Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

মুক্তিযুদ্ধ নিয়ে প্রবাসীদের আবেগময় ‘বিজয় ফুল’ কর্মসূচি

মাহমুদা পারভীন নূপুর, ইউকে করেসপন্ডেন্ট

প্রকাশিত: ১৪:৪১, ২ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

মুক্তিযুদ্ধ নিয়ে প্রবাসীদের আবেগময় ‘বিজয় ফুল’ কর্মসূচি

ছবি: বহুমাত্রিক.কম

লন্ডন : ‘বিজয়ফুল’ পাঁচটি সবুজ পাপড়ি, মধ্যখানে লাল বৃত্ত। এই ‘বিজয়ফুল’ হবে মুক্তিযুদ্ধের বিজয়ের প্রতীক-এমনি দাবি প্রবাসী বাংলাদেশিদের। 

বিশ্বযুদ্ধে জীবন উৎসর্গকারীদের স্মরণে বৃটেনে চালু থাকা পপি ফুলের আদলে ‘বিজয় ফুল’ চালু করার ধারণা মূলত বৃটেন প্রবাসী কবি শামীম আজাদের। পপি ফুল যেমন বিক্রি করে সে অর্থ যুদ্ধে আহত কিংবা যুদ্ধে নিহত পরিবারের হাতে তুলে দেয়ার রীতি; বিজয়ফুল বিক্রি করে সেই অর্থও আমাদের মুক্তিযোদ্ধাদের পরিবারের হাতে তুলে দেয়া হবে। বৃটেনসহ ইউরোপের বিভিন্ন দেশে প্রবাসী বাংলাদেশীরা ইতোমধ্যে বিজয়ফুল কর্মসূচি চালু করে দিয়েছেন।

কবি শামীম আজাদ তাঁর লেখায় উল্লেখ করেন, ক’বছর আগের এক শীতার্ত নভেম্বর। হুইল চেয়ারে করে ব্রিটিশ রয়্যাল লিজিওনের হয়ে মহাযুদ্ধের স্মারক টুকটুকে লাল কাগজের পপি বিক্রি করছিলেন ইংরেজ বৃদ্ধ টেড স্টকওয়েল। নিজেও দ্বিতীয় বিশ্বযুদ্ধ ফেরত আহত সেনা। তার কাছেই শুনেছিলাম প্রথম বিশ্বযুদ্ধের ব্যাপক ধ্বংসযজ্ঞের পর প্রাণহীন বিশুষ্ক ভূমিতে প্রথম ফোটা ফুলের নাম ছিল পপি।

 

বিজয়ফুল কর্মসূচির প্রচারণায় লন্ডনে প্রবাসী বাংলাদেশিরা

কবি বলেন, সেই থেকেই হাতে তৈরী পপি বিক্রি করে এক ক্যানাডিয়ান নারী তার বিক্রয়লব্ধ অর্থে মৃত সৈনিকদের সন্তানদের জন্য কিনেছিলেন প্রথম ক্রিসমাস উপহার। সেইতো শুরু। তারপর খুব জানতে ইচ্ছে করে, একাত্তরের ডিসেম্বরের সেই বিস্ময়কর সময়ে গাছে গাছে অথবা কাননে ছিল কি অনুরূপ কোন লাল ফুল? না হলেও ক্ষতি কি? ডিসেম্বরেইতো ফুটেছিলো বাংলাদেশের সবচাইতে সুন্দর ফুল।

তিনি মনে করেন, পতাকার ঘন সবুজে যে রক্তিম সূর্য উঠেছিল, তারই রূপকল্পেইতো হতে পারে আমাদের ’বিজয় ফুল’। ডিসেম্বরের ১ তারিখ থেকে পুরো ডিসেম্বর মাস বাংলাদেশীরা কাগজের এই ফুল পরে বের হবেন। কাগজের তৈরী হলেও এটি বহন করবে আমাদের ঐতিহাসিক একাত্তরের বিজয়ের স্মৃতি।

এই ভাবনা থেকে পুরো ইউরোপে শুরু হয়েছে কাগজে তৈরী বিজয় ফুলের ‘চাষ’। ইতোমধ্যে বাঙ্গালীদের অনেকেই এই বিজয় ফুল পরা শুরু করে দিয়েছেন। পুরো ডিসেম্বর মাস জুড়ে থাকছে বিজয় ফুলের কার্যক্রম।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer