Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

মুক্তিযুদ্ধে সমর্থনের জন্য ক্যাস্ট্রোকে চিরদিন মনে রাখবে জাতি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:১২, ২৬ নভেম্বর ২০১৬

আপডেট: ১৮:৩২, ২৬ নভেম্বর ২০১৬

প্রিন্ট:

মুক্তিযুদ্ধে সমর্থনের জন্য ক্যাস্ট্রোকে চিরদিন মনে রাখবে জাতি

ঢাকা : বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময়ে ফিদেল ক্যাস্ট্রোর অকুণ্ঠ সমর্থনের জন্য বাঙালি জাতি তাকে চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

কিউবার কমিউনিস্ট বিপ্লবের মহান নেতা ও সাবেক প্রেসিডেন্ট ফিদেল ক্যাস্ট্রোর মৃত্যুতে বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দের দেওয়া শোক বিবৃতিতে এই কথা বলেন।

ফিদেল ক্যাস্ট্রোর শুক্রবার স্থানীয় সময় রাত ১০ টা ২৯ মিনিটে মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। ফিদেল ক্যাস্ট্রোর ১৯২৬ খ্রীস্টাব্দে কিউবার বিরানে স্প্যানিশ বংশোদ্ভূদ এক সচ্ছল পরিবারে ফিদেল কাস্ত্রো জন্মগ্রহণ করেন। কাস্ত্রো দীর্ঘদিন বিপ্লবী সংগ্রামের মাধ্যমে ১৯৫৯ সালে কিউবাকে মুক্ত করে রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক পরিবর্তনের সূচনা করেন।

পৃথক শোক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের প্রতি ফিদেল ক্যাস্ট্রো ও তাঁর দলের অকুণ্ঠ সমর্থনের কথা বাংলাদেশের জনগণ চিরদিন কৃতজ্ঞতা ও শ্রদ্ধার সাথে স্মরণ করবে। ফিদেল ক্যাস্ট্রো বিশ্বের নিপীড়িত, নির্যাতিত, মুক্তিকামী মানুষের মুক্তির লড়াইয়ে বেঁচে থাকবেন।

নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের মুক্তি সংগ্রামে অকুণ্ঠ সমর্থন দিয়ে ফিদেল আমাদের হৃদয়ে স্থান করে নিয়েছেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত অনুরাগী ছিলেন কাস্ত্রো। তিনি পৃথিবীর ভাগ্যাহত মানুষের উন্নত জীবনের জন্য স্বপ্ন দেখিয়েছেন। বাংলাদেশের পতাকাকে সমুন্নিত করতে তিনি আন্তর্জাতিকভাবে আমাদের সমর্থন করেছেন, সহযোগিতা করেছেন। বাঙালী জাতি তা চিরদিন স্মরণ রাখবে’।

ফিদেল ক্যাস্টোর মৃত্যুতে রাষ্ট্রপ্রতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী ও বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ গভীর শোক প্রকাশ করেছেন।

এছাড়াও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, তথ্যমন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ, গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন ও মোস্তফা মোহসীন মন্টু, বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, ন্যাপের কার্যকরি সভাপতি আমিনা আহমেদ এমপি ও সাধারণ সম্পাদক এডভোকেট এনামুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ফিদেল ক্যাস্ট্রোর মৃত্যুতে পৃথক বিবৃতিতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ ফিদেল ক্যাস্ট্রোর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। একই সাথে দলের পক্ষ্য থেকে ক্যাস্ট্রোর মৃত্যুতে আগামী ২৮ নভেম্বর সারাদেশে ‘শোক দিবস’-এর কর্মসূচি ঘোষণা করা হয়েছে। ওই দিন ঢাকাসহ সারাদেশে শোকসভাসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হবে। এই দিন কেন্দ্রীয় অফিসসহ সারাদেশে সিপিবি’র অফিসগুলোতে দলীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করা হবে।

এছাড়াও ফিদেল ক্যাস্ট্রোর মৃত্যুতে আগামী ২৭ থেকে ২৯ নভেম্বর তিনদিন ব্যাপী শোক পালনের কর্মসূচি ঘোষণা করছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। এসময় কেন্দ্রীয় কার্যালয়ে পার্টি পতাকা অর্ধনমিত রাখা হবে। আগামীকাল সকাল ১০টায় শহীদ আসাদ মিলনায়তনে ফিদেল ক্যাস্ট্রোর প্রতিকৃতিতে পূষ্পার্ঘ্য অর্পণের মধ্যে দিয়ে পার্টির শোক কর্মসূচি শুরু হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer