Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

‘যৌন ও প্রজনন স্বাস্থ্য’ সম্পর্কে আলোচনার অধিকার সবার : ইনু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৪৬, ৩ মে ২০১৭

আপডেট: ১৯:৪৮, ৩ মে ২০১৭

প্রিন্ট:

‘যৌন ও প্রজনন স্বাস্থ্য’ সম্পর্কে আলোচনার অধিকার সবার : ইনু

ছবি : পিআইডি

ঢাকা : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি বলেছেন, দেশের সকল নাগরিকের ‘যৌন ও প্রজনন স্বাস্থ্য’ সম্পর্কে আলোচনা করার অধিকার রয়েছে। কোন মৌলবাদী দল বা ব্যক্তি এ বিষয়ে কোন নাগরিককে হয়রানি করতে চেষ্টা করলে সেক্ষেত্রে রাষ্ট্র ওই নাগরিকের পাশে দাঁড়াবে।

হাসানুল হক ইনু বুধবার রাজধানীর সিক্স সিজনস হোটেলে ‘যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার’ শীর্ষক দিনব্যাপী নলেজ ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

শেয়ার-নেট বাংলাদেশ এ ফেয়ারের আয়োজনে এ অনুষ্ঠানটি যৌথভাবে সমন্বয় করছে রেড অরেঞ্জ মিডিয়া অ্যান্ড কম্যুনিকেশনস ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জেমস পি গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ। বুধবার শেয়ার-নেট বাংলাদেশের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

এতে জানানো হয়, বাংলাদেশ শেয়ার-নেট হচ্ছে, শেয়ার-নেট ইন্টারন্যাশনালের একটি শাখা, এটি বাংলাদেশে নলেজ প্লাটফর্ম হিসেবে যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার নিয়ে কাজ করে যাচ্ছে। এই প্লাটফর্মটির লক্ষ্য হচ্ছে উন্নয়নশীল দেশগুলোতে এ খাতে ফলপ্রসূ কৌশল ও নীতিগত দিক নিরূপণ করা।
বিজ্ঞপ্তিতে জানানো হয়,বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের গবেষণায় প্রাপ্ত তথ্য উপাত্ত ও ফলাফলের ভিত্তিতে এ অনুষ্ঠানে যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কিত অধিকার নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

দু’শতাধিক অংশগ্রগহণকারী এবং অর্ধশতাধিক সংস্থা ও প্রতিষ্ঠান নলেজ ফেয়ারে যোগ দেয় । এসব সংস্থার ‘পোস্টার’ উপস্থাপনের মাধ্যমে নিজ-নিজ সংস্থ/প্রতিষ্ঠানের কাজের পরিধি, গবেষণায় প্রাপ্ত ফলাফল ইত্যাদি বিষয় অন্যরাও জানতে পারে।

এই নলেজ ফেয়ারে তিনটি সেশন অনুষ্ঠিত হয়। তিনটি সেশনে তিনটি গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেন অংশগ্রহণকারীরা। বিষয়গুলো হচ্ছে, বাল্য বিবাহ, যৌন সহিংসতা এবং মাসিক নিয়মিতকরণ।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বিশ্ব গণমাধ্যম দিবসে এ ধরনের একটি ব্যতিক্রমি আয়োজন করার জন্য আয়োজকদের ধন্যবাদ জানান।

তিনি বয়ঃসন্ধি, নারীর ক্ষমতায়ন ও সম্মান, বৈবাহিক ধর্ষণ প্রর্ভতি বিষয় নিয়ে আলোচনা করেন। তথ্যমন্ত্রী বলেন, এ সব বিষয়ে জনগণকে সঠিক তথ্য জানানো দরকার। তিনি ও তাঁর সরকার এ বিষয়ে অঙ্গীকারাবদ্ধ বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের মাননীয় হেড অব মিশন মারতিনো ভ্যান হুগস্ত্রাতেন, শেয়ার নেট ইন্টারন্যাশনালের কান্ট্রি কো-অর্ডিনেটর ক্যারেন হোফট, রেড অরেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক অর্ণব চক্রবর্তী, নেদারল্যান্ডস দূতাবাসের এসআরএইচআর ও জেন্ডার বিষয়ক ফার্স্ট সেক্রেটারি ডঃ আন্নি ভেসচেন প্রমুখ এ অনষ্ঠানে বক্তৃতা করেন।

মারতিনো ভ্যান হুগস্ত্রাতেন বলেন,বাংলাদেশস্থ নেদারল্যান্ড দূতাবাস শেয়ার-নেটের একটি গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে কাজ করছে,এজন্য তিনি অত্যন্ত আনন্দিত। বাংলাদেশে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার নিশ্চিত করতে নেদারল্যান্ডস সরকার ভবিষ্যতেও বাংলাদেশকে সহযোগিতা করবেন বলেও ভ্যান হুগস্ত্রাতেন উল্লেখ করেন। অনুষ্ঠানে ক্যারেন হোফট শেয়ার-নেট ইন্টারন্যাশনালের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এ আলোকপাত করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer