Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

যাদুকাটায় হচ্ছে শাহ-আরেফিন সেতু, আনন্দে ভাসছেন সুনামগঞ্জবাসী

জাহাঙ্গীর আলম ভূঁইয়া, সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ০১:৪৩, ৩ আগস্ট ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

যাদুকাটায় হচ্ছে শাহ-আরেফিন সেতু, আনন্দে ভাসছেন সুনামগঞ্জবাসী

ছবি: বহুমাত্রিক.কম

সুনামগঞ্জ : সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা সীমান্তবর্তী যাদুকাটা নদীর উপর আগামী নভেম্বর-ডিসেম্ভরে এলজিইডির তত্ত্বাবধানে এ সেতুটির কাজ শুরু হবে। এ সেতুটি হবে এলজিইডির বাস্তবায়িত দেশের দ্বিতীয় বৃহত্তম সেতু।

এই খবরে হাওরবেষ্টিত যোগাযোগ বিচ্ছিন্ন সুনামগঞ্জ জেলার দশ লক্ষাধিক জনসাধারণের শত কষ্টের মাঝে বাচাঁর স্বপ্ন আবারও জেগে উঠেছে। গত ৪ জুলাই এই সেতটিুর দরপত্র প্রকাশের পর খবর প্রকাশ পাওয়ায় তাহিরপুর, ধর্মপাশা, মধ্যনগড়, বিশ্বম্ভরপুর উপজেলার হাওরবাসীর মাঝে আনন্দের বন্যা বইছে।

জানা গেছে, জেলাবাসীর দীর্ঘ দিনের দাবীর প্রেক্ষিতে জেলার ১২টি সেতুর মধ্যে ৮টি সেতু গত ১০ই জানুয়ারি মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮টি সেতু অনুমোদন করেন। এর মধ্যে এই সেতুটি একটি। এ সেতুটি ১৫০কোটি টাকা ব্যয়ের ৭৫০মিটার লম্বা ও ১৮মিটার প্রশস্থ বহু প্রত্যাশিত শাহ-আরেফিন সেতু নির্মাণ হচ্ছে এলজিইডির তত্ত্বাবধানে।

এই উপজেলাগুলোতে সেতু ও সড়ক পথে ভাল যোগাযোগের ব্যবস্থা না থাকায় জনসাধারণ জেলা সদরের সাথে সহজে যোগাযোগ করতে পারত না। এছাড়াও এ সেতুটি বাস্থবায়ন হলে সড়ক পথের মাধ্যমে ট্যাকেঘাট, চারাগাওঁ ও বাগলী শুল্ক ষ্টেশন থেকে ঢাকা সহ সমগ্র বাংলাদেশে চুনাপাথর ও কয়লা পরিবহনে সহজ হবে। বর্তমানে নৌপথ ছাড়া অন্য কোন ব্যবস্থা নেই।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ সেতুটির মাঝ অংশে একটি ওয়াচ টাওয়ার নির্মাণ করা হবে। যাতে করে এ ওয়াচ টাওয়ারে দাঁড়িয়ে মেঘালয় পাহাড়, যাদুকাটা নদীর ও বারেক টিলার অপরুপ সৌন্দর্য অবলোকন করতে পারে সহজে প্রকৃতিপ্রেমীরা।

শাহ-আরেফিন সেতু নির্মাণ হলে তাহিরপুর, ধর্মপাশা, মধ্যনগড় (থানা) ও বিশ্বম্ভরপুর উপজেলার যোগাযোগ ব্যবস্থার ব্যাপক পরির্বতন হবে। সেই সাথে এই এলাকায় আর্থ-সামাজিক উন্নয়নের নতুন দিগন্ত উন্মুচিত হবে।

তাহিরপুর উপজেলার সাদেক আলী, মেহেদী হাসান, আবির হাসান, সবুজ আলম সহ এলাকাবাসী জানান, এই সেতুটি নির্মিত হলে রাজধানীর সাথেও সড়ক পথে সহজে যোগাযোগ ও সীমান্ত এলাকা লাউড়েরগড় হয়ে যাদুকাটা নদী, শিমুল বাগান, বারেকটিলা, ট্যাকেঘাট সীমান্ত লেক, জিরো পয়েন্ট, টাংগুয়ার হাওর, মেঘালয় পাহাড়ের নয়ানাভিরাম প্রাকৃতিক সৌন্দর্যসহ বিভিন্ন দর্শনীয় স্থান গুলো আরো আকর্শনীয় হবে। এবং পর্যটক ও প্রকৃতিপ্রেমীদের মিলন মেলায় পরিণত হবে। তারা এই সেতু কাজ সঠিক ভাবে দ্রুত শুরু করার দাবি জানান।

বাদাঘাট ইউপি সাবেক চেয়ারম্যান নিজাম উদ্দিন, বাদাঘাট বাজার বনিক সমিতির সভাপতি সেলিম হায়দার ও উত্তর বড়দল ইউনিয়ন আ’লীগ নেতা ও বাদাঘাট বাজার বনিক সমিতির সাধারণ সম্পাদক মাসুক মিয়া জানান, বহু প্রতিক্ষিত যাদুকাটা নদীর উপর শাহ-আরেফিন সেতু এখন বাস্তবায়িত হলে এই এলাকার লাখ লাখ জনসাধারণের জীবনযাত্রার মান আমূল পরিবর্তন হবে।

তিনি বলেন, সেতুটির নির্মাণের দাবি পুরণ হচ্ছে শুধুমাত্র আমাদের সুনামগঞ্জ ১আসনের এমপি ইঞ্জিনিয়ার মোয়াজ্জোম হোসেন রতনের চেষ্টায়। সেতুটি দ্রুত বাস্থবায়নের দাবি জানাই এবং এলাকাবাসী পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল জানান, যাদুকাটা নদীর উপর সেতুটি বাস্তবায়ন হলে সীমান্ত এলাকা ও পর্যটন স্পটগুলো আরো আকর্ষনীয় হবে। দেশের অন্যান্য সেতুর মধ্যে এই সেতুটি হবে সবচেয়ে বড়, দৃষ্টি নন্দন ও আকর্শনীয় তাহিরপুর উপজেলাবাসীর স্বপ্নের সেতু।

সুনামগঞ্জ ১আসনের এমপি ইঞ্জিনিয়ার মোয়াজ্জোম হোসেন রতন বলেন, হাওরবাসীর অসুবিধার কথা চিন্তা করে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য এই ৮টি সেতু একনেকে অনুমোদন দিয়েছেন। তার মধ্যে যাদুকাটা নদীর উপর শাহ আরেফিন সেতু একটি। এই সেতুটি কাজ খুব শিগগির শুরু হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer