Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

যাদুকাটার তীরে পূর্ণার্থীদের মিলনমেলা শুরু

জাহাঙ্গীর আলম ভুঁইয়া, সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ০২:৪৯, ১৫ মার্চ ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

যাদুকাটার তীরে পূর্ণার্থীদের মিলনমেলা শুরু

ছবি : বহুমাত্রিক.কম

সুনামগঞ্জ : সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সীমান্তবর্তী ভারতের মেঘালয় পাহাড়ের সীমান্তঘেষা জাদুকাঁটা নদীর তীরে ৩ দিন ব্যাপী দু’আধ্যাত্বিক সাধকের লাখো ভক্তের মিলনমেলা বুধবার থেকে শুরু হয়েছে।

বৃহত্তর সিলেট বিভাগের মধ্যে সুদুর ৭৫০ বছর পুর্ব থেকে সপ্তগঙ্গার মিলনকেন্দ্র সব তীর্থের এক তীর্থ যাদুকাটা নদীর তীরে পুণ্যতীর্থ ও হযরত শাহ আরেফিন (রহঃ)র আস্থানা লাউড়েরগড়ে সবচেয়ে বড় উৎসব ও ওরস মোবারক হয়ে আসছে।

এ ওরস মোবারক ও স্নানযাত্রায় যোগ দিতে দু’ধর্মের দু’আধ্যাত্বিক মহাসাধকের ভক্ত ও আশেকানগন রাজধানী ঢাকা, সিলেট বিভাগের সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জসহ ৪ জেলা উপজেলা এবং দেশের সমগ্র অঞ্চল থেকে হাজার হাজার কাফেলাধারী পাগল ফকির, ভক্ত, সাধক ও দর্শনার্থীরা ওরস এবং স্নানযাত্রা মহোৎসবে যোগ দিতে সীমান্তবর্তী গ্রামগুলো ও আখড়াবাড়ীর আশে পাশের গ্রামে এসে মিলিত হয়েছে। এমনকি এই তীর্থে যোগ দিতে সুদূর ইউরোপ, মধ্যপ্রাচ্য, এশিয়ার বিভিন্ন দেশ থেকেও ভক্তরা ভিড় জমান এখানে। 

স্থানীয় সূত্রে জানা যায়, সিলেটের হযরত শাহজালাল (রহঃ)র ৩৬০ আউলিয়ার অন্যতম সঙ্গী হযরত শাহ আরেফিন (রহঃ)তাহিরপুরের লাউড়েরগড় সীমান্তের আস্থানায় প্রতি বছরের ন্যায় ১ চৈত্র ১৪২৪ বাংলা, ১৫মার্চ ২০১৮ বাদ আছর ওলি আউলিয়াদের জীবন দর্শনের উপর আলোচনা সভা ও মিলাদ মাহফিলের মাধ্যমে বার্ষিক ৪দিন ব্যাপী ওরস মোবারক আনুষ্ঠানিক ভাবে শুরু হবে। ওরস চলবে ১, ২ ও ৩ চৈত্র-১৫, ১৬ ও ১৭ মার্চ শনিবার ফজর আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।

অপরদিকে প্রাচীন লাউড় রাজ্যের হাবেলীর দেওয়ান রাজা ওরফে বিজয় সিংহের রাজদরবারের পুরোহিত শ্রী অদ্বৈত্য আচার্য মহাপ্রভুর নবগ্রাম খ্যাত রাজাগাঁওস্থ আঁখড়া বাড়ির সংলগ্ন সীমান্তনদী ২৩ কিলোমিটার দৈর্ঘ্য জাদুকাটা নদীতে পণতীর্থের তীরে ৩০ ফাল্গুন- ১৪ মার্চ বুধবার থেকে গঙ্গা স্নান উপলক্ষে ৩ দিন দিন ব্যাপী মহাবারুণী মেলাও শুরু হয়েছে। বারুণী মেলা চলবে ৩০ফাল্গুন,১ ও ২চৈত্র-১৪,১৫মার্চ এবং ১৬মার্চ ভোর বেলা শুক্রবার আরতির মাধ্যমে বারুণী মেলার সমাপ্ত হবে।

উপজেলা ও লাউড়েরগড় এবং রাজারগাঁও (নবগ্রাম) এলাকার স্থানীয় সচেতন লোকজন বলেন,ওরস ও মেলা উপলক্ষে মদ, গাঁজা, ইয়াবা বিক্রয় ও সেবনকারীদের উপদ্রব দমন, ওরস ও বারুণী মেলায় জুয়ার আসর, চোর, পকেটমার, ছিনতাই রোধ ও মেলায় বসা দোকানপাঠ থেকে ইজারা ও অনুদান আদায়ের নামে তুলা হয় প্রায় কোটি টাকা। এসব টাকা তুলতে গিয়ে স্থানীয় চাদাঁবাজরা অতি উৎসাহী হয়ে উঠে। পরে চাদাঁ তুলতে গিয়ে গণধোলাইও খেয়েছে। অহেতুক হয়রানী প্রতিরোধে আইশৃংখলা বাহিনীর বিশেষ সহায়হাতা কামনা করেছেন।

শ্রী অদ্বৈত্য মহাপ্রভুর আখড়াবাড়ী ও জন্মধাম সংরক্ষন সংস্কার কমিটি সাংগঠনিক সম্পাদক জুমুর কৃষ্ণ তালুকদার জানান, বুধবার থেকে শুরু হলেও এ বছর স্নানযাত্রার মুখ্য সময় নিধারিত হয়েছে মধুকৃষ্ণা ১চৈত্র- ১৫মার্চ বৃহস্পতিবার ভোর ৫টা থেকে ৫টার মধ্যে সমাপ্ত হবে।

শাহ আরেফিন (রাঃ) ওরস উদযাপন কমিটির সাধারণ সম্পাদক আলম সাব্বির জানান,প্রতি বছরের ন্যায় ১চৈত্র ১৪২৪বাংলা,১৫মার্চ ২০১৮বাদ আছর ওলি আউলিয়াদের জীবন দর্শনের উপর আলোচনা সভা ও মিলাদ মাহফিলের মাধ্যমে বার্ষিক ৪দিন ব্যাপী ওরস মোবারক আনুষ্ঠানিক ভাবে শুরু হবে। ওরস চলবে ১,২ও ৩চৈত্র-১৫,১৬ ও ১৭মার্চ শনিবার ফজর পর্যন্ত।

তাহিরপুর থানার অফিসার্স ইনচার্জ নন্দন কান্তি ধর জানান, ওরস ও স্নানযাত্রা মহোৎসবে সার্বিক নিরাপত্তা দিতে এ বছর অন্যান্য বছরের ন্যায় আখড়াবাড়ী, পূণ্যতীর্থ ধামে গঙ্গাস্নান, গড়কাটি ইসকন মন্দির, বারুণী মেলা ও ওরশ মোবারক আস্থানায় পুলিশ, বিজিবি, আনসার, ডিবি, এনএসআই সদস্যদের সমন্বয়ে গঠিত যৌথ বাহিনীর অস্থায়ী ৪টি ক্যাম্প বসানো হয়েছে। এছাড়াও সাদা পোশাকে গোয়েন্দা সংস্থার লোকজন ও ম্যাজিট্রেটের মাধ্যমে ভ্রাম্যমান আদালত সর্বদাই প্রস্তুত আছে।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer