Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

যে সব পানীয়তে উজ্জ্বল ত্বক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৩৮, ৪ অক্টোবর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

যে সব পানীয়তে উজ্জ্বল ত্বক

ঢাকা : প্রাকৃতিক কিছু পানীয়তে আছে আমাদের ত্বকের রঙ উজ্জ্বল করার গুণাগুণ।

মধু-লেবু পানি
এক গ্লাস কুসুম গরম পানিতে ১ চা চামচ করে মধু ও লেবুর রস মিশিয়ে নিন। প্রতিদিন সকালে খালি পেটে এই পানীয় পান করলে সতেজ হয়ে উঠবে ত্বক। কারণ লেবুর ভিটামিন সি আর মধুতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ত্বককে বুড়িয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে।

আমলকী পানি
আমলকী শুকিয়ে নিন। এবার দুটো শুকনো আমলকীকে ছেঁচে নিয়ে গরম পানিতে ভিজিয়ে রাখুন। রাতে ঘুমানোর আগে এই পানিটি খেতে পারেন। এটি চুলকে মসৃণ করতে এবং চুল পাকা রোধ করতে সাহায্য করে।

দুধ ও কাঠবাদাম
এক গ্লাস দুধে পাঁচ থেকে ছয়টি কাঠবাদাম দিয়ে ব্লেন্ড করে নিন। যারা একটু পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়েন তাঁদের জন্য এই পানীয় বেশ উপকারী।

গাঁদা ফুলের চা
এক লিটার পানিতে দুটো গাঁদা ফুলের পাপড়ি দিয়ে জাল দিতে থাকুন। এবার চায়ের মতো ছেঁকে নিয়ে তা খেয়ে নিন। তবে খেয়াল রাখবেন, গাঁদা ফুলগুলো যেন তাজা হয়। এই পানীয়টি রক্ত শোধন করে ত্বকের সতেজতা বাড়ায়।

থানকুনি পাতার পানি
পাঁচ বা ছয়টি থানকুনি পাতা, আধা ইঞ্চি করে আদা ও কাঁচা হলুদ ও চারটি আমলকী পানিতে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর পানি ফেলে দিয়ে আবার ফ্রেশ পানি দিয়ে তা ব্লেন্ড করে নিন। এই পানীয়টি স্কিন টোনকে ঠিক রাখতে সাহায্য করে।

অ্যালোভেরার শরবত
এক গ্লাস পানিতে একটি অ্যালোভেরার শাঁস, ১ চা চামচ মধু ও স্বাদমতো বিট লবণ মিশিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এই পানীয়টি ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি নতুন চুল গজাতেও সাহায্য করবে।

সংগৃহীত

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer