Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

মুহাম্মদ ভি মালয়েশিয়ার ১৫তম রাজা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:২১, ১৯ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মুহাম্মদ ভি মালয়েশিয়ার ১৫তম রাজা

ঢাকা : মালয়েশিয়ার ১৫তম রাজা নির্বাচিত হয়েছেন কেলান্তান প্রদেশের সুলতান মুহাম্মদ ভি। 

আগামী ১৩ ডিসেম্বর রাজা হিসেবে তিনি দায়িত্ব গ্রহণ করবেন। মালয়েশিয়ার বর্তমান রাজা আবদুল হালিম আগামী ১২ ডিসেম্বর পাঁচ বছর মেয়াদ পূর্ণ করবেন।

শুক্রবার মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশের শাসকদের ২৪৩তম সম্মেলন অনুষ্ঠিত হয়। সেখানে দেশটির সর্বোচ্চ সম্মানিত ও ক্ষমতাধর রাষ্ট্রীয় পদ আগং (রাজা) নির্বাচিত হন তিনি।

রাজা মনোনীত হওয়ায় কেলান্তান রাজ্যের সুলতান মুহাম্মদ ভি`কে অভিনন্দন জানান দেশটির প্রধানমন্ত্রী নাজিব তুন রাজ্জাক।

মালয়েশিয়ার রাজা অসুস্থ হলে বা বিদেশ সফরে গেলে দায়িত্ব পালন করার জন্যে একজন উপ-রাজা (মালয় ভাষায়-তিমবালান আগং) মনোনীত হয়। এবার নতুন উপ-রাজা মনোনীত হয়েছেন পেরাক রাজ্যের সুলতান নাজরিন মুইজুদ্দীন শাহ।

প্রধানত মালয়, চাইনিজ ও তামিল-এ তিন জাতির বাস হলেও দেশটি শাসন করছেন সংখ্যাগরিষ্ঠ মালয়রা। ১৯৫৭ সালে বৃটিশ থেকে স্বাধীনতা লাভের পর থেকে মালয় শাসকদের মধ্য থেকে মনোনীত একজন দেশের রাজার দায়িত্ব পালন করে আসছেন। সংসদীয় গণতন্ত্রের দেশ মালয়েশিয়ার রাষ্ট্রীয় সর্বোচ্চ পদ `আগং` (রাজা)।

কুয়ালালামপুর, পুত্রজায়া, লাবুয়ান-এ তিনটি ফেডারেল টেরিটোরি ছাড়া মালয়েশিয়ার তেরটি প্রদেশের মধ্যে নয়টি মালয় শাসক পরিচালিত। এর প্রতিটি রাজ্যে নির্বাচিত আলাদা সরকার থাকলেও রাজ্যের সর্বোচ্চ সম্মানিত ও ক্ষমতাবান ব্যক্তি হলেন `সুলতান`।

মালয় সুলতান শাসিত রাজ্যগুলো হচ্ছে-কেলান্তান, সেলাংগর, নিগরি সিমবিলান, পেরাক, পাহাং, জহুর, তেরাংগানু, পারলিস ও কেডাহ। বাকি চার রাজ্য পেনাং, মালাক্কা, সাবাহ ও সারাওয়াকে রাজা মনোনীত গভর্নর হলেন রাজ্য প্রধান বা রাজ্যের সর্বোচ্চ পদধারী।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer