Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

যৌন হয়রানির বিরুদ্ধে হলিউড অভিনেত্রীদের নতুন উদ্যোগ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৫৯, ৩ জানুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

যৌন হয়রানির বিরুদ্ধে হলিউড অভিনেত্রীদের নতুন উদ্যোগ

ফাইল ছবি

ঢাকা : চলচ্চিত্র ও অন্যান্য অঙ্গনের যৌন হয়রানির বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করতে তিন শতাধিক অভিনেত্রী, লেখক ও পরিচালকের সমর্থনে যুক্তরাষ্ট্রে নতুন একটি উদ্যোগের যাত্রা শুরু হয়েছে। নিউইয়র্ক টাইমসে পৃষ্ঠাজুড়ে বিজ্ঞাপন দিয়ে `টাইমস আপ` নামে নতুন এ উদ্যোগের ঘোষণা করা হয় সোমবার। খবর বিবিসির।

সংশ্নিষ্টরা একে `বিনোদন জগতের নারীদের পক্ষ থেকে সর্বক্ষেত্রে নারীদের জন্য পরিবর্তনের একটি সমন্বিত আহ্বান` হিসেবে অভিহিত করছেন। চলচ্চিত্র প্রযোজক হার্ভি ওয়েইনস্টেইনের বিরুদ্ধে খ্যাতনামা অভিনেত্রীদের যৌন হয়রানির অভিযোগের পর যুক্তরাষ্ট্রজুড়ে একের পর এক অভিযোগের মুখে এ উদ্যোগ নেওয়া হলো।

নাতালি পোর্টম্যান, রিজ উইদারস্পুন, কেট ব্লানচেট, ইভা লনগোরিয়া ও এমা স্টোনের মতো শতাধিক অভিনেত্রী এ উদ্যোগের সঙ্গে আছেন। `টাইমস আপ` প্রাথমিক ১৫ মিলিয়ন ডলারের তহবিলের বিপরীতে এরই মধ্যে ১৩ মিলিয়ন ডলারের বেশি সংগ্রহ করতে সফল হয়েছে।

কর্মক্ষেত্রে যৌন হয়রানির শিকার নারী-পুরুষদের আইনি সহায়তা দিতে এ অর্থ ব্যয় করা হবে। কৃষি বা কলকারখানার শ্রমিক, তত্ত্বাবধায়ক ও ওয়েট্রেসদের মধ্যে যাদের আইনি লড়াই চালানোর সামর্থ্য নেই, প্রাথমিকভাবে তাদেরই এ অর্থ দেওয়া হবে।

`লিঙ্গবৈষম্য ও ক্ষমতার ভারসাম্যহীনতা`র বিরুদ্ধে লড়াইয়ের কথা জানিয়ে টাইমস আপের নেতারা বিভিন্ন প্রতিষ্ঠানের শীর্ষ পদে নারীদের জায়গা করে নেওয়া এবং মজুরি সমতার প্রয়োজনীয়তার কথাও সামনে আনছেন।

যৌন নির্যাতন ও হয়রানির বিরুদ্ধে মুখ খোলা নারী-পুরুষদের `সাইলেন্স ব্রেকারস` অ্যাখ্যা দিয়ে ডিসেম্বরে তাদের বর্ষসেরার খেতাব দিয়েছিল টাইম ম্যাগাজিন। গত বছর বিশ্ব `মি টু হ্যাশট্যাগ`-এর উত্থানও দেখেছে। এই অনলাইন তৎপরতায় নারী ও পুরুষদের তাদের ওপর হওয়া নির্যাতন ও হয়রানির গল্প জানাতে উৎসাহিত করেছিল।

টুইটারে অভিনেত্রী এলিসা মিলানো যৌন নির্যাতনের শিকার ব্যক্তিদের প্রতি সংহতি জানাতে সবাইকে এগিয়ে আসতে বলার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে এ আন্দোলন গতি পায়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer