Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

মেধা অন্বেষণ প্রতিযোগিতায় মেয়েরা এগিয়ে : শিক্ষামন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:২২, ২৪ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মেধা অন্বেষণ প্রতিযোগিতায় মেয়েরা এগিয়ে : শিক্ষামন্ত্রী

ফাইল ছবি

ঢাকা : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আমাদের মেয়েরা এখন আর পিছিয়ে নেই। তারা বিভিন্ন ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে এবং মেধার স্বাক্ষর রাখছে। মেয়েদেরকে দেশের জন্য দক্ষ ও যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে সরকার সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখবে।

তিনি শনিবার ঢাকায় ধানমন্ডিতে সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্স মাঠে স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন আয়োজিত ‘স্বর্ণকিশোরী জাতীয় কনভেনশন-২০১৬‘ উদ্বোধন অনুষ্ঠানে বক্তৃতায় একথা বলেন।

মন্ত্রী বলেন, শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত মেধা অন্বেষণ প্রতিযোগিতায় মেয়েরা এগিয়ে আছে। প্রতিবছর ১২ (বারো) জন সেরা মেধাবী শিক্ষার্থীর মধ্যে মেয়েদের সংখ্যাই বেশি। তিনি বলেন, মেয়েদের সমান সুযোগ নিশ্চিত করে আমরা প্রমাণ করেছি, ছেলেদের পাশাপাশি মেয়েরাও সব ধরনের চ্যালেঞ্জিং কাজে সমান পারদর্শিতা দেখাতে সক্ষম। আজ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে শতকরা ৫১ ভাগ, মাধ্যমিক পর্যায়ে ৫৩ ভাগ এবং উচ্চ শিক্ষায় ৪৫ ভাগ মেয়ে ।

স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের কার্যক্রমকে স্বাগত জানিয়ে মন্ত্রী বলেন, মেয়েদেরকে আরো সামনে এগিয়ে নেয়ার যেকোন উদ্যোগকে সরকার সহযোগিতা দিয়ে যাবে।

ফাউন্ডেশনের সদস্যদের সৎ, যোগ্য ও দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে ওঠার আহবান জানিয়ে তিনি বলেন, নতুন প্রজন্মকে বিশ্বমানের জ্ঞান ও দক্ষতা অর্জন করতে হবে। কারন, তারাই ভবিষ্যত বাংলাদেশকে নেতৃত্ব দেবে। তিনি বলেন, আমাদের শিক্ষার মান আরো বাড়াতে হবে। এ জন্য শিক্ষক ও শিক্ষার পরিবেশের মান উন্নয়ন করতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এবং স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ফারজানা ব্রাউনিয়া বক্তব্য রাখেন।

দেশের ৪৯১ উপজেলা থেকে ফাউন্ডেশনের কিশোরী শিক্ষার্থীরা এ কনভেনশনে অংশগ্রহন করে। কিশোরী স্বাস্থ্য উন্নয়ন ও সচেতনতা বৃদ্ধিতে ফাউন্ডেশনটি কাজ করছে। দেশের ৬০০ শিক্ষা প্রতিষ্ঠানে এর সদস্য রয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer