম্প্রদায়ের মধ্যে সচেতনতা, পথ শিশুদের নিয়ে বিভিন্ন সচেতনতা কর্মসূছী যেমন- নিয়মিত হাত ধোয়া, ঝুকিপূর্ণ কাজের সময় হাতে গ্লাভস পড়া, বস্তিবাসীদের নিয়ে শিক্ষা সভা, স্বাস্থ্য সভা, কৃমিনাশক ট্যাবলেট বিতরণ সহ নানা সচেতনতামূলক সভা, বিভিন্ন দিবস উদযাপন, স্যাটেলাইট ক্লিনিক, বিভিন্ন স্কুল-মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের নিয়ে সচেতনতামূলক অনুষ্ঠান পালন ইত্যাদি করে থাকে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer