Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্র ছাত্রলীগের সভাপতির নেতৃত্বে নিউইয়র্কে শহীদ মিনার

আল-আমিন

প্রকাশিত: ০১:১১, ৪ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০১:২৫, ৪ ফেব্রুয়ারি ২০১৭

প্রিন্ট:

যুক্তরাষ্ট্র ছাত্রলীগের সভাপতির নেতৃত্বে নিউইয়র্কে শহীদ মিনার

যুক্তরাষ্ট্র : যুক্তরাষ্ট্র ছাত্রলীগের সভাপতি জাহিদ হাসানে উদ্যোগে নিউইয়র্কে প্রথমবারের মতো নির্মিত হচ্ছে একটি স্থায়ী শহীদ মিনার।

সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের লার্গোডিয়া কমিউনিটি কলেজে এ শহীদ মিনার নির্মিত হবে। শহীদ মিনারটি লার্গোডিয়া কমিউনিটি কলেজের ‘ই’ বিল্ডিং এবং ‘এম’ বিল্ডিংয়ের মাঝে খোলা চত্বরে ১০ ফিট বাই ১০ ফিট সাইজের হবে।

এটি নির্মাণ করার জন্য গভর্নমেন্ট অ্যাসোসিয়েশন ইতিমধ্যে আট হাজার ডলার অনুমোদন দিয়েছে। বাংলাদেশের শরীয়তপুর জেলা কৃতিসন্তান, যুক্তরাষ্ট্র ছাত্রলীগের সভাপতি জাহিদ হাসান এ শহীদ মিনার নির্মাণ করতে অগ্রণী ভূমিকা রেখেছেন। তিনি সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের আওতাধীন লার্গোডিয়া কমিউনিটি কলেজের ছাত্র থাকাকালীন এ প্রচেষ্টা শুরু করেন।

ওই সময় জাহিদ ইউনেসকো কর্তৃক ভাষা শহীদদের আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহের মাধ্যমে একটি প্রোফাইল তৈরি করে লার্গোডিয়া স্টুডেন্ট গভর্নমেন্ট অ্যাসোসিয়েশনের কাছে উপস্থাপন করেন। এরপর বাংলাদেশী ছাত্র রায়হান মাহমুদ লার্গোডিয়া কলেজ স্টুডেন্ট গভর্নমেন্ট অ্যাসোসিয়েশন গর্ভনর নির্বাচিত হলে জাহিদ হাসানের উদ্যোগকে বেগবান করেন।

রায়হান মাহমুদ লার্গোডিয়া কমিউনিটি কলেজে স্টুডেন্ট গভর্নমেন্ট অ্যাসোসিয়েশনের কাছে বিলটি নতুন করে উপস্থাপন করেন। ২৫ জানুয়ারী বিলটি স্টুডেন্ট গভর্নমেন্টে পাস হয়। ১২ জন গভর্নরের মধ্যে আটজন গভর্নর বিলে সম্মতি দেন। এরা হলেন ফজলে রাব্বি, শেখ হাফিজ, জয়ি ফার্নান্দেজ, ইয়ং জো, ইয়ংগরং জিয়াও, জিয়ায়ন লি ও ইয়াইউ ঝাউ।

এ ব্যাপারে রায়হান মাহমুদ বলেন, ইতিমধ্যে শহীদ মিনার স্থাপনের জন্য আট হাজার ডলার স্টুডেন্ট গভর্নমেন্ট অ্যাসোসিয়েশন থেকে অনুমোদন দেওয়া হয়েছে। শহীদ মিনারটি কলেজের ‘ই’ বিল্ডিং এবং ‘এম’ বিল্ডিংয়ের মাঝে খোলা চত্বরে ১০ ফিট বাই ১০ ফিট সাইজের তেরি করা হবে। জাহিদ হাসানের দেখানো পথটিকে মসৃণ করেছি মাত্র। এর কৃতিত্ব তাঁর।

শহীদ মিনার নির্মাণের প্রথম উদ্যোক্তা জাহিদ হাসান বলেন, ‘আমি ছাত্র থাকাকালীন উদ্যোগটা নিয়েছিলাম। মনে করেছিলাম, যাঁরা মায়ের ভাষার জন্য জীবন দিয়েছেন, তাঁদের মর্যাদাকে আরও ঊর্ধ্বে তুলতে হবে। এ জন্য লার্গোডিয়া স্টুডেন্ট গভর্নমেন্ট অ্যাসোসিয়েশনের দ্বারস্থ হয়েছিলাম। তখন ব্যর্থ হলেও আমাদের অনুজরা সে কাজটি করতে পেরেছেন। এটাই আমাদের ভালো লাগা।

বাংলা ভাষাকে রাষ্ট্রভাষার দাবিতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি শহীদদের স্বীকৃতিস্বরূপ ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেসকো ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে। এরপর কানাডাসহ পৃথিবীর বিভিন্ন দেশে শহীদ স্থায়ী মিনার নির্মিত হয়।

যুক্তরাষ্ট্রের নিউজার্সির প্যাটারসনে নগর প্রশাসন একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণ করে। নিউইয়র্কের বাংলাদেশিদের প্রাণের দাবি ছিল একটি স্থায়ী শহীদ মিনারের। অবশেষে সে দাবি পূরণ হতে যাচ্ছে।এত দিন সরকারিভাবে মিশন এবং কনস্যুলেট প্রাঙ্গণে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আসছেন নিউইয়র্কের বাংলাদেশিরা। এ ছাড়া জ্যাকসন হাইটসের ডাইভারর্সিটি প্লাজায় নির্মিত অস্থায়ী শহীদ মিনারে মুক্তিযোদ্ধাসহ সর্বস্তরের মানুষ শ্রদ্ধা জানিয়ে থাকেন।

স্থায়ী শহীদ মিনার নির্মাণের খবরে বাংলাদেশ মুক্তিযোদ্ধা ফাউন্ডেশন যুক্তরাষ্ট্র শাখার সভাপতি রাশেদ আহমেদ প্রথম আলোকে বলেন, ‘আমরা যা করতে পারিনি, আজকের প্রজন্ম তা করেছে। এটি একটি প্রশংসনীয় উদ্যোগ, উদ্যোক্তারা ধন্যবাদ পাওয়ার যোগ্য। স্থায়ী শহীদ মিনারটি নির্মিত হলে সবাই সেখানে গিয়ে প্রাণ ভরে শহীদদের শ্রদ্ধা জানাবেন।’

জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের প্রথম সচিব (প্রেস) নূরে এ এলাহী মিনা বলেন, বাংলাদেশি শিক্ষার্থীরা একটি অত্যন্ত ভালো কাজ করেছে। অন্য দেশের লোকজন স্থায়ী শহীদ মিনার দেখে বাঙালি জাতি সম্পর্কে নতুন করে জানবে। শহীদদের ত্যাগের ইতিহাস জেনে তারা বাংলাদেশকে সম্মানের চোখে দেখবে। তিনি এ উদ্যোগের জন্য জাহিদ হাসান এবং রায়হান মাহমুদের ভূয়সী প্রশংসা করেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer