Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

যুগোপযোগী চিকিৎসা সেবা আইন চায় এফবিসিসিআই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৪, ১৩ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

যুগোপযোগী চিকিৎসা সেবা আইন চায় এফবিসিসিআই

ঢাকা : বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) স্ট্যান্ডিং কমিটি সার্বজনীন মানসম্মত চিকিৎসা সেবা নিশ্চিত করতে যুগোপযোগী ও বাস্তবসম্মত ‘চিকিৎসা সেবা আইন ২০১৬’ এবং ‘বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা’ আইন প্রনয়নের ওপর গুরুত্বারোপ করেছে।

দেশ ও জনগণের স্বার্থে এফবিসিসিআই নেতৃবৃন্দ এ আইন দু’টি সকলের জন্য সহনীয় করে চুড়ান্ত রূপ দেয়ার আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার রাজধানীর মতিঝিল ফেডারেশন ভবনে এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি রিলেটিং টু মিনিস্ট্রী অব হেলথ এন্ড ফ্যামিলি ওয়েলফেয়ারের (মেডিকেল এডুকেশন এন্ড ফ্যামিলি ওয়েলফেয়ার ডিভিশন) এক সভায় তারা এই আহবান জানান।

এফবিসিসিআই পরিচালক ও স্ট্যান্ডিং কমিটির ডাইরেক্টর ইন-চার্জ প্রীতি চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠানে কমিটির চেয়ারম্যান ও শমরিতা হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান ডা. এ বি এম হারুন, এফবিসিসিআই পরিচালক ইউসুফ আশরাফ, ডেল্টা হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক সৈয়দ মোকাররাম আলী, রাষ্ট্রপতি আবদুল হামিদ মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক এ এন এম নওশাদ খান,এনাম মেডিকেল কলেজ ও হাসাপাতালের পরিচালক রওশন আকতার চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

প্রীতি চক্রবর্তী বলেন,আইন দু’টি চুড়ান্তকরণ প্রক্রিয়ায় সরকারি কমিটিগুলোতে দেশের বেসরকারি খাতের স্বাস্থ্যসেবা সম্পর্কিত বিভিন্ন সংগঠনকে সম্পৃক্ত করতে হবে। তিনি বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠার ক্ষেত্রে অন্যান্য খাতের মত এই খাতের জন্য ‘বিশেষ আর্থিক খাত’ গঠন এবং কর রেয়াত সুযোগ দেওয়ার আহবান জানান।

তিনি নিম্নবিত্ত পরিবারের মেধাবী মেডিকেল শিক্ষার্থীদের সহায়তায় ‘বিশেষ শিক্ষা ঋণ’ প্রদানের জন্য ব্যবস্থা চালু করার জন্য বাংলাদেশ ব্যাংকের প্রতি আহবান জানান।

সভায় আলোচকবৃন্দ দেশের চিকিৎসা ব্যবস্থার মান উন্নয়নে ‘এক্রিডিটেড ল্যাবরেটরি’ সেবা নিশ্চিত করার ওপর গুরুত্ব দেন। তারা দ্রুত ও সঠিক চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে দেশের সকল নাগরিকের তথ্য নিয়ে ‘কেন্দ্রীয় ডাটা সিস্টেম’ প্রতিষ্ঠারও প্রস্তাব করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer