Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

‘যতদিন তারা মাথা তুলে ঘুরবে ততদিন মুক্তিযুদ্ধের বাংলাদেশ হবে না’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০২:০৫, ১৮ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘যতদিন তারা মাথা তুলে ঘুরবে ততদিন মুক্তিযুদ্ধের বাংলাদেশ হবে না’

ছবি : ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আকাইভ ও জাদুঘর

খুলনা : যতদিন স্বাধীন বাংলাদেশে জামায়াতী হেফাজতিরা মাথা তুলে ঘুরে বেড়াবে ততদিন মুক্তিযুদ্ধের বাংলাদেশ প্রতিষ্ঠা হবে না। যতদিন তারা মাথা তুলে দাঁড়িয়ে থাকবে ততদিন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের মুক্তিযুদ্ধ শেষ হবে না।

১৯৭১ : গণহত্যা-নির্যাতন আকাইভ ও জাদুঘর ট্রাস্টের তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত শহীদ স্মৃতি স্মারক বক্তৃতা অনুষ্ঠানে বক্তারা এ কথা বলেন। গণহত্যা- নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষযক গবেষণা কেন্দ্র এই অনুষ্ঠানের আয়োজন করে।

খুলনা বিএমএ ভবন মিলনায়তনে বুধবার বিকেল সাড়ে ৪টায় আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আকাইভ ও জাদুঘর ট্রাস্টের ট্রাস্টি সভাপতি বিশিষ্ট ইতিহাসবিদ লেখক গবেষক ড. মুনতাসীর মামুন।

তৃতীয় স্মারক বক্তা ছিলেন, শহীদ বুদ্ধিজীবী ডা: আলীম চৌধূরি জায়া শ্যামলী নাসরিন চৌধূরি। স্বাগত বক্তব্য দেন, ১৯৭১ : গণহত্যা - নির্যাতন আকাইভ ও জাদুঘর ট্রাস্টের ট্রাস্টি সাধারণ সম্পাদক ডাঃ শেখ বাহারুল আলম।

তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকীর এই অনুষ্ঠানে বক্তারা বলেন, নির্বাচন কমিশন মুক্তিযুদ্ধের প্রত্যক্ষ বিােধিতাকারী, গণহত্যাকারী, ধর্ষণকারী রাজনৈতিক দল জামায়াতের নিবন্ধন বাতিল করেছে। কিন্তু তাদের রাজনীতি এখনও নিষিদ্ধ করেনি। জামায়াতের আর্থিক প্রতিষ্ঠানগুলো এখনও চলছে। সরকার সেগুলো বাজেয়াপ্ত করেনি। জামায়াতের আর্থিক প্রতিষ্ঠান সমূহ বন্ধ করতে হবে।

বক্তারা মুক্তিযুদ্ধকালিন সময়ে খুলনায় রাজাকারদের ভয়াবহতা বর্ণনা করতে গিয়ে বলেন, মুক্তিযুদ্ধকালিন সময়ে দেশের সবচেয়ে বড় গণহত্যার ঘটনা ঘটে খুলনার চুকনগরে। খালিশপুর শিল্পাঞ্চলের জুট মিলগুলোর বয়লারে শ্রমিকদের বস্তাবন্দি করে আস্তে আস্তে পুড়িযে মারা হয়েছে। মুক্তিযুদ্ধের অনেক স্মৃতি রাষ্ট্রীয়ভাবে মুছে ফেলা হয়েছে।

খুলনা সার্কিট হাউসের হেলিপোর্ট বিশ্রামাগারটি ভেঙ্গে ফেলে সার্কিট হাউসের নতুন ভবন তৈরী করা হয়েছে। আনসার ক্যাম্পে ভুতের বাড়িটিতেও ঘটে নারকীয় হত্যাযজ্ঞ সেখানে জামাযাত নেতা একেএম ইউসুফ সর্বপ্রথম রাজাকার ক্যাম্প গড়ে তোলেন।

খুলনা বেতার ভবনকে ঘিরে রয়েছে মুক্তিযুদ্ধকালীন অনেক ইতিহাস, নারকীয় ঘটনার নিরব স্বাক্ষী। সেই বেতার ভবনটি খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন হিসেবে ব্যবহার করা হয়। সেখানেও মুক্তিযুদ্ধকারিন সময়ের নারকীয় ঘটনা জানানোর কোন ব্যবস্থা রাখা হয়নি। বক্তারা মুক্তিযুদ্ধকালিন সময়ের গণহত্যার সকল স্মৃতি সংরক্ষণ করার দাবি জানান।

প্রসঙ্গতঃ ২০১৫ সালের ১৭ মে খুলনায় প্রতিষ্ঠিত হয় ১৯৭১ : গণহত্যা - নির্যাতন আকাইভ ও জাদুঘর ট্রাস্ট। প্রথমে নগরীর শের এ বাংলা রোডের ময়লাপোতায় ভাড়াবাড়িতে কার্যক্রম শুরু হয়। পরে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নগরীর সাউথ সেন্ট্রাল রোডের একটি বাড়ি ১৯৭১ : গণহত্যা - নির্যাতন আকাইভ ও জাদুঘর ট্রাস্টের নামে দলির করে দেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer