Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

যশোরে শর্তসাপেক্ষে ইজিবাইক চলাচলের অনুমতি

কাজী রকিবুল ইসলাম,যশোর

প্রকাশিত: ০০:১২, ১০ জুলাই ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

যশোরে শর্তসাপেক্ষে ইজিবাইক চলাচলের অনুমতি

ছবি : ফাইল ছবি

অবশেষে ৪দিন পর শর্তসাপেক্ষে ইজিবাইক ও অটোরিকসা চলাচলের অনুমতি দিল যশোর জেলা প্রশাসন। জেলা প্রশাসকের কার্যালয়ে সোমবার দুপুরে জেলা রোড ট্রান্সপোর্ট অথরিটির (আরটিএ) সমন্বয় কমিটির জরুরী সভায় সার্বিক বিষয় বিবেচনা করে এ অনুমতি প্রদান করা হয়।

এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল। উপস্থিত ছিলেন পৌর মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, পুলিশ সুপার আনিসুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবপ্রসাদ পাল, অতিরিক্ত জেলা প্রশাসক শওকত হুসাইন, বিআরটিএ যশোর সার্কেল অফিসের সহকারী পরিচালক (ইঞ্জিনিয়ারিং) কাজী মোঃ মোরসালিন, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুনসহ বিআরটিএ সমন্বয় কমিটির সদস্যবৃন্দ।

সভা শেষে কালেক্টরেট চত্বরে সমবেত হওয়া উল্লেখযোগ্য সংখক চালকদের উদ্দেশ্যে সভার সিদ্ধান্ত জানিয়ে দেন জেলা প্রশাসক মো. আব্দুল আওয়াল। তিনি বলেন, যশোর শহরে চলাচলের জন্য পৌরসভা কর্তৃপক্ষ ২৭শ’ ইজিবাইকের লাইসেন্স প্রদান করেছে। লাইসেন্সপ্রাপ্তরা আপাতত শহরে চলাচল করতে পারবে। এখন থেকে লাইসেন্স ছাড়া কোন ইজিবাইক শহরে চলাচল করতে পারবে না। তিনি বলেন, শহরের যানজট নিরসনের পাশাপাশি সাধারণ জনগণের চলাচলের ভোগান্তি নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

আগামী ১৫ দিনের মধ্যে এ কমিটি তাদের সুপারিশ প্রেরণ করবে। কমিটির সুপারিশের আলোকে যানজট নিরসন ও যাত্রীদের ভোগান্তি লাঘবে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে। ঘোষণায় স্বস্তি প্রকাশ করে উপস্থিত জনতা হাততালি দিয়ে জেলা প্রশাসনকে ধন্যবাদ জানায়।

পৌর মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু জানান, পৌর এলাকায় পাকা, কাচা, আরসিসি, সোলিং মিলিয়ে মোট ২শ’ ২৫ কিলোমিটার রাস্তা রয়েছে। প্রতিকিলোমিটারের জন্য ১৫টি সাধারণ যানবাহনের লাইসেন্স প্রদান করা হলে যশোরপৌরসভায় মোট ৩হাজার ৩শ’ ৭৫টি লাইসেন্স ইস্যু করতে পারে। এ পর্যন্ত ২ হাজার ৬শ’ ইজিবাইকের লাইসেন্স ইস্যু করা হয়েছে। কিন্তু শহরে প্রতিদিন ৮ থেকে ৯ হাজার লাইসেন্সবিহীন ইজিবাইক চলাচল করে; যা যানজট সৃষ্টির মূল কারণ। তিনি বলেন, এ জটিলতা নিরসনে মালিক ও চালকদের বিস্তারিত ঠিকানা, ছবি, জাতীয় পরিচয়পত্রমহ বিশেষ সফটওয়্যঅরে ডাটাবেজ তৈরির কার্যক্রম চলমান রয়েছে। একইসাথে মালিক ও চালকদের স্মার্ট আইড কার্ড বিতরণ করা শুরু হয়েছে। তিনি বলেন, বাংলাদেশ সরকারের অনুমতিক্রমে বৈধভাবে আমতদানিকৃত একটি ননমটরাইজড বাহন ইজিবাইক। তাই সাধারণ যানবাহন হিসেবে পৌরসভা ইজিবাইকের লাইসেন্স প্রদানকারী কর্তৃপক্ষ।

একইসাথে পৌরসভা নির্ধারিত কর্তৃপক্ষের পূর্ব অনুমোদনক্রমে এবং প্রবিধান দ্বারা নির্ধারিত পদ্ধতিতে সাধারণ যানবাহনের ভাড়া নির্ধারণ করতে পারবে এবং এরই আলোকে কোনো ব্যক্তি এইরূপ নির্ধারিত ভাড়ার অধিক ভাড়া দাবি করতে পারবে না।

সম্প্রতি মাইকিং করে লাইসেন্সপ্রাপ্ত ইজিবাইক চালকদের পৌরসভা থেকে স্মার্ট কার্ড নেয়ার জন্য বলা হয়। এরপরই গত ৫ জুলাই প্রশাসনের নামে শহরে মাইকিং করে সব ধরনের ইজিবাইক ও ব্যাটারিচালিত রিকসা চলাচল বন্ধের নির্দেশ জারি করা হয়। এতে অন্তহীন দুর্ভোগে পড়েন শহরে চলাচলকারীরা।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer