Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

যুক্তরাজ্যে ব্ল্যাক ফ্রাইডে ঘিরে যত উচ্ছ্বাস, পেছনের ইতিকথা

মাহমুদ পারভীন নূপুর, ইউকে করেসপন্ডেন্ট

প্রকাশিত: ০৩:৩২, ২৫ নভেম্বর ২০১৬

আপডেট: ০৩:৫২, ২৫ নভেম্বর ২০১৬

প্রিন্ট:

যুক্তরাজ্যে ব্ল্যাক ফ্রাইডে ঘিরে যত উচ্ছ্বাস, পেছনের ইতিকথা

ছবি : বহুমাত্রিক.কম

লন্ডন থেকে : যুক্তরাজ্যে রাত পোহালেই ব্ল্যাক ফ্রাইডে। আর ব্ল্যাক ফ্রাইডে মানেই হচ্ছে ছোট বড় সব শপিংমলে সব ধরণের জিনিসের উপর ছাড়।

যুক্তরাজ্যে কয়েক বছর আগেও শুধুমাত্র ইলেক্ট্রনিক্স এর জিনিসপত্রের উপর ছাড় থাকতো আর এখন ধীরে ধীরে ছোট বড় সব রিটেইলারই তাদের জিনিসের উপর ছাড় দিয়ে থাকে।

এখানকার মানুষ বছরে দু’বার এই ছাড়ের জন্য অপেক্ষা করে এক ব্ল্যাক ফ্রাইডে ২৫ নভেম্বর আর অন্যটা boxing day ২৬ ডিসেম্বর। মানুষজন যেমন এই দু’টি দিনের জন্য অপেক্ষা করে তেমনি অপেক্ষা করে ব্যাবসায়ীরাও। স্বাভাবিক সময়ের আগেই দোকান পাঠ সব খুলে যায় আর খোলা থাকে আর মানুষজন সব ভোরে উঠেই লাইনে গিয়ে দাঁড়ায়।

ব্ল্যাক ফ্রাইডে মূলত মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এসেছে। এটা (নভেম্বরের চতুর্থ বৃহস্পতিবার) "থ্যাঙ্কসগিভিং এর পর দিন"। এটার শুরু হয়েছে ১৯৩২সাল থেকে, এটা মার্কিন যুক্তরাষ্ট্রেও বড়দিনের কেনাকাটা সিজনের মতোই গণ্য করা হয়, এবং অধিকাংশ খুচরা বিক্রেতারা তাদের দোকান পাঠ তাড়াতাড়ি ওপেন করে। অনেক রাত পর্যন্ত খোলা রাখে।

ব্ল্যাক ফ্রাইডে সরকারি ছুটির দিন নয়, কিন্তু ক্যালিফোর্নিয়া এবং কিছু অন্য রাজ্যে "থ্যাঙ্কসগিভিং পর দিন" রাজ্য সরকার কর্মচারীদের জন্য একটি ছুটির দিন হিসেবে গণ্য করা হতো। নিয়মিতভাবে ২০০৫ থেকে বছরের ধীরে ধীরে এটি একটি বছরের ব্যস্ততম শপিং দিন হিসেবে গণ্য করা হচ্ছে যুক্তরাষ্ট্রে এবং যুক্তরাজ্যে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer