Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পে নিহত ১৩৯

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:১৭, ২০ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পে নিহত ১৩৯

ঢাকা : মেক্সিকোর মধ্যাঞ্চলে শক্তিশালী এক ভূমিকম্পে ১৩৯ জন মানুষ প্রাণ হারিয়েছে। ৭.১ মাত্রার এই ভূমিকম্পে রাজধানী মেক্সিকো সিটিতে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া যাচ্ছে।

ধসে পড়া ভবনের নিচে আটকে পড়েছেন অনেক মানুষ ।তবে মৃতের সংখ্যা আরও অনেক বাড়তে পারে বলে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে। দেশটির অধিকাংশ রাস্তাঘাট ও স্থাপনা ভুমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে। ধ্বংসস্তূপের মধ্য থেকে আহতদের উদ্ধার করার চেষ্টা করে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।

ভূমিকম্পে দেশটির যোগাযোগ ব্যবস্থা প্রায় অচল হয়ে পড়ায় উদ্ধারকার্যে বিঘ্ন ঘটছে।

স্থানীয় সময় বেলা সোয়া ১টায় ভূমিকম্পটি আঘাত হানে। দেশটির প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো বিপর্যয়ের সময় দেশবাসীকে শান্ত থাকতে অনুরোধ জানিয়েছেন।কম্পনের কেন্দ্রবিন্দু ছিল রাজধানী মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরে।

মেক্সিকো সিটিতেও ২০ টি বেশি ভবন ধসে পড়েছে। শহরের মেয়র জানিয়েছেন ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত একটি ভবনে আগুন ধরে গেছে। তার ভেতরেই অনেকে আটকে পড়েছেন।

একজন সাংবাদিক নাতাশা পিৎসে তার দেখা পরিস্থিতি বর্ণনা করছিলেন এভাবে-" পড়া একটি আবাসিক ভবনের কাছেই ছিলম। বহু স্বেচ্ছাসেবী ধংসস্তুপ সরিয়ে চাপা পড়া মানুষজনকে উদ্ধারে সহায়তা করছেন"।

ড্যানিয়েল লিবারসন নামের একজন বলছিলেন ভূমিকম্পের সময় তিনি একটি আবাসিক হোটেলের ২৬ তলায় ছিলেন।

"সেসময় হোটেল ভবনটি ভয়াবহভাবে এপাশ-ওপাশ দুলছিল। চারপাশে কাঁচ ভেঙে পড়ছিল। মাত্র আধা মিনিটের ভূমিকম্পটিকে মনে হয়েছিলো আমার সারাজীবন ধরে চলছে"।

মেক্সিকোতে এক মাসের মধ্যে এটি দ্বিতীয় ভূমিকম্প। এ মাসের শুরুতে ৮.১ মাত্রার আর একটি ভূমিকম্পে কমপক্ষে ৯০ জন নিহত হন।

কিন্তু এই ভূমিকম্পের ঠিক ৩২ বছর আগে ১৯৮৫ সালে আর এক ভূমিকম্পে দশ হাজারের মতো মানুষ নিহত হয়েছিলো। সেই ঘটনার স্মৃতিকে মাথায় রেখেই মেক্সিকো সিটি জুড়ে বহু মানুষ মঙ্গলবারই এক ভূমিকম্প মহড়ায় অংশ নিয়েছিলো। এমনই সময় হল আরেকটি ভূমিকম্প।

বিবিসি বাংলা

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer