Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

‘যে অভ্যাস ধারণ করেছেন, আপনার রিটায়ারমেন্ট নাই’

মোঃ আল আমিন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৪:০৫, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ১১:২২, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

প্রিন্ট:

‘যে অভ্যাস ধারণ করেছেন, আপনার রিটায়ারমেন্ট নাই’

ছবি : সৈয়দ রিয়াদ হোসেন আকাশ

ঢাকা : ‘যে গবেষণা গণমানুষের আস্বাদন পায় না, জনগণকে স্পর্শ করতে পারে না; সেই গবেষণা করা বা না করার মধ্যে কিইবা পার্থক্য? তবে হ্যা গবেষক হিসাবে জনস্রোতকে নিজেদের ট্র্যাফিকে পৌছে দেওয়ার যে প্রয়াস, সেটা বিজ্ঞানীদের ক্ষেত্রে সম্ভব হয় না যদি না-সেখানে একটি ব্রিজ, বা লিংক যুক্ত না থাকে। সেই লিংক বা ব্রিজ হচ্ছেন লেখক-কলামিস্ট, কৃষিবিদ ড. হুমায়ুন কবীরের মতো ব্যক্তিত্ব’

-বলছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ও গ্লোবাল নেওয়ার্ক অব বাংলাদেশি বায়োটেকনোলজিস্ট (জিএনওবিবি) এর জেনারেল সেক্রেটারি ড. এম মঞ্জুরুল করিম। 

কলামিস্ট, লেখক ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হুমায়ুন কবীরের ‘কেআইবি পদক’ প্রাপ্তি উপলক্ষে বুধবার বিকালে রাজধানীর গ্রিন রোডে বহুমাত্রিক.কম আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

অনুষ্ঠানে মঞ্জুরুল করিম সংবর্ধিত অতিথি সম্পর্কে বলেন, ‘আমি জানতে পারলাম এ পর্যন্ত ড. হুমায়ুন কবীবের ৬৬১টি প্রবন্ধ-নিবন্ধ মূলধারার সংবাদপত্রে এবং অর্ধশত বৈজ্ঞানিক নিবন্ধ বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে। এটি রীতিমতো বিস্মিত হওয়ার মত। আমি তাকে স্যালুট জানাই। মনে হচ্ছে লেখালেখি আপনার মজ্জাগত। এই যে অভ্যাসটা আপনি ধারণ করে ফেলেছেন, আপনার কোনো রিটায়ারমেন্ট নাই’

সংবর্ধিত অতিথি কৃষিবিদ ড. হুমায়ুন কবীর বলেন, ‘কিছু উদ্যোমী লোক থাকলে এই দেশ, এই সমাজ কখনো পিছিয়ে থাকবে না। এটার প্রমাণ ইতিমধ্যে দেখেছি, ভবিষ্যতেও দেখবো। স্বীকৃতি পেলে সবারই ভাল লাগে। আমিও খুব খুশি হয়েছি।কিন্তু বলতে চাই, আমি কখনো স্বীকৃতির জন্য লিখি নাই। কোন পত্রিকায় লেখা পাঠিয়েছি, কয় টাকা দেবে কখনোই খোঁজ নিইনি।’

‘আমার চোখে যা সমস্যা দেখি আমি সেই জায়গয় আঘাত করার চেষ্টা করছি। আমি মনেকরি, আমার চিন্তাটি আরও ২ জনের কাছে পৌছে দিতে পারলে আমি ধন্য। ভবিষ্যতে আমার এ কাজগুলো অব্যাহত থাকবে, আমি সময় যতোই কম পাই না কেন? যেহেতু দেশজাতির প্রতি আমার একটি কমিটমেন্ট তৈরি হয়েছে, এই পদকপ্রাপ্তি-এই সম্মান, দেশের প্রতি আমার দায়বদ্ধতা আরও বেড়ে গেল’-যোগ করেন ড. হুমায়ুন কবীর।

 

অনুষ্ঠানের সভাপতি ও বহুমাত্রিক.কম এর প্রধান সম্পাদক বলেন,‘‘ড. হুমায়ুন কবীর এর ‘কেআইবি কৃষি পদক’ লাভ করায় মনে হচ্ছিল, যারা আমরা কৃষি নিয়ে গণমাধ্যমে লেখালেখি করি তারা সবাই যেন এই পদক নিচ্ছি। প্রগতিশীল সমাজ বিনির্মাণে আপনার  লেখনি আগামী দিনে আরও শাণিত হবে-সেই প্রত্যাশা আমাদের।’’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন-ফোকাস বাংলা’র চেয়ারম্যান এবং বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন (বোমা)’র নির্বাহী সভাপতি মোঃ কামাল হোসেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের পরিচালক (অর্থ) নজরুল ইসলাম, উপ-পরিচালক কাজী মাহবুব এলাহী, বিশ্ববিদ্যালয় কর্মকর্তা সমতির সভাপতি আবদুল্লাহ আল মামুন ও সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান, ইমিথ মেকারস এর  প্রধান নির্বাহী জিকরুল আহসান শাওন প্রমূখ। 

উল্লেখ্য, বুধবার ফার্মগেট কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) অডিটরিয়ামে ‘কেআইবি কৃষি পদক প্রদান করেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, কেআইবি মহাসচিব কৃষিবিদ মোহাম্মদ খায়রুল আলম প্রিন্স এবং কেআইবি জুরি বোর্ডের সদস্য অধ্যাপক ড. শহিদুর রশিদ ভুঁইয়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এতে সভাপতিত্ব করেন কেআইবি সভাপতি কৃষিবিদ এএমএম সালেহ।

কৃষিতে অসামান্য অবদান রাখার জন্য কৃষিবিদ হুমায়ুন কবীরসহ ৪ ব্যক্তি ও ১টি ইনস্টিটিউশনকে কেআইবি এ্যওয়ার্ড ২০১৮ এবং ৫ ব্যক্তি ও ১টি ইনস্টিটিউশনকে এওয়ার্ড ২০১৭ প্রদান করা হয়।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer