Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

মুগাবের জন্মদিনের জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে হাজারো সমর্থক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪৬, ২৫ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মুগাবের জন্মদিনের জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে হাজারো সমর্থক

ঢাকা : জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবের ৯২তম জন্মবার্ষিকীর জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে হাজার হাজার সমর্থক যোগ দিয়েছে। দেশটির দ্বিতীয় বৃহত্তম নগরী বুলাওয়েয়োর উপকণ্ঠে শনিবার এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মুগাবের জন্মদিন পালন উপলক্ষে বুলাওয়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান বৃহস্পতিবার ও শুক্রবার বন্ধ ঘোষণা করা হয়।

ক্ষমতাসিন জানু-পিএফ পার্টি মুগাবের জন্মদিন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে। ১৯৮০ সাল থেকে তিনি ক্ষমতায় রয়েছেন।

মুগাবে হচ্ছেন বর্তমানে বিশ্বের সবচেয়ে প্রবীণতম জাতীয় নেতা। মঙ্গলবার তার প্রকৃত জন্মদিন হলেও সপ্তাহব্যাপী তা পালন করা হয়। এ উপলক্ষে তাকে সম্মান ও শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বিভিন্ন ক্রোড়পত্র প্রকাশ করে।

এদিকে প্রায় ১০ কোটি ডলার ব্যয়ে এ ধরনের জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান করায় জিম্বাবুয়ের অনেক নাগরিক ক্ষোভ প্রকাশ করেছে। কেননা, দেশটিতে এমনিতেই অনেক খাদ্য সংকট রয়েছে।

মুগাবের জন্মদিন উপলক্ষে জিম্বাবুয়ের রাষ্ট্রীয় মালিকানাধীন হেরাল্ড সংবাদপত্র ২৪ পাতার একটি ক্রোড়পত্র বের করে। এ ক্রোড়পত্রের বিভিন্ন লেখায় মুগাবেকে অভিনন্দন জানানো হয়।

মুগাবে ১৯২৪ সালের ২১ ফেব্রুয়ারি জন্ম নেন। তিনি পেশায় একজন শিক্ষক ছিলেন। সংখ্যালঘিষ্ট শ্বেতাঙ্গ শাসনের বিরুদ্ধে গেরিলা যুদ্ধে যোগ দিতে দেশে ফেরার আগে রোডেশিয়া ও ঘানায় ছিলেন তিনি।

১৯৮০ সালে ব্রিটেনের কাছ থেকে জিম্বাবুয়ে স্বাধীন হওয়ার পর মুগাবে দেশটির প্রধানমন্ত্রী হন। এরপর ১৯৮৭ সালে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer