Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

যক্ষ্মা নির্মূলে বাংলাদেশকে সহায়তার দেবে তিন দেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৫, ১৬ নভেম্বর ২০১৭

আপডেট: ২৩:৪৭, ১৬ নভেম্বর ২০১৭

প্রিন্ট:

যক্ষ্মা নির্মূলে বাংলাদেশকে সহায়তার দেবে তিন দেশ

ঢাকা : ২০৩০ সালের মধ্যে যক্ষ্মা নির্মূলের লক্ষ্যে রাশিয়া, ভারত ও মালদ্বীপ বাংলাদেশকে সহায়তার আশ্বাস  দিয়েছে।

বৃহস্পতিবার রাশিয়ার মস্কোর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বাংলাদেশের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সাথে প্রাতঃরাশ বৈঠকে ভারতের স্বাস্থ্যমন্ত্রী জগত প্রকাশ নাড্ডা, মালদ্বীপের স্বাস্থ্যমন্ত্রী আবদুল্লাহ নাজিম ইব্রাহিম এবং রাশিয়ার স্বাস্থ্য উপমন্ত্রী তাতিয়ানা ইয়াকোভলেভা এ আশ্বাস  দেন।

বৈঠকে স্বাস্থ্যখাতে বাংলাদেশের সাম্প্রতিক সাফল্যের চিত্র তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী জানান, সরকার স্বাস্থ্যখাতে বাংলাদেশের শহরগুলোতে বিশেষায়িত বিশ্বমানের হাসপাতাল গড়ে তোলার পাশাপাশি তৃণমূল পর্যায়ের দরিদ্র মানুষের জন্য মৌলিক চিকিৎসা নিশ্চিত করেছে।

তিনি বলেন, বাংলাদেশের বর্তমান সরকার দেশের গ্রাম পর্যায়ে প্রায় ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকে জনগণের জন্য বিনামূল্যে চিকিৎসা ও ওষুধের ব্যবস্থা করেছে। শিশু মৃত্যু হার হ্রাস এবং কমিউনিটি ক্লিনিকের সাফল্য বাংলাদেশকে আজ উন্নয়নশীল বিশে^র কাছে উদাহরণ হিসাবে দেখানো হয়।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানা গেছে।

এতে বলা হয়,স্বাস্থ্যমন্ত্রী জানান ‘২০৩০ সালের মধ্যে বাংলাদেশ থেকে যক্ষ্মা নির্মূলের লক্ষ্যে বাংলাদেশ তার অঙ্গীকার অনুযায়ী কর্মসূচি গ্রহণ করছে’।

মোহাম্মদ নাসিম রাশিয়া, ভারত এবং মালদ্বীপের মন্ত্রীদের বাংলাদেশের সাম্প্রতিক অর্জন এবং গৃহীত কর্মসূচি সম্পর্কেও অবহিত করেন। তিনি বলেন, বাংলাদেশে শহরাঞ্চলের ঘনবসতিপূর্ণ বস্তিগুলোতে অস্বাস্থ্যকর পরিবেশ ও জীবনাচরণের কারণে যক্ষ্মার প্রকোপ বেশি ঘটছে। তাই শহরের বস্তিগুলোতে যক্ষ্মা নির্মূলের জন্যে আমরা অতি সম্প্রতি ‘জিরো টিবি’ কর্মসূচি গ্রহণ করেছি। সরকারের পাশাপাশি বিভিন্ন দেশি ও বিদেশী সংস্থাও জোরদার কার্যক্রম গ্রহণ করেছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশ এখন পোলিও এবং ধনুষ্টংকারমুক্ত দেশ। কলেরা ও ম্যালেরিয়া এদেশ থেকে বিলুপ্তির পথে। এইডস সংক্রমণের হার অতি নগণ্য।

তিনি বলেন,সরকারের দৃঢ় সদিচ্ছার কারণে বাংলাদেশ থেকে যক্ষ্মাও ২০৩০ সালের মধ্যে নির্মূল হবে। এসময় বাংলাদেশের কর্মসূচির সফল বাস্তবায়নে স্বাস্থ্যমন্ত্রী উপরোক্ত দেশগুলোর সরকারের কাছে সহায়তা কামনা করেন।

বৈঠকে ভারত এবং মালদ্বীপের স্বাস্থ্যমন্ত্রী ও রাশিয়ার স্বাস্থ্যপ্রতিমন্ত্রী স্বাস্থ্যসেবা খাতে বাংলাদেশের সাফল্যে সন্তোষ প্রকাশ করে টিবি নির্মূলে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

মস্কোর চলমান ‘এন্ডিং টিউবারকিউলসিস ইন দ্য সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইরা : এ মাল্টিসেক্টরাল অ্যাপ্রোচ’ শীর্ষক সম্মেলনে যোগ দিতে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বর্তমানে রাশিয়ায় অবস্থান করছেন। গত ১৪ নভেম্বর রাতে তিনি ঢাকা ত্যাগ করেন। বৃহস্পতিবার সকালে মস্কোর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে মন্ত্রী যোগদান করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer