Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ময়মনসিংহের ৩ সরকারী কলেজে এইচএসসি’র ফল বিপর্যয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৩, ২১ জুলাই ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ময়মনসিংহের ৩ সরকারী কলেজে এইচএসসি’র ফল বিপর্যয়

ময়মনসিংহ :ময়মনসিংহ জেলা ও উপজেলা পর্যায়ের প্রায় সকল সরকারী কলেজে এবারের এইচএসসি পরীক্ষা ফল বিপর্যয় ঘটেছে।

বেসরকারী কলেজগুলো ভালো ফল করলেও জেলার মুক্তাগাছা সরকারী শহীদ স্মৃতি কলেজ, গৌরীপুর সরকারী কলেজ ও গফরগাঁও সরকারী কলেজ সহ ৩টি সরকারী কলেজে দারুন ফল বিপর্যয় ঘটেছে। অপরদিকে ফুলবাড়িয়া জনতা মহাবিদ্যালয় এবং ত্রিশাল-ফুলবাড়িয়া মৈত্রী কলেজসহ জেলার এমপিওভূক্তি বিহীন ২টি বেসরকারী কলেজ থেকে এবছর এইচএসসি পরীক্ষায় শতভাগ পরীক্ষার্থী পাস করেছে।

শিক্ষাবিদরা জানিয়েছেন, সরকারী কলেজের সাইনবোর্ড দিয়ে অধিকাংশ শিক্ষক প্রাইভেট ও কোচিং ব্যবসায় বেশী ব্যস্ত থাকেন। তারা শ্রেণিকক্ষে শিক্ষার প্রতি তারা মনোযোগী হন না। অনেক শিক্ষা প্রতিষ্ঠানের অধিকাংশ শিক্ষক ব্যবসা-বাণিজ্যে জড়িয়ে পড়েছেন। নানা কারণে সরকারি কলেজগুলোতে নিয়মিত ক্লাস না হওয়ার ভালো ফলাফল হয় না। উপজেলা পর্যায়ের সরকারি কলেজগুলোতে শিক্ষক বদলি করা হলেও অনেকে তদবিরের মাধ্যমে বদলি ঠেকিয়ে শহরে থাকেন। আবার কেউ বদলি হয়ে যোগদানের পর কিছুদিন না যেতেই পুনরায় জেলা শহরের সুবিধাজনক কলেজে বদলি হন। আবাসন সমস্যার কারণে বেশিরভাগ শিক্ষক ওইসব জেলা সদরে অবস্থান করেন এবং অনেকে কলেজে নিয়মিত যান না।

গফরগাঁও সরকারী কলেজ এবছর এইচএসসি পরীক্ষায় মোট ১১৯৩ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে তন্মধ্যে ৯৮৮ জন পাস করলেও কেউ জিপিএ-৫ পায়নি, পাশের হার ৮২.৮২ ভাগ, ফেল করেছে ২০৫জন।

মুক্তাগাছা সরকারী শহীদ স্মৃতি কলেজে এবছর এইচএসসি পরীক্ষায় মোট ১২৭৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে, তন্মধ্যে ৮২৩ জন পাস করছে, জিপিএ-৫ পেয়েছে ১৪জন,পাশের হার ৬৪.৫৫ ভাগ, ফেল করেছে ৪৫২ জন।

গৌরীপুর সরকারী কলেজে এবছর এইচএসসি পরীক্ষায় মোট ১৩৮৬ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে, তন্মধ্যে ৬৫৭ জন পাস করছে, জিপিএ-৫ পেয়েছে মাত্র ০২ জন,পাশের হার ৪৭.৪০ ভাগ, এবছর এইচএসসি পরীক্ষায় অংশগ্রহনকারীর অধিকাংশই ৭২৯ জন ফেল করেছে ।

জেলায় ২টি বেসরকারী কলেজ শতভাগ পাস :
ময়মসনসিংহ জেলার এমপিওভূক্তি বিহীন ২টি বেসরকারী কলেজ থেকে এবছর এইচএসসি পরীক্ষায় শতভাগ পাস করেছে। ফুলবাড়িয়া জনতা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ শাহিদা পারভীন আকন্দ জানান, এই কলেজে এবার এইচএসসি সাধারণ শাখায় ২৭ জন পরীক্ষার্থীর মাঝে পাস করেছে ২৭ জন, কেউ জিপিএ-৫ না পেলেও পাশের হার ১০০.০০ শতাংশ। কারিগরি (বিএম) ৩১ জনের মাঝে সকলেই পাস করেছে, তন্মধ্যে জিপিএ-৫ পেয়েছে ০২জন। ২০১৬ সাল থেকে গত তিন বছর ধরে টানা এই কলেজে এইচএসসি পরীক্ষায় শতভাগ পরীক্ষার্থী পাস করেছে।

এছাড়াও এমপিওভূক্তি বিহীন ত্রিশাল-ফুলবাড়িয়া মৈত্রী কলেজে ১৬ জন পরীক্ষার্থীর মাঝে পাস করেছে ১৬ জন, কেউ জিপিএ-৫ না পেলেও পাশের হার ১০০.০০ শতাংশ।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer