Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

মৈত্রী উৎসবে সম্মাননা পেলেন কবীর সুমন ও সৈয়দ মাজহার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:১৯, ১৬ নভেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মৈত্রী উৎসবে সম্মাননা পেলেন কবীর সুমন ও সৈয়দ মাজহার

আয়োজক ‘উদার আকাশ’ ভারত বাংলাদেশ মৈত্রী উৎসব ২০১৭-র উদ্যোগে বিশেষ সম্মাননা পেলেন প্রখ্যাত সংগীতকার কবীর সুমন ও বাংলাদেশের দু`শতাধিক বইয়ের লেখক সৈয়দ মাজহারুল পারভেজ-সহ দুই বাংলার কয়েকজন সাহিত্যিক, সমাজসেবী ও সংস্কৃতি-কর্মী।

পশ্চিম বাংলার ‘উদার আকাশ’ নিবেদিত এই মৈত্রী উৎসবে ‘উদার আকাশ আজীবন সম্মাননা ২০১৭’ পেলেন বাংলাদেশ লেখক-পরিষদের সভাপতি ও বহুমাত্রিক লেখক সৈয়দ মাজহারুল পারভেজ।

কলকাতার (আইসিসিআর) সত্যজিৎ রায় অডিটোরিয়ামে মঙ্গলবাবার বিকাল ৫টায় এই উৎসবের শুভ সূচনা করলেন প্রখ্যাত সংগীতকার কবীর সুমন-সহ রাজ্যের মন্ত্রী জাকির হোসেন, শ্রম-বিভাগ। উপস্থিত ছিলেন ড. আবদুস সাত্তার, অধ্যাপক ও রাজ্যের প্রাক্তন মন্ত্রী, আহমদ হাসান ইমরান, সাংসদ ও সম্পাদক, `কলম`, মো: নিজাম শামিম, আই পি এস ও সমাজসেবী, মইনুল হাসান, প্রাক্তন সাংসদ ও বিশিষ্ট প্রাবন্ধিক। পশ্চিম বাংলা থেকে প্রখ্যাত সংগীতকার ও প্রাক্তন সাংসদ কবীর সুমনকে ‘উদার আকাশ গৌরকিশোর ঘোষ স্মৃতি সম্মাননা ২০১৭’ প্রদান করা হল।

গৌরকিশোর ঘোষ প্রখ্যাত সাহিত্যিক, পশ্চিমবাংলার সাংবাদিকদের অন্যতম পথপ্রদর্শক ও সম্প্রীতি রক্ষার জন্য দক্ষ সংগঠকের ভূমিকা পালন করেছিলেন। আজীবন লিখে গিয়েছিলেন মানুষের কল্যাণে। পিছিয়ে রাখা সম্প্রদায়কে মর্যাদার আসনে তুলে আনতে বিশেষ অবদান রেখেছিলেন তিনি। অন্যায়ের বিরুদ্ধে সংগ্রামও করেছেন প্রতিনিয়ত। সেই গৌরকিশোর ঘোষের নামে ‘উদার আকাশ’ চালু করছে এই প্রথম ও বিরল সম্মাননা। বাংলার সম্প্রীতি ও সৌহার্দ্য রক্ষার জন্য প্রখ্যাত সংগীতকার ও প্রাক্তন সাংসদ কবীর সুমন গৌরকিশোর ঘোষের প্রকৃত উত্তরসুরি, তাঁর হাতে এই সম্মাননা তুলে দেওয়ার শুভ প্রয়াস "উদার আকাশ" সাহিত্য পত্রিকা ও প্রকাশনকে প্রাণিত করবে বলে জানান, সম্পাদক ফারুক আহমেদ।

সমাজসংস্কার ও মানুষের কল্যাণে কাজ করার জন্য সমাজসেবী হিসাবে ড. আবদুস সাত্তার, অধ্যাপক ও প্রাক্তন মন্ত্রী, মো: নিজাম শাশিম, আই পি এস ও সমাজসেবী, আহমদ হাসান ইমরান, সাংসদ ও সম্পাদক `কলম`, এম এ ওহাব, ডিরেক্টর শিস্, নীতাশা বিশ্বাস ভারত সুন্দরী, সমাজসেবায় সম্মানিত হলেন। এই বিভাগে আরও যাঁরা সম্মানিত হলেন তাঁরা হলেন জাহাঙ্গীর আলম, বিশিষ্ট সমাজসেবী, সামশুল আলাম, সমাজসেবী ও সাহিত্যিক, রফিকুল ইসলাম, রক্তদান আন্দোলনের বিশিষ্ট নেতা ও সমাজসেবী, ডা: মো: আবেদ আলি, সমাজসেবী ও লেখক, খোকন মিয়া, সমাজসেবী, পার্থ নিয়োগী, সমাজকর্মী।

সাংবাদিক ও সম্পাদক হিসেবে উদার আকাশ ভারত বাংলাদেশ মৈত্রী সম্মাননা পেলেন, জয়ন্ত দে, সাহিত্যিক ও সম্পাদক সাপ্তাহিক বর্তমান, মো: জহিরুল ইসলাম খোকন, সম্পাদক, অবাক পৃথিবী, বাংলাদেশ, এমদাদুল হক নূর সম্পাদক, নতুন গতি, সমীর কুমার দাস, সম্পাদক, আওয়ার ভয়েস, রফিকুল আনোয়ার, সম্পাদক, নোয়াখালী প্রতিদিন, বাংলাদেশ, সাহানা নাগ চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক, সুব্রত নাগ চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক, কাজী গোলাম গউস সিদ্দিকী, প্রাক্তন সাংবাদিক, আনন্দবাজার পত্রিকা, আয়ুব আলি, বিশিষ্ট সাংবাদিক।

সংগীতের জন্য মৈত্রী সম্মাননা পেলেন, কল্যাণী কাজী, নূপুর কাজী ও আনিসা বিনতে আবদল্লাহ্, সংগীত শিল্পী, বাংলাদেশ।

সাহিত্যের জন্য মনোনীত হয়েছেন, আবদুর রাকিব, বিশিষ্ট কথাসাহিত্যিক, আবদুর রব খান, কবি ও সাহিত্যিক, আনসার উল হক, শিশুসাহিত্যিক, ওয়ালে মহাম্মদ, বিশিষ্ট কথাসাহিত্যিক, লালমিয়া মোল্লা, কবি ও সাহিত্যিক, ড. রাসবিহারী দত্ত, শিশুসাহিত্যিক, রফিকুল হাসান, বিশিষ্ট কবি।

শিক্ষাবিদ হিসেবে সম্মাননা পেলেনন, ড. গৌতম পাল, অধ্যাপক, কল্যাণী বিশ্ববিদ্যালয়, ড. প্রকাশচন্দ্র পট্টনায়ক, দিল্লি বিশ্ববিদ্যালয়, ড. আমিনা খাতুন, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, ড. শিবুকান্ত বর্মন, দিল্লি বিশ্ববিদ্যালয়, দীপক দাস, বিশিষ্ট শিক্ষাবিদ ও নাফিসা পারভিন, অধ্যাপিকা ও সমাজকর্মী আসানসোল গার্লস কলেজ।

চিত্রকরদের মধ্যে অজয় সান্ন্যাল, বিশিষ্ট চিত্রশিল্পী, বাংলাদেশ, মৃনাল বনিক, বিশিষ্ট চিত্রশিল্পী, বাংলাদেশ, সাত্ত্বিক বিশ্বাস, শিশু চিত্রশিল্পী, শ্রীমহাদেব, বিশিষ্ট চিত্রশিল্পী, সারফুদ্দিন আহমেদ বিশিষ্ট চিত্রশিল্পী, আবত্তি শিল্পী হিসেবে বিশেষ সসম্মাননা পেলেন ড. পিনাকী চট্টোপাধ্যায় প্রমুখ।

ড. শিবুকান্ত বর্মন রচিত গবেষণা গ্রন্থ "মহাশ্বেতা দেবী গল্পবিশ্ব : লৈঙ্গক প্রতিরোধ" এবং সম্পাদনা গ্রন্থ "অন্য মহাশ্বেতা সমালোচকের দর্পণে" উদার আকাশ প্রকাশনের এই নতুন বই দুটির প্রকাশ করবেন, সাহিত্যিক সৈয়দ মাজহারুল পারভেজ ও সংগীতকার কবীর সুমন, অধ্যাপিকা ড. আমিনা খাতুন, অধ্যাপক ড. প্রকাশচন্দ্র পট্টনায়কসহ সকলেই।

সমগ্র প্রোগ্রাম সুচারু ভাষায় পরিচালনা করলেন, সূর্পণা মজুমদার। একক আবৃত্তি করলেন, শুভ্রা সেনগুপ্ত, সাদেকুল করিম, মৌসুমী হোসেন, বহিৃশিখা গোস্বামী প্রমুখ। নৃত্য পরিবেশন করলেন নৃত্যজা, ইন্দ্রাণী সেনগুপ্ত, সুমন দাস। সংগীত পরিবেশন করলেন আনিসা বিনতে আবদুল্লাহ্, বাংলাদেশ, তীর্থ বিশ্বাস, মধুশ্রী হাতিয়াল ও সোমঋতা মল্লিক কলকাতা। এছাড়াও আবৃত্তির দল ছিল সেন্টার স্টেজ এদের সকলকেই উদার আকাশ মৈত্রী সম্মাননা তুলে দেওয়া হয়। বাংলাদেশের বিশিষ্ট কয়েকজনকেও " উদার আকাশ ভারত বাংলাদেশ মৈত্রী সম্মাননা" তুলে দেওয়া হল। ভারত বাংলাদেশ মৈত্রী উৎসবের আয়োজক, উদার আকাশ পত্রিকার ও প্রকাশনের সম্পাদক ফারুক আহমেদ জানান, এই মৈত্রী উৎসবের মধ্য দিয়ে দুই বাংলার পবিত্র ভাব ও ভালবাসা আরও মজবুত হল। আত্মিক সম্পর্ক সুদৃঢ় হল। গোটা বিশ্বে হানাহানি রুখতে এবং সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিতেই এই মহতী মৈত্রী উৎসবের উদ্যোগ নিয়েছেলন। উদার আকাশ কেবল পত্রিকা নয় সুস্থ সমাজ গড়ার অঙ্গিকার।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer