Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

মৌলভীবাজারে হাতুড়ে চিকিৎসকদের দৌরাত্ম, নির্বিকার প্রশাসন

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০১:৩৮, ২৫ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মৌলভীবাজারে হাতুড়ে চিকিৎসকদের দৌরাত্ম, নির্বিকার প্রশাসন

মৌলভীবাজার : মৌলভীবাজার জেলা সদর ও সাতটি উপজেলার সর্বত্র এ্যালোপাথিক, হোমিওপ্যাথি, হারবাল ও দন্ত রোগের চিকিৎসায় বিশেষজ্ঞ সাইনবোর্ড লাগিয়ে অসংখ্য হাতুড়ে চিকিৎসকদের চেম্বার গড়ে উঠেছে। সরকারি প্রশিক্ষণ ও সার্টিফিকেট বিহীন অসংখ্য চিকিৎসক দীর্ঘদিন ধরে এভাবে সাইনবোর্ড ব্যবহার করে নিরীহ সাধারণ মানুষকে প্রতারিত করলেও সংশ্লিষ্ট প্রশাসন নির্বিকার। জেলার ছোটবড় সবকটি বাজারে এসব চিকিৎসকের তৎপরতা রয়েছে।

অনুসন্ধানে জানা যায়, মৌলভীবাজার সদর, কমলগঞ্জ, শ্রীমঙ্গল, বড়লেখা, জুড়ী, কুলাউড়া ও রাজনগর উপজেলার বিভিন্ন হাটবাজার ও আনাচে-কানাচে অধিকাংশ হাতুড়ে চিকিৎসা কেন্দ্র এবং গ্রামগঞ্জে কবিরাজদেরও দৌরাত্মও বেড়ে চলেছে। ফলে হাজার হাজার নিরীহ সাধারণ মানুষ চিকিৎসার নামে অপচিকিৎসার শিকার হচ্ছেন। এসব চিকিৎসা কেন্দ্রে চিকিৎসা গ্রহণ করে সাধারণ মানুষ প্রতিনিয়ত মৃত্যুর ঝুঁকিতে পড়ছে। কেউ কেউ ওষুধ বিষয়ক দু’একটি কোর্স সম্পন্ন ও কেউ কেউ এলএমএফ সম্পন্ন করে একসাথে চেম্বার ও ফার্মেসি ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

নিজেদের কোন ডিগ্রিধারী না হলেও সাইনবোর্ডে বিভিন্ন ভূয়া পদবী ও বিশেষজ্ঞ লিখে মানুষকে আকৃষ্ট করে নিরীহ সাধারণ মানুষের কাছ থেকে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিচ্ছে। অনেকেরই প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই নির্দ্ধিধায় এসব ব্যবসা চালিয়ে গেলেও দেখার যেন কেউ নেই।

নাম প্রকাশে অনিচ্ছুক দু’জন হোমিপ্যাথি চিকিৎসক বলেন, জেলার বিভিন্ন হাটবাজার ও গ্রাম্যবাজার সমুহের আনাচে-কানাচে যে হারে চিকিৎসকদের চেম্বার গড়ে উঠছে তাদের অনেকেরই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি কিংবা সনদ নেই। তদন্ত করলে রহস্য বেরিয়ে আসবে।

তিনি আরও বলেন, একই চিকিৎসক এ্যালোপাথিক, হোমিওপ্যাথি ও হারবাল চিকিৎসা প্রদান করছেন। কোন অনুমতি ছাড়াই চেকআপ থেকে শুরু করে সকল চিকিৎসা প্রদান করছে এমন সব প্রতিষ্ঠানও নির্দ্ধিধায় ব্যবসা চালিয়ে যাচ্ছে। পাশাপাশি গ্রামগঞ্জে কবিরাজদেরও দৌরাত্ম বেড়ে গেছে।

এ ব্যাপারে জানতে চাইলে মৌলভীবাজার সিভিল সার্জন ডা. সত্যকাম চক্রবর্তী বলেন, জনবল স্বল্পতার কারনে আনাচে কানাচে চিকিৎসকদের বিষয়ে অভিযান পরিচালনা করা সম্ভব হয় না। তবে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে। তিনি আরও বলেন, বছরে একবার ডায়াগনিষ্টিক সেন্টার সহ শহরে এ্যালোপাথিক চিকিৎসকদের চেম্বারে অভিযান করা হয়।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer