Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

মৌলভীবাজারে যানবাহন ক্রসিংয়ে দুর্ঘটনার আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৪৭, ২২ জানুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মৌলভীবাজারে যানবাহন ক্রসিংয়ে দুর্ঘটনার আশঙ্কা

ছবি : বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : মৌলভীবাজার সদর ও বিভিন্ন উপজেলার রাস্তার পাশে সড়ক ও জনপথ (সওজ) এর ভূমি দখল করে গড়ে উঠছে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান ও যানবাহন স্ট্যান্ড সমুহ।

ব্যস্ততম সড়কগুলো দখল করে একের পর এক পাকা আধাপাঁকা নানা স্থাপনা গড়ে উঠলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ রয়েছেন নির্বিকার।

ফলে যানবাহন ক্রসিং, পথচারী ও স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের যাতায়াতে যেকোন মুহুূর্তে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। বিভিন্ন সময়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবরে অভিযোগ দিয়েও কোন কাজে আসছে না বলে ভূক্তভোগিরা দাবি করেন।

সরেজমিন ঘুরে দেখা যায়, জেলা সদর সহ শ্রীমঙ্গল, কমলগঞ্জ, কুলাউড়া উপজেলার শহরগুলোর উপর সড়ক ও জনপথ বিভাগের রাস্তা জুড়ে রয়েছে সিএনজি-অটোরিক্সা ও ট্রাক-পিকআপ ভ্যান স্ট্যান্ড।

এছাড়াও রয়েছে অবৈধভাবে গড়ে উঠা বাণিজ্যিক প্রতিষ্ঠান সমুহ। জেলা সদরের শমশেরনগর রোড, কুলাউড়া রোড, শ্রীমঙ্গল রোড, কুলাউড়ার জুড়ি-বড়লেখা ও ব্রাহ্মণবাজার রোড, শ্রীমঙ্গলের শমশেরনগর রোড, কমলগঞ্জে মৌলভীবাজার, শমশেরনগর, আদমপুর, শ্রীমঙ্গল রোডে সওজের রাস্তা দখল করে অবৈধ যানবাহন স্ট্যান্ড গড়ে উঠেছে। এছাড়া বিভিন্ন স্থানে সড়কের গাঁ ঘেষেই ব্যবসা প্রতিষ্ঠান ও সিএনজি-অটোরিক্সা স্ট্যান্ড এর অফিস স্থাপন করা হয়েছে।

অভিযোগ উঠেছে, জেলার কমলগঞ্জ উপজেলার ভানুগাছ, শমশেরনগর, কুলাউড়া সড়কের শমশেরনগর বাজারের ভানুগাছ রোডে দু’পাশে পাকা, আধা পাকা বাণিজ্যিক প্রতিষ্ঠান গড়ে উঠছে। সড়কের গাঁ ঘেষে গড়ে উঠা প্রতিষ্ঠান সমুহের পাশাপাশি সম্প্রতি সময়ে সিএনজি-অটোরিক্সা ও ট্রাক-পিকআপ স্ট্যান্ড এর পাকা অফিস স্থাপন করা হয়েছে। রাস্তার দু’পাশে সারিবদ্ধভাবে রাখা হয়েছে সিএনজি-অটোরিক্সা, ট্রাক, পিকআপ ভ্যান। ব্যস্ততম এই সড়কে স্কুল-কলেজ ও মাদ্রাসা সহ আটটি শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী নিয়মিত আসা যাওয়া করে। তাছাড়া স্থানীয় সকল প্রকার যানবাহন চলাচল করার কারনে ঐ স্থান পারাপারকালে দু’টি গাড়ি ক্রসিং করা রীতিমতো সম্ভব হয় না। স্কুল-কলেজ ছুটি হলে শিক্ষার্থীদের এখানে এসে চরম দুর্ভোগ পোহাতে হয়। সম্পূর্ণ অবৈধ ও অপরিকল্পিতভাবে সড়কের গাঁ ঘেষে গড়ে উঠা চায়ের দোকান, রিক্সা মেকানিক, স্টেশনারী দোকান, যানবাহন সমুহের অফিস ও স্ট্যান্ড রয়েছে। এসব প্রতিষ্ঠানের পাশাপাশি জমি দখলের প্রতিযোগিতায় আরো অনেকেই নানা প্রতিষ্ঠান স্থাপনের পায়তারা করছেন। স্থানীয় সচেতন মহল, স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা এসব বিষয়ে বিভিন্ন সময়ে উর্দ্বতন কর্তৃপক্ষকে অবহিত করলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নির্বিকার রয়েছেন।

শিক্ষার্থী শাপলা আক্তার, সাদিয়া বেগম, মিম আক্তার, সামিহা সুলতানা ও নিলীমা সুলতানা বলেন, শমশেরনগর চৌমুহনা থেকে ভানুগাছ সড়কের শ্রমকল্যাণ কেন্দ্র পর্যন্ত রাস্তার দু’পাশ যানবাহন ও দোকান পাটের কারনে নিয়মিত যাতায়াত করতে দুর্ভোগ দেখা দেয়। দোকান পাট গড়ে উঠায় সড়কের পাশে স্থান না থাকার কারনে অনেক সময় দু’পাশ থেকে গাড়ি আসলে মরনের ঝুঁকি নিয়ে দাঁড়িয়ে থাকতে হয়। হাজী মো: উস্তওয়ার বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক বিপ্লব ভূষন দাস, সালাহ উদ্দীন তরফদার ও সুজা মেমোরিয়াল কলেজের শিক্ষক জমশেদ আলী বলেন, শিক্ষার্থী পথচারীদের যাতায়াতের এই স্থানটি খুবই ঝুঁকিপূর্ণ। এখানে গাড়ি আসলে দু’পাশে দাঁড়ানোর মতো জায়গাও নেই।

তারা আরও বলেন, বিভিন্ন সময়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাহেবকে এসব বিষয়ে অবহিত করা হয়েছে।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক বলেন, এই বিষয়টি নিয়ে সড়ক ও জনপথা বিভাগের কাছে চিটি দিয়েছি। সার্ভেয়ারদের দিয়ে সার্ভে করানোর পর ব্যবস্থা নেওয়া হবে। এব্যাপারে সওজ এর মৌলভীবাজার নির্বাহী প্রকৌশলী মিন্টু রঞ্জন দেবনাথ এর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, শমশেরনগরে সড়কের এই বিষয়ে সার্ভে করানোর জন্য কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তাকে চিটি দেওয়া হয়েছে। সার্ভে ও লিস্ট করার পর সেখানে অভিযান চালানো হবে।

তাছাড়া সড়কের উপর অবৈধভাবে স্থাপিত প্রতিষ্ঠান সমুহের বিরুদ্ধে পর্যায়ক্রমে অভিযান চালানো হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer